Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবারও একক নাটকে জ্যোতি সিনহা


২৮ জানুয়ারি ২০১৯ ১৪:০১

জ্যোতি সিনহা

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

মণিপুরি থিয়েটার প্রযোজিত ‘কহে বীরাঙ্গনা’ নাটকে একক অভিনয় করে খ্যাতি কুড়িয়েছিলেন জ্যোতি সিনহা। আবারও নতুন একটি একক নাটকে অভিনয় করছেন এই অভিনেত্রী। ফরাসী দূতাবাসের প্রযোজনায় মঞ্চে আসছে নতুন নাটক ‘হ্যাপি ডেইজ’। একঘণ্টা ব্যাপ্তির এই নাটকে দ্বিতীয়বারের মতো একক অভিনয় করতে যাচ্ছেন জ্যোতি সিনহা।

স্যামুয়েল বেকেটের লেখা ‘হ্যাপি ডেইজ’ বাংলা অনুবাদ করেছেন কবীর চৌধুরী ও শাহীন কবীর। নাটকটির অভিযোজন ও সম্পাদনা করেছেন শুভাশিস সিনহা ও জ্যোতি সিনহা। ফরাসী দূতাবাসের প্রযোজনায় এ নাটকে সহযোগিতা করছে অলিয়ঁস ফ্রঁসেজ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

আগামী ৩১ জানুয়ারি জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির কারিগরি এবং পহেলা ফেব্রুয়ারি শুক্রবার সন্ধ্যা ৭টায় একই হলে দর্শনীর বিনিময়ে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে।

অ্যাবসার্ড নাটকের জন্য বিখ্যাত, ‘ওয়েটিং ফর গডো’ খ্যাত নোবেলবিজয়ী নাট্যকার স্যামুয়েল বেকেটের লেখা আলোচিত নাটক ‘হ্যাপি ডেজ’। বেকেট জন্মসূত্রে আইরিশ হলেও জীবনের দুই তৃতীয়াংশ সময়, প্রায় পুরো সৃজনকালটাই কাটিয়েছেন ফ্রান্সে।

‘হ্যাপি ডেইজ’ নাটকে উইনি নামের এক নারীর নিঃসঙ্গ কিন্তু স্বপ্নময় জীবনের দৈনন্দিন সব ছেলেখেলার মতো ক্রিয়াকলাপের মধ্য দিয়ে মানুষের এক অভিনব মানসপটকে আঁকা হয়েছে। পুরো নাটকে উইনি তার স্বামী উইলির সাথে অনর্গল কথা বলে যায়, প্রলাপের মতো। নস্টালজিয়া, অভিযোগ, আকাঙ্ক্ষা কিন্তু সবকিছু ছাপিয়ে তার শরীর-মনের তীব্র প্রেমাকুতি।

মূল টেক্সটে দু’একটি সংলাপের মধ্য দিয়ে অথর্ব, অক্ষম পুরুষ-চরিত্র উইলি উপস্থিত থাকলেও এ প্রযোজনায় তাকে অনুপস্থিত রাখা হয়েছে। কিন্তু স্ত্রী উইনির ঘণ্টাব্যাপী কথা-ক্রিয়ার মধ্যে সে বর্তমান থাকে। সে জীবিত নাকি মৃত, সে প্রশ্নের মীমাংসাও হয়তো হয়না। কিন্তু উইনি তাকে নিয়ে জীবনের এক আনন্দময় দিনের স্বপ্ন দেখে চলে, তাকে নিজের মতো করে সাজিয়ে চলে, যা কোনোদিনই তার জীবনে আসেনা।

বিজ্ঞাপন

নাটকটির মঞ্চ, আলো, সংগীত পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

সারাবাংলা/পিএ/পিএম

অভিনেত্রী জ্যোতি সিনহা মঞ্চ নাটক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর