Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার ৬৪ জেলায় ৬৪ যাত্রাপালা


৬ জানুয়ারি ২০১৯ ১৯:৪১

যাত্রা

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

যাত্রাপালা বাঙালি সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। একসময় বাংলাদেশের গ্রাম ও শহরে বিনোদনের অন্যতম মাধ্যম ছিল যাত্রাপালা। সাম্প্রতিককালে বিভিন্ন কারণে যাত্রাশিল্প তার অবস্থান হারিয়েছে।

যাত্রা শিল্পের হারানো সুদিন ফিরিয়ে আনতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি নানরকম কার্যক্রম হাতে নিয়েছে। ‘যাত্রা শিল্পের নবযাত্রা’ শ্লোগান ধারণ করে যাত্রা-নীতিমালা তৈরি করা হয়েছে এবং কয়েক বছর ধরে শিল্পকলা একাডেমি যাত্রাদল নিবন্ধন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে ১০৬টি যাত্রাদলকে নিবন্ধন দেওয়া হয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ইতোমধ্যে ‘ঈশা খাঁ’ শিরোনামে একটি যাত্রা নির্মাণ এবং মুনীর চৌধুরী রচিত ‘রক্তাক্ত প্রান্তর’ নাটককে যাত্রাপালায় রূপান্তর করে মঞ্চায়নের ব্যবস্থা করেছে। এছাড়া বর্তমানে আরও পাঁচটি যাত্রাপালা নির্মাণ কার্যক্রম চলছে।

এরই ধারাবাহিকতায় এবার দেশের ৬৪ জেলায় ৬৪টি দেশীয় যাত্রাপালা নির্মাণের উদ্যোগ নিয়েছে শিল্পকলা একাডেমী। ইতোমধ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে ৬৪টি দেশীয় যাত্রাপালা নির্বাচন করে জেলাগুলোতে পাঠানো হয়েছে। খুব অল্প সময়ের মধ্যে পালাগুলোর নির্মাণ ও মঞ্চায়ন কার্যক্রম শেষ হবে বলে শিল্পকলা একাডেমীর তরফ থেকে জানানো হয়েছে।

এদিকে ৬৪ জেলায় যাত্রাপালা নির্মাণ ছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে ৬৪টি নাটক নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে শিল্পকলা একাডেমি।

সারাবাংলা/পিএ/পিএম

৬৪ জেলা যাত্রা যাত্রাপালা শিল্পকলা একাডেমি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর