Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গুরুর হাত ধরে প্রান্তিকের মঞ্চপ্রবেশ [ফটো স্টোরি]


১৫ জানুয়ারি ২০১৯ ১৮:২৪

‘আরেঙ্গত্রাম’ বাংলায় যাকে বলা হয় মঞ্চপ্রবেশ। ভরতনাট্যমে যারা গুরুর কাছে প্রথাগত শাস্ত্রীয় নৃত্য শেখেন, তাদের মধ্যে গুরু যাকে সম্পুর্ণ যোগ্য মনে করেন, তাকে পুর্ণাঙ্গ একটি অনুষ্ঠানের মাধ্যমে গুরুই মঞ্চে প্রবেশ করান। সেই শিষ্য নিজ গুরু এবং অন্য গুরুদের আশীর্বাদ নিয়ে শুরু করেন একক পরিবেশনা।

এ ধরনেরই একটি আয়োজন হয়ে গেলো ১১ জানুয়ারি শুক্রবার ছায়ানট মিলনায়তনে। আয়োজক ‘সৃষ্টি কালচারাল সেন্টার’। নৃত্যগুরু আনিসুল ইসলাম হিরু’র শিষ্য প্রান্তিক দেব’র একক ভরতনাট্যম পরিবেশনা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ছাত্র প্রান্তিক দেব ২০১৪ থেকে ভরতনাট্যম শিখছেন আনিসুল ইসলাম হিরু’র কাছে। পাশাপাশি বিশেষ কোর্স করেছেন ভারতের লীলা স্যামসন, সি ভি চন্দ্রশেখর ও রাজদ্বীপ ব্যানার্জীর কাছে।

এ আয়োজনে গুরু আনিসুল ইসলাম হিরু ছাড়াও প্রান্তিকের মঞ্চপ্রবেশে আশীর্বাদ করেছেন দেশের প্রথিতযশা নৃত্যগুরু গোলাম মোস্তফা, ড. সোমা মমতাজ, শিবলী মোহাম্মদ, শামিম আরা নিপা, কবিরুল ইসলাম রতন, ওয়ার্দা রিহাব, লিখন রায়, আবুল হাসান তপন, আমানুল হক, পুজা সেনগুপ্ত, শফিকুর রহমান, কাজল ইব্রাহিম, জুদিথা ওলমাচার, প্রান্তিকের বাবা পরিতোষ দেব ও মা ইতি সরকার।

গুরুর আশীর্বাদ নিয়ে প্রান্তিক একে একে পরিবেশন করলেন পুষ্পাঞ্জলী, আলারিপু, জাতিস্মরম, শাব্দাম, কীর্ত্তনম, অষ্টপদী ও ইল্লানা শিরোনামে মোট ৭টি ভরতনাট্যম। তারই কিছু রঙ্গিন মুহুর্ত সারাবাংলার স্পেশাল ফটো করেসপন্ডেন্ট আশীষ সেনগুপ্ত’র ক্যামেরায় …

 

সারাবাংলা/এএসজি/পিএ

আনিসুল ইসলাম হিরু আবুল হাসান তপন আরেঙ্গত্রাম ওয়ার্দা রিহাব কবিরুল ইসলাম রতন গোলাম মোস্তফা ছায়ানট ড. সোমা মমতাজ প্রান্তিক দেব ভরতনাট্যম মঞ্চপ্রবেশ লিখন রায় শামিম আরা নিপা শিবলী মোহাম্মদ সৃষ্টি কালচারাল সেন্টার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর