Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যান্ডজগতের অন্তরালের গল্পে ‘শিল্পীসত্তা’


১৬ মার্চ ২০১৯ ১৪:১৫

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট


কাহিনিচিত্রে উঠে এসেছে বাংলাদেশের পপ মিউজিকের ইতিহাস, সাফল্য, ব্যর্থতা ও উত্তরণের পথ। কামরুল হাসান নাসিমের গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত হলো টেলিছবি ‘শিল্পীসত্তা’।

‘যারা সত্যিকার শিল্পী তারা কখনো মানুষের বিপক্ষে কোন অনৈতিক কাজে লিপ্ত হতে পারে না। শিল্পীর সেই সত্তাকে প্রতিষ্ঠিত করতেই টেলিফিল্মটির নামকরণ হয়েছে ‘‘শিল্পীসত্তা’’— নিজের প্রথম নির্মাণ সম্পর্কে এমনটাই বলছিলেন নাসিম। সম্প্রতি তার পরিচালনায় রাজধানীর উত্তরা, বনানী, গুলশান ও গাজীপুরে চিত্রায়িত হয়েছে টেলিছবিটি।

এর গল্পে দেখা যাবে, আশির দশকে বনানীতে বসবাস করা পিটার মাইকেল দীর্ঘ ২৫ বছর পর তার নিজের দেশে ফিরে যান। পিটারের একটা মিউজিক একাডেমি তথা ড্যান্স স্কুল ছিল। তার দুই প্রিয় ছাত্র–ছাত্রী লিমন ও রিয়া ঢাকার পপ মিউজিকে কাজ করছে এখন। কিন্তু ‘সম্পর্ক’ ব্যান্ড দলের অন্যতম ভোকাল মিশু হঠাৎ করে খুন হয়। ঘটনাক্রমে পপস্টার মিশু হত্যায় লিমন ও রিয়ার নাম জড়িয়ে যায়। এই ব্যান্ড দলের ম্যানেজার ও ভোকাল রিমন, বেজ গিটারিস্ট জাহিদ শেখকেও সন্দেহের তালিকায় দেখে পুলিশ। বাদ যায় না পিটার মাইকেলও। কেন সে এত বছর পরে দেশে ফিরেছে?

রহস্যময় এক পরিণতির দিকে এগোয় গল্প। নাটকে পিটার মাইকেলের চরিত্রে অভিনয় করেছেন নির্মাতা কামরুল হাসান নাসিম। রিয়া চরিত্রে নওশীন, লিমন চরিত্রে শতাব্দী ওয়াদুদ, ডিবি ইন্সপেক্টর চরিত্রে শাহেদ এবং জাহিদ শেখ চরিত্রটিতে অভিনয় করেছেন হিল্লোল।  এছাড়াও জিদান, করভী মিজান, আহসান হাবিব সুমন, সারাহ আল্মাস, এটি এম রাসেল, নীলম, এনি ওয়াটসন ও আয়শা এরিনকেও দেখা যাবে বিভিন্ন চরিত্রে।

বিজ্ঞাপন

নির্মাতা নাসিম জানান, বাংলাদেশের পপমিউজিকের বর্তমান অবস্থা ও এ থেকে উত্তরণের পথ নির্দেশই ছিলো নাটকটির নির্মাণের পেছনের লক্ষ্য। তার ভাষ্যে, ‘স্বাধীনতা পরবর্তীকালে আজম খান, ফেরদৌস ওয়াহিদ কিংবা ওমর খালিদ রুমির হাত ধরে যে ব্যান্ড সংগীতের বিকাশ, নানা সমালোচনা ও প্রতিকূলতা উতরে সে জায়গা থেকে মাকসুদ, মাইলস কিংবা সোলসের মতো ব্যান্ডগুলো প্রজন্মের কাছে পৌঁছে গিয়েছিলো। কিন্তু অডিও ইন্ডাস্ট্রির নানা বাঁকবদলের কারণে সংগীতাঙ্গনের অন্যান্য শাখার মতোই পপ মিউজিকেও একটা স্থবিরতা কাজ করছে। কেন এমন হবে, কেন ভালো গান আমরা লিখতে পারছি না, সুর করতে পারছি না সেসবেরই কিছু সমাধান টেলিফিল্মটির কাহিনির ভেতরে সুপ্ত আছে।’

খুব শিগগিরই টেলিছবিটি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে বলে জানিয়েছেন নির্মাতা কামরুল হাসান নাসিম।

সারাবাংলা/আরএসও/পিএম

কামরুল হাসান নাসিম নওশীন শতাব্দী ওয়াদুদ শাহেদ শিল্পীসত্তা হিল্লোল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর