Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর বায়োপিকের চিত্রনাট্য লিখবেন অতুল তিউয়ারি


৯ মে ২০১৯ ১৬:৩৫

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত হচ্ছে বায়োপিক। ২০২১ সালে মুক্তি পাবে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার এই ছবি। ছবিটি নির্মাণ করবেন ভারতের প্রখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল এবং এর চিত্রনাট্য করছেন অতুল তিউয়ারি।

অতুল তিউয়ারিও একজন ভারতীয় চিত্রনাট্যকার এবং অভিনেতা। আমির খান অভিনীত ‘থ্রি ইডিয়ট’ ছবিতে অতিথি চরিত্রে দেখা গেছে তাকে। কলেজ অডিটরিয়ামের অনুষ্ঠানে আমন্ত্রিত মন্ত্রির চরিত্রে অভিনয় করেছিলেন তিনি।

সেই অতুল তিউয়ারিই করছেন বঙ্গবন্ধুর বায়োপিকের চিত্রনাট্য। শিগগিরই তিনি বাংলাদেশে আসবেন এবং তার প্রয়োজনীয় বিষয়ে তথ্য সংগ্রহ করবেন। এই যাত্রায় তার সহকারী হিসেবে কাজ করবেন দেশের জনপ্রিয় বিজ্ঞাপন নির্মাতা এবং ‘হাসিনা: আ ডটার্স টেল’ ডকু ফিকশনের নির্মাতা পিপলু আর খান।

বাংলাদেশ ও ভারতের প্রতিনিধি দলের সভা। ছবি: সংগৃহীত

এসব তথ্য লিখিত আকারে জানিয়েছে ভারতীয় তথ্য মন্ত্রণালয়। ৭ মে বাংলাদেশের একটি প্রতিনিধি দল যায় ভারতে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভীর নেতৃত্বে সেই দলে ছিলেন তথ্য সচিব আবদুল মালেক, এফডিসি’র পরিচালক (উৎপাদন) নুজহাত ইয়াসমিন, তথ্য মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র বিভাগ) প্রতাপ চন্দ্র বিশ্বাস ও ডকু ফিকশন ‘হাসিনা: আ ডটার্স টেল’র নির্মাতা পিপলু আর খান।

বাংলাদেশের প্রতিনিধি দলে আরও ছিলেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। তারা কথা বলেন ভারতের ইনফরমেশন অ্যান্ড ব্রডকাস্টিং মিনিস্ট্রি’র সেক্রেটারি অমিত খের এবং অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে। সভায় উপস্থিত ছিলেন পরিচালক শ্যাম বেনেগোল ও চিত্রনাট্যকার অতুল তিউয়ারি।

শুধু বঙ্গবন্ধুর বায়োপিকই নয় সভায় কথা হয় মহান মুক্তিযুদ্ধের ওপর একটি তথ্যচিত্র নির্মাণ নিয়েও। এটিও নির্মিত হবে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায়। সভায় সিদ্ধান্ত হয় তথ্যচিত্রটি নির্মাণ করবেন বাংলাদেশের একজন পরিচালক। তার সহকারী হিসেবে কাজ করবেন ভারতের কোনো পরিচালক। তবে তারা কারা হবেন তা চূড়ান্ত হয়নি।

সভা শেষে বাংলাদেশের প্রতিনিধি দল দেশে ফিরেছে বুধবার (৮ মে) রাতে। বৃহস্পতিবার (৯ মে) বিষয়টি নিয়ে প্রতিনিধি দলের অনেকের কাছে এ বিষয়ে জানতে চাইলে কেউই কথা বলতে রাজি হননি।

সারাবাংলা/পিএ/পিএম

অতুল তিউয়ারি চিত্রনাট্যকার বঙ্গবন্ধুর বায়োপিক শ্যাম বেনেগাল সিনেমা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর