Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্যাবল টিভিতে চলচ্চিত্র ও বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা


১৭ এপ্রিল ২০১৯ ১৪:৪৬

দেশের প্রতিটি এলাকায় ক্যাবল টেলিভিশন অপারেটররা নিজস্ব চ্যানেল পরিচালনা করেন। সেসব চ্যানেলে তারা স্থানীয়ভাবে নির্মিত বিভিন্ন অনুষ্ঠান প্রচার করে থাকেন। সেই সাথে তাদের চ্যানেলগুলোতে নতুন–পুরানো অনেক ছায়াছবিও প্রচার করা হয়।

এতোদিন তারা দেদারছে ছায়াছবি প্রচার করলেও, এখন থেকে আর সেটা পারবেন না। স্থানীয় ক্যাবল চ্যানেলে চলচ্চিত্র প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। শুধু সিনেমা নয়, ক্যাবল টিভিতে স্থানীয় বিজ্ঞাপনও প্রচার করা যাবেনা। বুধবার (১৭ এপ্রিল) সচিবালয়ে ক্যাবল অপারেটরদের সংগঠন কোয়াব ঐক্য পরিষদ ও সংশ্লিষ্ট সংগঠন প্রতিনিধিদের বৈঠকে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ একথা বলেন।

তথ্যমন্ত্রী জানান, ‘লাইসেন্সকৃত ক্যাবল টেলিভিশনের শর্ত অনুযায়ি স্থানীয় ক্যাবল টেলিভিশনে বিজ্ঞাপন ও ছায়াছবি প্রচার করা যাবেনা। এখন থেকে বিষয়টি মনিটরিং করা হবে। কেউ আইন ভঙ্গ করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

তিনি আরও বলেন, ‘আমাদের একটি জিনিস মনে রাখতে হবে, যে যে কাজের জন্য লাইসেন্স নিয়েছেন তাদের লাইসেন্সের সেই শর্ত মানতে হবে। লাইসেন্সের শর্তগুলো সবাই সঠিকভাবে যদি পালন করে তাহলে এই খাতে বিশৃঙ্খলা তৈরি হয় না। লাইসেন্সের শর্ত সবার মানা প্রয়োজন। ক্যাবল নেটওয়ার্ক পরিচালনার জন্য যারা লাইসেন্স নিয়েছেন তারা শুধু ক্যাবল নেটওয়ার্কই পরিচালনা করবেন, সেখানে অন্য কিছু করার সুযোগ নেই। সেখানে বিজ্ঞাপন দেখানোর সুযোগ নেই, সিনেমা দেখানো বা অন্য কোনো অনুষ্ঠান দেখানোর সুযোগ নেই।’

যারা নিয়ম মানছেন না তাদের নিয়ম মানার জন্য অনুরোধ করেন তথ্যমন্ত্রী। আর যদি নিয়ম না মানেন তাহলে নির্দিষ্ট সময় বেঁধে দেয়া হবে বলে জানান তিনি।

অনেক বছর ধরে চলচ্চিত্র সংশ্লিষ্টরা স্থানীয় ক্যাবল টেলিভিশনে সিনেমা প্রচারে নিষেধজ্ঞা জারির দাবি জানিয়ে আসছিলেন। তাদের যুক্তি ছিল, স্থানীয় ক্যাবল টিভিতে ছবি প্রচারের কারণে সিনেমা হলে দর্শক কমে যাচ্ছে। মুক্তিপ্রাপ্ত নতুন ছবি পাইরেসি করে এসব ক্যাবল চ্যানেলে প্রচারের অভিযোগ করে আসছিলেন তারা।

সারাবাংলা/আরএসও/পিএম

Cable Operator Cable Televsion Dr. Hasan Mahmud Minister of Information Dr. Hasan Mahmud ক্যাবল অপারেটর ড. হাছান মাহমুদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর