Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নোমান রবিনের ছবিতে শুরু চলচ্চিত্র উৎসব


৮ এপ্রিল ২০১৯ ১৩:৫০

বাংলাদেশের বাইরে বাংলা ভাষার ছবি নিয়ে বড় একটি উৎসব ‘লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভাল’। লন্ডনে উৎসবের চতুর্থ আসর বসতে যাচ্ছে ১১ এপ্রিল থেকে, চলবে ১৩ এপ্রিল পর্যন্ত। সেই উৎসবের পর্দা উঠবে পরিচালক নোমান রবিনের ‘ব্লোসমস্‌ ফ্রম অ্যাশ’ তথ্যচিত্র দিয়ে।

‘ব্লোসমস্‌ ফ্রম অ্যাশ’ পরিচালকের প্রথম পূর্ণদৈর্ঘ্য তথ্যচিত্র। বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী, তাদের এদেশে পালিয়ে আসার কারণ এবং তাদের নিয়ে রাজনৈতিক আলোচনার বিভিন্ন বিষয় এই তথ্যচিত্রে উঠে এসেছে।

বিজ্ঞাপন

এই প্রসঙ্গে নোমান রবিন বলেন, ‘এটি আমার প্রথম জিয়ো পলিটিক্যাল ফিল্ম। এই চলচ্চিত্রটি সাহসের সাথে প্রকাশ করবে মায়ানমারের রাখাইন রাজ্যের সঙ্গে রোহিঙ্গা জনগোষ্ঠীর হাজার বছরের সম্পর্ক। কেন রাখাইন রাজ্য থেকে তাদেরকে নির্মমভাবে উচ্ছেদ করা হয়েছে, সেই কারণও খোঁজা হয়েছে এই তথ্যচিত্রে। আমি মনে করি লন্ডন হচ্ছে এই চলচ্চিত্রটি প্রদর্শনের উপযুক্ত স্থান।’

এদিকে চলচ্চিত্র নির্মাতা ও উৎসব পরিচালক ‍মুনসুর আলী বলেন, ‘আমরা লন্ডনে দীর্ঘ দিন ধরে মায়ানমারের রাষ্ট্রপ্রধান আন সান সুচি’র বিরুদ্ধে জনমত গড়ে তুলছিলাম। ‘‘ব্লোসমস্‌ ফ্রম অ্যাশ’’ চলচ্চিত্রটি তারই ধারাবাহিক প্রতিবাদ। তাই এ চলচ্চিত্রটি জুরি বোর্ড কর্তৃক সানন্দে নির্বাচিত হয়েছে।’

‘লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভাল’-এ চলচ্চিত্রটির মার্কিন প্রযোজক এলেক্স ব্লামের অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে। আর এই প্রদর্শনীর মাধ্যমে ‘ব্লোসমস্‌ ফ্রম অ্যাশ’-এর লন্ডন প্রিমিয়ার হবে।

সারাবাংলা/পিএ/পিএম

তথ্যচিত্র নোমান রবিন ব্লোসমস ফ্রম অ্যাশ লন্ডন বেঙ্গলি চলচ্চিত্র উৎসব

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর