Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক নজরে ৭২তম কান চলচ্চিত্র উৎসবের নানা আয়োজন


১৩ মে ২০১৯ ১৯:৩৭

ঘড়িতে তাকিয়ে দেখুন, কয়টা বাজে? যে কয়টাই বাজুক, তার সঙ্গে চার ঘণ্টা বিয়োগ করুন। যে ফল পাবেন, সেটি তখন ফ্রান্সের ঘড়ির সময়।

শিল্প-সাহিত্যের দেশ ফ্রান্স। সে দেশেই সাগরঘেসা ছোট্ট শহর কান। আর সেখানেই বসে চলচ্চিত্র দুনিয়ার অন্যতম মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব কান চলচ্চিত্র উৎসব। এবার আসরের ৭২ তম আসর।

আরও অনেক চলচ্চিত্র উৎসবের চেয়ে কান চলচ্চিত্র উৎসব অনেক ক্ষেত্রেই ভিন্ন। যেমন- আসরের মূল প্রতিযোগিতা বিভাগের জন্য প্রতিযোগী হিসেবে বিবেচিত হয় যেকোনো দেশের সিনেমা। শুধু চলচ্চিত্র প্রদর্শন ও পুরস্কার প্রদানই নয়, এই উৎসবে যোগাযোগ সৃষ্টি হয় বিভিন্ন দেশের পরিচালক, প্রযোজক ও কলাকুশলীদের সঙ্গে। ১২ দিন ধরে চলে বিভিন্ন রকমের আয়োজন।

কমেডি

‘দ্য ডেড ডোন্ট ডাই’ ছবির পরিচালক ও পোস্টার

এবারের কান উৎসবে রয়েছে বাংলাদেশের অংশগ্রহণও। তরুণ চলচ্চিত্র নির্মাতা মেহেদী হাসানের প্রকল্প ‘স্যান্ড সিটি’ স্থান করে নিয়েছে কান চলচ্চিত্র উৎসবের মর্যাদাপূর্ণ ‘লা ফ্যাব্রিক দ্য সিনেমা দ্যু মুন্দ’ বিভাগে। এই বিভাগে ২০১৪ সালে কামার আহমাদ সাইমনের প্রকল্প ‘শঙ্খধ্বনি’র পর দ্বিতীয় ব্যক্তি হিসেবে মেহেদী হাসান এ সম্মান বয়ে আনলেন।

মেহেদী হাসান। ছবি: ফেসবুক

এবারের আসর শুরু হচ্ছে ১৪ মে। উৎসবের শুরু হবে জোম্বি-কমেডি ঘরানার আমেরিকান সিনেমা ‘দ্য ডেড ডোন্ট ডাই’ ছবি প্রদর্শনের মধ্য দিয়ে।

লুমিয়া থিয়েটারে ১৪ মে প্রদর্শনের মাধ্যমে ‘ওয়ার্ল্ড প্রিমিয়ার’ হবে ছবিটির। একই সঙ্গে ছবিটি লড়বে সেরা ছবির বিভাগে অর্থাৎ পাম ডি’ওর পুরস্কারের জন্য। ছবিটি পরিচালনা করেছেন জিম জারমাশ। এই স্বাধীন চলচ্চিত্র নির্মাতা ১৯৮৪ সালে জিতে নিয়েছিলেন ক্যামেরা ডি’ওর পুরস্কার।

বিজ্ঞাপন

মূল প্রতিযোগিতা বিভাগে লড়াই করবে বিভিন্ন দেশের বিভিন্ন ঘরানার ২২টি সিনেমা। এর মধ্যে ‘আন সার্টেইন রিগার্ড’-এ ১৮টি, আউট অব কম্পিটিশন-এ ৫টি, মিডনাইট স্ক্রিনিং-এ দু’টি এবং স্পেশাল স্ক্রিনিংস-এ ১০টি সিনেমা রয়েছে।

ফিচার ফিল্মের জুরি প্রধান আলেখান্দ্র গঞ্জালেস ইনারিতু

মূল প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করা ছবিগুলো থেকে একটি ছবির নাম ঘোষণা করবে নয় সদস্য বিশিষ্ট জুরি বোর্ড। ফিচার ফিল্মের এই জুরিদের প্রধান আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মেক্সিকান চলচ্চিত্র পরিচালক আলেখান্দ্র গঞ্জালেস ইনারিতু।

এই কমিটি যে ছবির নাম ঘোষণা করবেন, সেই ছবির হাতে উঠবে কানের সর্বোচ্চ পুরস্কার পাম ডি’ওর। আর এই ঘটনাটি ঘটবে ২৫ মে। এদিন রাতে পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে এবং আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে উৎসবের সমাপনী। কিন্তু তারপরও বাকি থাকবে একটি ঘটনা। আর সেটা হলো ‘লাস্ট স্ক্রিনিং’।

‘দ্য স্পেশালস’ ছবির পরিচালক ও পোস্টার

এবার আর ‘ক্লোজিং ফিল্ম’ বলা হচ্ছে না। যে ছবির মাধ্যমে উৎসব শেষ হবে, সেই আয়োজন বা সেই ছবিকে এখন থেকে বলা হবে ‘লাস্ট স্ক্রিনিং’।

কান চলচ্চিত্র উৎসবের পর্দা নামবে ‘দ্য স্পেশালস’ ছবি প্রদর্শনের মাধ্যমে। ছবিটি মূল প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতাও করবে। এটি যৌথভাবে পরিচালনা করেছেন অলিভিয়ে নাকাশ ও এরিক তোলেরান।

সিনেমাগুলোর মধ্যে এবার অন্যতম আকর্ষণ হয়ে আছে ‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’। কারণ ছবিতে অভিনয় করেছেন  ব্র্যাড পিট এবং লিয়োনার্দো ডি’ক্যাপ্রিও।

বিজ্ঞাপন

‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’ ছবির পোস্টার

অস্কার, গোল্ডেন গ্লোব জয়ী পরিচালক কুয়েন্টিন তারান্তিনো পরিচালিত ছবিটি প্রতিদ্বন্দ্বিতা করবে উৎসবের মূল প্রতিযোগিতায়।

এবারের আয়োজনের অফিসিয়াল পোস্টার উৎসর্গ করা হয়েছে ফ্রান্সের নারী চলচ্চিত্রকার অ্যানিস ভার্দা-কে। তিনি চলতি বছরের ২৯ মার্চ ৯০ বছর বয়সে মারা যান।

৭২তম কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল পোস্টার

পোস্টারে দেখা যাচ্ছে টেকনিশিয়ানের কাঁধের ওপর দাঁড়িয়ে এক নারী চোখ রেখেছেন ক্যামেরায়। ক্যামেরায় তাকানো এই নারীই ভার্দা। তখন তার বয়স ছিল ২৬। ১৯৫৪ সালে ভার্দা পরিচালিত প্রথম সিনেমা ‘লা পোয়ান্ত কোর্ট’ ছবির শুটিংয়ের সময় ছবিটি তোলা। সে বছরই ছবিটি প্রদর্শিত হয় কান চলচ্চিত্র উৎসবে।

ভার্দা পরিচালিত মোট ১৩টি ছবি অংশ নিয়েছে কানের বিভিন্ন সময়ের মূল প্রতিযোগিতায়। আর ২০০৫ সালে তিনি কানের মূল প্রতিযোগিতার জুরি সদস্য নির্বাচিত হন। ২০১৩ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করেছেন ক্যামেরা ডি’ওর বিভাগে। ভার্দাকে সম্মান জানিয়ে ২০১৫ সালে দেয়া হয় পাম ডি’ওর পুরস্কার।

৭২তম কান চলচ্চিত্র উৎসবে বিশেষ পাম ডি’ওর পাচ্ছেন আলা দুরলো

ভার্দা যেমন ২০১৫ সালে সম্মান জানাতে দেওয়া হয়েছে বিশেষ পাম ডি’ওর, তেমন ৭২তম কান চলচ্চিত্র উৎসবে বিশেষ পাম ডি’ওর দেওয়া হচ্ছে ফ্রান্সের অভিনেতা আলা দুরলো-কে। বিশ্ব সিনেমায় তার অবদানের জন্যই এ পুরস্কার। ১৯৬৩ সালে তিনি প্রথম অভিনয় করেন ‘দ্য লিওপার্ড’ ছবিতে।

আনুষ্ঠানিক এমন অনেক আয়োজন ছাড়াও নানা রকম আয়োজন থাকে কান চলচ্চিত্র উৎসবে। চলচ্চিত্র সংশ্লিষ্ট হাজারো মানুষ এখানে মিলিত হন। সিনেমা প্রচারের কাজেও আসেন অনেকে। যেমন এবার সিনেমার প্রচারের কাজে কানে থাকছেন জনপ্রিয় হলিউড অভিনেতা সিলভেস্টার স্ট্যালন।

সিলভেস্টার

সিলভেস্টার স্ট্যালন

নিজের নতুন ছবি ‘র‌্যাম্বো ভি- লাস্ট ব্লাড’ ছবির প্রচারের জন্য উৎসবে অংশ নেবেন এই তারকা। কানের প্যালে ডি ফেস্টিভালে ২৪ মে সকাল ১০টা ৪০ মিনিটে হবে ‘র‌্যাম্বো ভি- লাস্ট ব্লাড’ ছবির বিশেষ প্রদর্শনী।

সারাবাংলা/পিএ/আরএ

৭২তম কান চলচ্চিত্র উৎসব কান ফ্রান্স

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর