Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুবীর নন্দী প্রকৃত শিল্পী বলেই তার ভক্তরা আজ কাঁদছেন


৭ মে ২০১৯ ১৭:২১

দীর্ঘদিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে প্রয়াত হলেন বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে এদেশের সংগীতাঙ্গনে। এতো দ্রুত সুবীর নন্দী জীবনের মায়া কাটিয়ে ওপারে পাড়ি জমাবেন; তা কেউ কল্পনাও করেনি। সবাই আশায় বুক বেঁধে ছিল, এই বুঝি মৃত্যুকে বুড়ো আঙুল দেখিয়ে ফিরে আসবেন তিনি। কিন্তু না, মৃত্যুর চোখ রাঙানি উপেক্ষা করতে পারেননি এই কিংবদন্তি।

সুবীর নন্দীর মৃত্যুতে সাধারণ মানুষ থেকে শুরু করে অনেক শোবিজ তারকা প্রিয় মানুষ হারানোর ব্যথায় কাতর। সেই ব্যথার বহিঃপ্রকাশ দেখা গেলো তাদের সোশ্যাল মিডিয়াতে। যে যার মতো আবেগতাড়িত হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন অনুভূতির কথা।

রুনা লায়লা
আমরা সংগীতের উজ্জ্বল নক্ষত্র, কিংবদন্তি সুবীর নন্দীকে হারালাম। তার গান আগামী প্রজন্মকে উৎসাহিত করে যাবে। তিনি এবং তার গান আমাদের মাঝে বেঁচে থাকবে। তার আত্মার শান্তি কামনা করছি।

কুমার বিশ্বজিৎ
বাংলাদেশ যা হারালো, তা পূরণ হবার নয়। এই মহান শিল্পীর প্রতি রইলো শ্রদ্ধা। স্রষ্টা বরেণ্য এই শিল্পীর আত্মাকে শান্তিতে রাখুন।

ফাহমিদা নবী
আরো একটি নক্ষত্রের বিদায়! সুবীর কাকার সাথে আমি আর সুমা ‘ফেরারী বসন্ত’ ছবিতে গান করেছিলাম। ‘আমি কাটার ভুবনে/ আলোর পিয়াসি/ সুরের আগুনে পুড়ি/এক নতুন পৃথিবী গড়ি’।

ছবিতে বাবা এবং দুই কন্যার কণ্ঠে গানটি ছিল। আব্বার গানের ভক্ত ছিলেন, আব্বাকে অনুসরণ করতেন। তাই অ্যালবাম সাজিয়েছিলেন বাবার ১০ গানটি গান দিয়ে। সেই তখন থেকে কাকার প্রতি ভক্তি ছিল বাবা সন্তানের মতো। মা বলে ডাকতেন তার একমাত্র সন্তান মৌকে; যেমন করে ডাকতেন তেমনি করে ভালোবাসতেন আমাদেরও। কাকাকে কখনো না বলতে শুনিনি। কিছু আবদার করলে বলতেন, আচ্ছা।

আমার উপস্থাপনায় সুরের আয়নার প্রথম পর্ব কাকা করেছিলেন। সেই পর্ব করতে গিয়ে কাকাকে নানান কথা বলতে গিয়ে বলেছিলাম, কাকা একটা ইচ্ছার কথা বলেন। একটু আবেগ ভরা কণ্ঠে বলেছিলেন, আমার শেষ ইচ্ছা আমার মৃত্যুর পর কেউ যেন না কাঁদে, আমি চাই আমার শবদেহের পাশে সবাই যেন আমাকে গান শোনায়।

সংগীত পাগল মানুষটি গান গান করেই কাঁদিয়ে চির বিদায় নিলেন! শুধু গান গাইলেই শিল্পী হয়ে মানুষের মনে জায়গা করা যায়না। বিনয়ী, ধৈর্যশীল, রুচিশীল ও নিরহংকার হতে হয়। সুবীর কাকা তাই ছিলেন। একজন প্রকৃত শিল্পী। তাইতো আজ তার ভক্তরা কাঁদছেন।

কাকা, আপনার গান বাঁচিয়ে রাখবে আপনাকে। সুবীর নন্দী কাকার পরিবারের সাথে আমরাও সমব্যথিত তার এই অকাল মৃত্যুতে। অত্যন্ত প্রিয় বিনয়ী শিল্পীর প্রয়ানে গভীর শোক প্রকাশ করছি। যেখানেই থাকুন শান্তিতে থাকুন।

চঞ্চল চৌধুরী
অনেক বড় একটা ক্ষতি হয়ে গেল আমাদের। কি লিখবো সুবীরদা কে নিয়ে! অনেক আবেগ তাড়িত হচ্ছি বার বার। চোখটা ভিজে যাচ্ছে। এইতো কয়েকদিন আগে, বাংলাভিশনের প্রতিষ্ঠাবার্ষিকীতে দাদার সাথে দেখা হলো। দাদার সাথে ছোট ছোট স্মৃতি। দেখা হলেই বলতেন ‘কেমন আছো চঞ্চল?’

আর কখনো দেখা হবে না সুবীর দার সাথে। হবে না কোনো কথা। আমাদের মাথার ওপর থেকে ছাঁদগুলো ক্রমশ সরে যাচ্ছে এভাবেই। ক্ষণজন্মা এই শিল্পী সুবীর নন্দীর অভাব পুরন হবার নয়। আপনি বেঁচে থাকবেন আমাদের গানে, মনে, প্রানে; শত সহস্র বছর। ভালো থাকবেন দাদা। বিনম্র শ্রদ্ধা।

উল্লেখ্য, সুবীর নন্দী মঙ্গলবার (৭ মে) বাংলাদেশ সময় ভোর ৪টা ২৬ মিনিটে তিনি সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। বুধবার (৮মে) তার মরদেহ সিঙ্গাপুর থেকে দেশে আনা হবে।

সারাবাংলা/আরএসও/পিএ

কুমার বিশ্বজিৎ চঞ্চল চৌধুরী ফাহমিদা নবী রুনা লায়লা শোকগাথা সুবীর নন্দী


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর