Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রক্তে যার অভিনয় তার হাঁপিয়ে ওঠার কথা নয়- জন্মদিনে সৌমিত্র


১৯ জানুয়ারি ২০১৯ ১২:৪৮

। এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

‘জীবন চলে যাচ্ছে। এটাইতো জীবনের ধর্ম। পৃথিবীতে জন্মেছি। আবার মরেও যাবো। জন্মদিন এলে আমি যত শুভেচ্ছা পাই তাতে মনে হয় মৃত্যু হলে মানুষ আমাকে ভুলে যাবে না। মানুষ আমাকে ভালোবাসে। এই যে, আপনি বাংলাদেশ থেকে আমাকে ফোন করে কথা বলছেন। এটাই কিন্তু ভালোবাসা। এই ভালোবাসাই জীবনের পরম পাওয়া। মানুষের মাঝে এভাবে বেঁচে থাকতে চাই।’

৮৫তম জন্মদিনে এভাবে সারাবাংলার কাছে নিজের অনুভূতি ব্যক্ত করলেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি তিনি জন্মগ্রহণ করেন। সত্যজিৎ রায়ের হাত ধরে ১৯৫৯ সালে ‘অপুর সংসার’ সিনেমার মধ্য দিয়ে তার রূপালী মঞ্চে আগমন ঘটে। সেই থেকে শুরু। এখনও পর্যন্ত এই কালজয়ী অভিনেতার সিনেমা মুক্তি পেয়ে চলেছে।


আরও পড়ুন :  বাপ্পির উপলব্ধি, আব্দুল আজিজের ক্ষমা


এই বয়সেও অভিনয় করছেন, হাঁপিয়ে উঠছেন কিনা জানতে চাইলে সৌমিত্র চ্যাটার্জী বলেন, ‘অভিনয় ভালোবাসি, আবৃত্তি ভালোবাসি আর ভালোবাসি লিখতে। এগুলো ছাড়া আমি অসম্পূর্ণ। শরীর যদি সায় দেয় তাহলে এভাবে শেষ অব্দি অভিনয় করতে চাই। রক্তে যার অভিনয় তার হাঁপিয়ে ওঠার কথা নয়। ’

সিনেমা ছাড়াও তিনি বহু নাটক, যাত্রা, এবং টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করেছেন। অভিনয় ছাড়া তিনি নাটক ও কবিতা লিখেছেন, নাটক পরিচালনা করেছেন। তিনি একজন খুব উঁচুমানের আবৃত্তিকারও ।

পদ্মভূষণ, জাতীয় চলচ্চিত্র পুরষ্কার, দাদা সাহেব ফালকে, ফ্রান্স সরকারের নাইট অফ দ্য লেজিওন অফ অনার সহ অসংখ্য সম্মানজনক পুরস্কার পেয়েছেন অভিনয়ের এই নক্ষত্র পুুরুষ।

তার অভিনীত চরিত্রগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ‘ফেলুদা’। তিনি সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘সোনার কেল্লা’ এবং ‘জয় বাবা ফেলুনাথ’ ছবিতে ফেলুদার ভূমিকায় অভিনয় করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএসও/পিএম


আরও পড়ুন :

.   পর্দা নামলো ডিআইএফএফ’র, পুরস্কার উঠলো সেরাদের হাতে

.   কালজয়ী ‘অপু’ চরিত্রে অভিনয় করবেন আরিফিন শুভ


৮৫ তম জন্মদিন সৌমিত্র চ্যাটার্জী

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর