Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্চের আগুন দিনে তারুণ্যের উচ্ছ্বাস


৮ মার্চ ২০১৯ ০০:২৭

।। এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ১৯৭১ সালের ৭ মার্চে দেওয়া বঙ্গবন্ধুর ভাষণের স্মরণে ঢাকার আর্মি স্টেডিয়ামে হয়ে গেল জয় বাংলা কনসার্ট। টানা পঞ্চম বারের এই আয়োজনে এবার তরুণদের গান শুনিয়েছে দেশ সেরা আটটি ব্যান্ড।

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকেল তিনটায় শুরু হয় কনসার্ট, তবে এর আগেই খুলে দেওয়া হয় কনসার্টের গেট। ঢাকার বিভিন্ন জায়গা থেকে তরুণ শ্রোতারা এসে ভিড় জমায় মঞ্চের সামনে। স্বাধীন বাংলা বেতারের একটি দেশের গানের মাধ্যমে কনসার্ট শুরু করে বে অফ বেঙ্গল। এরপর গানের দলটি নিজেদের বেশ কয়েকটি মৌলিক গানও পরিবেশন করেন। তাদের গানের সঙ্গে বাড়তে থাকে তরুণদের ভিড়।

সংগীতের মূর্ছনায় এদিন ফিরে আসে মুক্তিযুদ্ধের গৌরবগাথা। গানের ফাঁকে ফাঁকে যুদ্ধের সময়ের বিভিন্ন ভিডিও দেখে সংগ্রামমুখর সেই সময়কে উপলব্ধি করে তরুণপ্রজন্ম। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক সাত মার্চের ভাষণের স্মরণে হওয়া তারুণ্যের এই উচ্ছ্বাস শেষ হয় মাঝরাতে।

প্রায় ৩০ হাজার দর্শকশ্রোতা একসঙ্গে বসে কনসার্টটি উপভোগ করেন। তাদের প্রায় সবাই নতুন প্রজন্মের প্রতিনিধি। সাত মার্চ উপলক্ষে এ কনসার্টের আয়োজন করে সেন্টার ফর রিসার্চ এ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) অঙ্গ প্রতিষ্ঠান ইয়ং বাংলা।

এবারের কনসার্টের পুরো আয়োজনটি উপভোগ করেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ রেহানা, তার ছেলে ও সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ও অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল।

বে অফ বেঙ্গলের পর শূন্য ব্যান্ড স্টেজে এসে গায় স্বাধীন বাংলাদেশ বেতারের গান ‘জয় বাংলা, বাংলার জয়’। এরপর শূন্য ব্যান্ডের জনপ্রিয় গান ‘শোন মহাজন’ শুরু হলে নেচে গেয়ে তা উপভোগ করে উপস্থিত দর্শকেরা।

বিজ্ঞাপন

এরপর স্টেজে আরো পারফর্ম করে ব্যান্ডদল লালন। তারা শোনায় ‘মালকা বানুর দেশেতে আগুন লাগে মনেতে’, ‘সময় গেলে সাধন হবে না’। তার পর শিল্পীরা গেয়ে শোনান ‘শেখ মুজিবের মুক্তি চাই’ শিরোনামের গান। এ সময় জয়বাংলা শ্লোগানে মুখর হয়ে ওঠে গোটা স্টেডিয়াম।

গানে গানে মঞ্চ মাতায় ব্যান্ডদল আর্বোভাইরাস। তাদের অন্যতম পরিবেশনা ছিল ‘ও আমার দেশের মাটি তোমার পড়ে ঠেকাই মাথা’। নিজেদের পরিবেশনার সঙ্গে গেয়েছে স্বাধীন বাংলা বেতারের প্রেরণাদায়ী কিছু গান।

কনসার্টে বড় চমক ছিল বড়পর্দায় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের রঙিন সংস্করণের প্রদর্শন। যখন এটি দেখানো হয়, তখন হাজার হাজার তরুণের কন্ঠে উচ্চারিত হয় জয়বাংলা শ্লোগান।

কনসার্টের শেষপর্বে গানে গানে শ্রোতাদের মাঝে উদ্দীপনা ছড়ায় ব্যান্ডদল নেমেসিস, চিরকুট, ক্রিপটিক ফেইট, আর্টসেল।

সারাবাংলা/টিএস/জেআইএল/

 

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর