Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সব নতুন নাটক নিয়ে শুরু হচ্ছে পথনাটক উৎসব


১ মার্চ ২০১৯ ১২:৪৯

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

‘নব সৃজনের শিল্প মাটি, দেয় শক্তি আনে মুক্তি’ স্লোগানে আজ (১ মার্চ) থেকে শুরু হচ্ছে ‘বাংলাদেশ পথনাটক উৎসব’। সপ্তাহব্যাপী এই আয়োজন চলবে কেন্দ্রীয় শহিদ মিনারে। ১৮তম বার্ষিক আসরের এই উৎসবের আয়োজক বাংলাদেশ পথনাটক পরিষদ। ৪৯টি নতুন নাটক নিয়ে এবারের আয়োজনে অংশ নিচ্ছে ঢাকা ও ঢাকার বাইরের ৪৯টি নাট্যদল।

বিকেল ৫টায় উৎসব উদ্বোধন করবেন নাট্যজন আসাদুজ্জামান নূর। অতিথি হিসাবে থাকবেন নাসির উদ্দিন ইউসুফ, ম. হামিদ, গোলাম কুদ্দুছ, লাকী ইনাম, মলয় ভৌমিক ও আহকাম উল্লাহ। সভাপতিত্ব করবেন মান্নান হীরা।

এবারের আয়োজন সম্পর্কে বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহম্মেদ গিয়াস জানান, এবারই প্রথম সম্পূর্ণ নতুন নাটক নিয়ে উৎসব আয়োজন করা হচ্ছে। এর আগে এতোগুলো নতুন নাটক নিয়ে কোনো পথনাটক উৎসব আয়োজন হয়নি।

তিনি আরও জানান, উৎসব উপলক্ষে নাট্য সংগঠনগুলো যাতে নতুন নাটক প্রযোজনা করে সে জন্য তাদের পথনাটক পরিষদ থেকে প্রণোদনাও দেওয়া হয়েছে। ১০ হাজার টাকা করে প্রণোদনা পেয়েছে পথনাটক পরিষদভুক্ত ৪৫টির মতো সংগঠন। পথনাটকের জন্য এতোগুলো সংগঠনকে প্রণোদনা দেওয়ার বিষয়টিও এবারই প্রথম।

পথনাটক পরিষদ কিছুদিন আগে আবাসিক নাট্যকার কর্মশালার আয়োজন করেছিল। সেই কর্মশালায় অংশ নেওয়া পনের জন নাট্যকারের নতুন নাটকও এবারের উৎসবে মঞ্চস্থ হবে।

প্রচ্ছদ ছবি: সংগৃহীত

সারাবাংলা/পিএ

কেন্দীয় শহিদ মিনার পথনাটক উৎসব বাংলাদেশ পথনাটক পরিষদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর