Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুটিং ফ্লোরে সত্য ঘটনা অবলম্বনে সিনেমা ‘শান’


২৭ মে ২০১৯ ১৪:২৭

ছবির নাম ‘শান’। এই ‘শান’ মানে হলো ‘ধার’। ছুরি-কাঁচিতে ‘শান দেওয়া’ শব্দের সঙ্গে পরিচিত অনেকেই। সেই ‘ধার’ অর্থেই ছবির নাম হিসেবে ব্যবহার করা হয়েছে ‘শান’। বোঝাই যাচ্ছে ছবিটিও হবে ধারালো টাইপের।

একজন পুলিশ অফিসারের জীবনের সত্য ঘটনাকে অবলম্বন করে ছবির চিত্রনাট্য করেছেন নাজিম উদ দৌলা। তিনি মূলত থ্রিলার লেখক। বাজারে তার লেখা থ্রিলারের বইও রয়েছে। এমনকি নির্মিতব্য মাসুদ রানা সিনেমার চিত্রনাট্যকারও তিনি। সেই নাজিম উদ দৌলা জানালেন, চরিত্রগুলোর ধরণ ও সংলাপের কারণেই ছবির নাম দেওয়া হয়েছে ‘শান’।

বিজ্ঞাপন

‘শান’ ছবির দৃশ্যে তাসকিন

নাজিম উদ দৌলা সারাবাংলাকে বলেন, ‘নায়কের নাম এবং অ্যাটিটিউটের কারণে ছবির নাম শান। অর্থাৎ নায়ক যেদিকে যায় একদম কেটে বের হয়ে যায়।’

ছবিতে অ্যাকশন থাকছে অনেক। আছে দুটি রোমান্টিক গানও। কিন্তু ছবিটিকে অ্যাকশন রোমান্টিক বলা যাচ্ছে না। কারণ গল্পকার বলছেন, ‘ছবিটিকে অ্যাকশন বেইজ থ্রিলার বলা যায়। ছবিতে আছে ড্রামা এবং মনস্তাত্বিক ব্যাপার। রোমান্টিকতাও আছে, কিন্তু মূল বিষয়ের তুলনায় এর গুরুত্ব গল্পে কম।’

ছবির কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করছেন সিয়াম আহমেদ, তাসকিন ও পুজা চেরী। এই চরিত্রগুলোর মধ্যেই বিশেষ করে সিয়াম ও তাসকিনের মাধ্যমে ফুটে উঠবে সেই ধারালো বিষয়টি। কিন্তু এত ধারালো সংলাপ কী এই দুই চরিত্রের অভিনয়শিল্পী বহন করতে পারবেন?

গল্পকার ও চিত্রনাট্যকার বললেন, ‘আমি আসলে গল্প এবং সংলাপ লেখায় বেশি গুরুত্ব দিয়েছে। সংলাপের ভার অভিনয়শিল্পীদের বহন করানোর কাজটি করবেন পরিচালক। তিনি ও তার টিম প্রস্তুত করবেন শিল্পীদের।’

বিজ্ঞাপন

ছবিটি পরিচালনা করছেন এমএ রাহিম। এটি তার প্রথম চলচ্চিত্র। তিনি সারাবাংলাকে বলেন, ‘গল্প এবং সংলাপের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টাটা দর্শকরা দেখে মুগ্ধ হবেন বলে আশা করি।’ তবে সেই প্রচষ্টা দেখতে অপেক্ষা করতে হবে।

ছবির শুটিং শুরু হয়েছে রোববার (২৬ মে) থেকে, চলবে ৩ জুন পর্যন্ত। তিন কেন্দ্রিয় চরিত্রের অভিনয়শিল্পী ছাড়াও এতে অভিনয় করেছেন চম্পা এবং অরুণা বিশ্বাস।

চম্পা (ডানে) ও অরুণা বিশ্বাস

এই ছবির মাধ্যমে একসঙ্গে এক ছবিতে ২০ বছর পর অভিনয় করলেন চম্পা এবং অরুণা বিশ্বাস। শিবলী সাদিক পরিচালিত ‘ত্যাগ’ ছবিতে শেষ একসঙ্গে অভিনয় করেছিলেন তারা।  ছবিতে ইলিয়াস কাঞ্চন অভিনয় করেছিলেন জমজ চরিত্রে।

সারাবাংলা/পিএ/পিএম

তাসকিন পুজা চেরী শান সিনেমা সিয়াম আহমেদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর