Friday 11 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বড় পর্দায় মহীনের ঘোড়াগুলি ও গৌতম


১১ জানুয়ারি ২০১৯ ১৪:১৬

মহীনের ঘোড়াগুলি

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

কলকাতা শুধু নয়, বাংলাদেশেও আধুনিক বাংলা গানের সংজ্ঞা বদলে দিয়েছিলেন একটা মানুষ। গৌতম চট্টোপাধ্যায় ও ব্যান্ড ‘মহীনের ঘোড়াগুলি’- যারা সত্তর থেকে নব্বইয়ের দশক শাসন করেছিল ইন্ডিপেন্ডেট মিউজিক দিয়ে। বলা এবার তারই বায়োপিক তৈরী হতে চলেছে কলকাতায়। ছবিটি পরিচালনা করবেন আরেক সংগীতশিল্পী ও চলচ্চিত্র পরিচালক অনিন্দ্য চট্টোপাধ্যায়।

গৌতম চট্টোপাধ্যায়ের মতো বহুমুখী প্রতিভাকে পর্দায় ফুটিয়ে তোলা সহজ নয়। তিনি লেখক, সুরকার, গায়ক, সংগঠক, আরও অনেক কিছু। নকশাল আন্দোলনের সঙ্গেও তার যোগ রয়েছে।

অনিন্দ্যর এটি চতুর্থ ছবি। পরিচালকের আগের তিনটি ছবিই আলাদা স্বাদের। সে দিক থেকে গৌতম চট্টোপাধ্যায়ের বায়োপিকও আলাদা ঘরানার ছবি হতে যাচ্ছে। অনিন্দ্যর নিজের সংগীত জীবনেও গৌতমের অনুপ্রেরণা রয়েছে। শোনা যাচ্ছে, শিল্পীর কর্মজীবন, রাজনীতি থেকে ব্যক্তিগত সবটাই ধরা হবে ছবিতে।

গৌতম চট্টোপাধ্যায় মানেই ‘মহীনের ঘোড়াগুলি’ এবং তার সঙ্গে চলে আসে আব্রাহাম মজুমদার, প্রদীপ চট্টোপাধ্যায়, রঞ্জন ঘোষসহ একাধিক শিল্পীর নাম। এগুলো সবই থাকবে ছবিতে। মিউজিক যে বিরাট একটা অংশ জুড়ে থাকবে, বলাই বাহুল্য। তবে তার জন্য সব গানের স্বত্ব পেতে হবে।

এখন প্রশ্ন, গৌতমের চরিত্রে কাকে দেখা যাবে? শোনা যাচ্ছে, মুখ্য ভূমিকায় কাকে নেওয়া হবে তা এখনও ঠিক হয়নি। তবে যিনিই করুন, মিউজিক্যাল ইনস্ট্রুমেন্টের ব্যবহারে তার দখল থাকতে হবে। পরিচালক তার প্রতিটি ছবিতেই নতুন মুখ নিয়েছেন। তাই এ ছবিতেও নতুন কাউকে দেখা যেতে পারে।

অনিন্দ্য ‘প্রজাপতি বিস্কুট’ এবং ‘মনোজদের অদ্ভুতবাড়ি’ শিবপ্রসাদ মুখোপাধ্যায়-নন্দিতা রায়ের প্রযোজনা সংস্থা থেকে করলেও এই ছবির জন্য তিনি গাঁটছড়া বেঁধেছেন ভেঙ্কটেশ ফিল্মসের সঙ্গে। পরিচালক এই মুহূর্তে ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের ‘দুর্গেশগড়ের গুপ্তধন’-এ অভিনয় করছেন। কবে থেকে বায়োপিকের শুটিং শুরু করবেন, তা এখনও চূড়ান্ত নয়।

বিজ্ঞাপন

বিদেশি পত্রিকা অবলম্বনে

সারাবাংলা/পিএ

কলকাতা গৌতম চট্টোপাধ্যায় মহীনের ঘোড়াগুলি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর