Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুলদীপ নায়ারের গল্প থেকে বাংলাদেশে স্বল্পদৈর্ঘ্যের ছবি


২ মে ২০১৯ ১২:১৩

ভারতীয় লেখক ও সাংবাদিক কুলদীপ নায়ার। রাজনৈতিক বিশ্লেষণের জন্য বিশেষভাবে প্রসিদ্ধ ছিলেন তিনি। জন্ম ১৯২৩ সালে। আর ভারত-পাকিস্তান ভাগ হয় ১৯৪৭ সালে। সে সময়ের রাজনীতি এবং দেশ ছাড়া মানুষের আর্তনাদ তিনি দেখেছেন একদম কাছ থেকে। তার লেখাতেও তাই রাজনৈতিক বিশ্লেষন এবং মানবতার কথা ধরা দিয়েছে বারবার।

রাজনীতির কারণে মানবতার বিপর্যয় এবং ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে কুলদীপ লিখেছেন অনেক সত্য এবং ফিকশন গল্প। সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত তেমন একটি গল্প ‘দ্য রুট অব অরিজিন’। আর এই গল্প থেকে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সুরাইয়া’। সজল আহমেদ ও অনিরুদ্ধ রাসেলের চিত্রনাট্যে, সজল আহমেদের কাহিনী বিন্যাস, ও সংলাপে এটি পরিচালনা করেছেন অনিরুদ্ধ রাসেল।

বিজ্ঞাপন

স্বল্পদৈর্ঘ্যটির শুটিং শেষ। চলছে পোস্ট প্রোডাকশনের কাজ। ভারটেক্স প্রডাকশনের প্রযোজনায় এতে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, শিবা আলী খান, এ কে আজাদ সেতুসহ আরও অনেকে। স্বল্পদৈর্ঘ্যের নাম ভূমিকায় অর্থাৎ সুরাইয়া চরিত্রে অভিনয় করেছেন শিবা আলী খান আর তার স্বামীর চরিত্রে শহীদুজ্জামান সেলিম।

গল্পটি গড়ে উঠেছে ভারত-পাকিস্তানের দেশভাগের সময়ে রাওয়ালপিন্ডির একজন শিখ নারীর জীবনে ঘটে যাওয়া ঘটনা থেকে। রাওয়ালপিন্ডির একটি শিখ পরিবারের মেয়ে আনুশকা, যার পরবর্তী নাম সুরাইয়াকে (ছদ্ম নাম) নিয়ে গল্প ৷

আনুশকার বয়স যখন সাত বছর, তখন ভারতে পালিয়ে যাওয়ার সময় পরিবার হারিয়ে রাওয়ালপিন্ডির এক মুসলিম পরিবারে আশ্রয় পায় মেয়েটি ৷ ছোট্ট আনুশকা মুসলিম পরিবারে ইসলাম ধর্ম গ্রহণ করে এবং কোরআন-হাদিসে ব্যাপক জ্ঞান লাভ করে।

বিজ্ঞাপন

জীবনের ৩২ টি বছর পার করে স্বামী, সন্তান নিয়ে সুখেই কাটছিল সুরাইয়ার দিন। কিন্তু ঘটনা মোড় নেয় যখন হঠাৎ করে তার অতীত সামনে এসে দাঁড়ায়।

‘সুরাইয়া’ নিয়ে পরিচালক অনিরুদ্ধ রাসেল বলেন, ‘কাজটি করা খুবই চ্যালেঞ্জিং ছিল। কারণ ঘটনাটি ঘটেছে ভারত ও পাকিস্তানে। আমরাদের সেট বানিয়ে, গ্রাফিক্স করে সেসব পরিবেশ বোঝাতে হয়েছে। তাছাড়া পিরিওডিক্যাল ছবির কাজ বরাবরই কঠিন। চরিত্রের মুখে বাংলা ভাষা থাকলেও কিছু জায়গায় ইংরেজি ও উর্দু ভাষা লেখা দেখাতে হয়েছে।’

সম্প্রতি প্রকাশ করা হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সুরাইয়া’র অফিসিয়াল পোস্টার। পরিচালক জানিয়েছেন ‘সুরাইয়া’ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোতে পাঠানোর ইচ্ছা আছে তাদের।

সারাবাংলা/পিএ/পিএম

অনিরুদ্ধ রাসেল কুলদীপ নায়ার সুরাইয়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর