Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্বিতীয়বারের মতো শুরু হলো গণসঙ্গীত উৎসব


৬ এপ্রিল ২০১৯ ১২:৩২

বেলুন উড়িয়ে গণসঙ্গীত উৎসব উদ্বোবন করছেন অতিথিরা। ছবি: সুমিত আহমেদ

গণমানুষের কথা বলে যে সঙ্গীত সেটাই গণসঙ্গীত। এই সঙ্গীত মানুষকে শোষণের বিরুদ্ধে প্রতিবাদী হতে অনুপ্রেরণা জোগায়। অধিকার আদায়ে সচেতন করে। তাই যুগ যুগ ধরে গণসঙ্গীত চর্চা হয়ে আসছে।

তবে আজ এই সময়ে এসে গণসঙ্গীত কিছুটা হলেও আড়ালে চলে যাচ্ছে। আর সে কারণে শুক্রবার (৫ এপ্রিল) বাংলাদেশে শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হয়েছে গণসঙ্গীত উৎসব।  চলবে ৭ এপ্রিল পর্যন্ত।

তিন দিনব্যাপী উৎসবের উদ্বোবন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বরেণ্য গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ।

উদ্বোবনী অনুষ্ঠানে দলীয় গান পরিবেশন গণসঙ্গীত শিল্পীরা। ছবি: সুমিত আহমেদ

সারাদেশের ৩২টি গণসংগীতের দল বিষয়ভিত্তিক গান পরিবেশন করবে এবারের উৎসবে। যেখানে প্রায় সাড়ে সাতশ শিল্পী একক ও দলীয় গানের পাশাপাশি নৃত্য ও আবৃত্তি পরিবেশন করবেন। উৎসবে থাকছে গণসংগীত বিষয়ক সেমিনার। এবারের উৎসবের মূল প্রতিপাদ্য- ‘বিভেদের কূটচাল— ভেঙে করো চুরমার, সংগ্রামী ঐক্যে— মানবতা জাগবেই’।

সারাবাংলা/আরএসও/পিএম

গণসঙ্গীত গণসঙ্গীত উৎসব ২০১৯


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর