Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভানু বন্দ্যোপাধ্যায়: কিংবদন্তি কৌতুকাভিনেতার প্রয়াণ দিবস


৪ মার্চ ২০১৯ ১৪:৫২

ভানু বন্দ্যোপাধ্যায়। জন্ম: ২৭ আগস্ট ১৯২০, মৃত্যু: ৪ মার্চ ১৯৮৩

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

একটি সিনেমায় দর্শক ধরে রাখার বড় ভূমিকা পালন করে থাকেন কৌতুকাভিনেতারা। নায়ক–নায়িকার প্রেম হোক কিংবা খলনায়কের হিংস্রতা; কৌতুকাভিনেতা এমন কিছু করেন যা হাসির খোরাক যোগায়।

বহুকাল ধরেই তাই ছবিতে সাধারনত এক বা একাধিক কৌতুকাভিনেতা থাকেন। বাংলা চলচ্চিত্রও সে ধারার বাইরে না। যারা বাংলা চলচ্চিত্রে কৌতুকাভিনয়কে অবিচ্ছেদ্য অংশে পরিণত করেছেন তাদের মধ্যে ভানু বন্দ্যোপাদ্যায় অন্যতম। আজ যারা কৌতুক অভিনেতা হিসেবে ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখেন তাদের আদর্শ পুরুষ তিনি।


আরও পড়ুন :  ‘আমার জীবনে কেউ একজন আছেন’


আজ সোমবার (৪ মার্চ) এই মহান অভিনেতার ৩৬তম মৃত্যুবার্ষিকী। ১৯৮৩ সালের আজকের এই দিনে ৬২ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমান তিনি। ভানু বন্দ্যোপাধ্যায় ১৯২০ সালের ২৬ আগস্ট বাংলাদেশের মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে জন্মগ্রহণ করেন।

ভানু বন্দ্যোপাধ্যায়ের প্রকৃত নাম সাম্যময় বন্দ্যোপাধ্যায়। ঢাকার সেন্ট গ্রেগরি’স হাই স্কুল এবং জগন্নাথ কলেজে শিক্ষা শেষ করে কলকাতায় পাড়ি দেন ১৯৪১ সালে। ভানুর অভিনয়-জীবন শুরু হয় ১৯৪৭ সালে ‘জাগরণ’ ছবির মাধ্যমে। অভিনয় জীবনে তিনি ২৩১টি ছবিতে অভিনয় করেছেন। এরমধ্যে দুটি হিন্দি ছবিও আছে।

ভানু বন্দ্যোপাধ্যায় অভিনীত চলচ্চিত্রের একটি দৃশ্য।

তৎকালীন সময়ে পর্দায় ভানুর উপস্থিতি মানেই ছিল হাস্যরসে ভরা দৃশ্য। যা উপস্থিত দর্শকদের ক্ষণিকের জন্য হলেও হাসির জগতে নিয়ে যেতো। ভানু বন্দ্যোপাধ্যায় ‘সো কল্ড’ কৌতুকাভিনেতা ছিলেন না। তিনি কৌতুক উপস্থাপনাকে নিয়ে গিয়েছিলেন শিল্পের পর্যায়ে। মানুষকে হাসানোর মাঝেও যে শিল্প লুকিয়ে থাকে তা তিনি চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দিয়েছিলেন।

ভানু বন্দ্যোপাধ্যায় ঢাকার মানুষ ছিলেন। আর এই পরিচয়টি তিনি কখনো আড়াল করেননি। আর তাই তিনি টালিগঞ্জ চলচ্চিত্রে ‘ঢাকার ভানু’ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। এমনকি ঢাকার ভাষাকে কলকাতায় জনপ্রিয় করে তুলেছিলেন তিনি।

অভিনয়কে তিনি নেশা হিসেবে নিয়েছিলেন। চেষ্টা করে যেতেন নিজের চরিত্রকে নিখুঁতভাবে ফুঁটিয়ে তুলতে। অভিনয়ের প্রতি তার তুমুল ভালোবাসাই আজ তাকে কিংবদন্তির আসনে বসিয়েছে।

সারাবাংলা/আরএসও/পিএ/পিএম


আরও পড়ুন :

.   চলচ্চিত্র নিয়ে সংসদে সরব সুবর্ণা

.   সিনেমার নাম ‘রুহ আফজা’

.   রণবীর হচ্ছেন মহাকাশচারী!


আরও দেখুন :

‘জীবনানন্দ দাসকে নিয়ে ছবি বানাতে চাই, প্রযোজক পাচ্ছি না’ : তৌকীর আহমেদ

৩৬তম মৃত্যুবার্ষিকী ভানু বন্দ্যোপাধ্যায়


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর