Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টিভির চেয়ে অনলাইনে নাটক বেশি, বাজেটও বেশি


২৮ মে ২০১৯ ১৬:২৫

সময়ের সাথে সাথে টেলিভিশনের পাশাপাশি বাড়ছে অনলাইন প্ল্যাটফর্মের আবেদন। অনেক ক্ষেত্রে টেলিভিশনের বড় একটা জায়গা দখল করে নিয়েছে অনলাইন মাধ্যম। একসময় যেখানে টেলিভিশনের জন্য নির্মাতারা একাধিক নাটক নির্মাণ করতেন, এখন তারাই নাটক নির্মাণ করছেন অনলাইনের জন্য।

অনলাইনের জন্য নির্মিত নাটকগুলোতে অর্থলগ্নি করছে বিভিন্ন অনলাইন ভিত্তিক প্রযোজনা প্রতিষ্ঠান। এইসব প্রযোজনা প্রতিষ্ঠানগুলো নিজেদের ইউটিউব চ্যানেল বা ভিডিও স্ট্রিমিং সাইটে প্রচার করছে নাটকগুলো।

গত কয়েক বছর ধরে দেখা যাচ্ছে, নির্মাতারা টেলিভিশনের চেয়ে অনলাইনের জন্য বেশি নাটক নির্মাণ করছেন। দর্শকের আগ্রহের কারণেই অনলাইন মধ্যামগুলো মাথাচাড়া দিয়ে উঠেছে। বিকল্প হয়ে উঠেছে টেলিভিশনের।

বর্তমান সময়ের জনপ্রিয় নাট্য নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ। প্রতি ঈদে তিনি অনেক নাটক নির্মাণ করে থাকেন। এবার ঈদকে কেন্দ্র করে তিনি নির্মাণ করেছেন ৩১টি নাটক। এরমধ্যে ১৫টি নাটক প্রচারিত হবে অনলাইনভিত্তিক বিভিন্ন প্ল্যাটফর্মে। বাকি ১৬টি প্রচারিত হবে টেলিভিশনে।

তার মতে, অনলাইন প্ল্যাটফর্মে গল্প বলায় সীমাবদ্ধতা থাকে না বলেই এই মাধ্যমটির জন্য নাটক নির্মাণ করা আনন্দের। তাছাড়া, অনলাইনের যুগে অনলাইনভিত্তিক কাজ না করে উপায়ও নেই। দিন গড়ানোর সাথে সাথে মানুষ আরও অনলাইন নির্ভর হয়ে পড়বে বলে তিনি মনে করেন।

আরেক ব্যস্ততম নির্মাতা তপু খান এবার ঈদে ১৩টি নাটক নির্মাণ করছেন। এরমধ্যে ৯টা নাটক অনলাইন প্ল্যাটফর্মের জন্য নির্মিত হচ্ছে। তপু খানের মতে, এখন সব নাটক অনলাইন টার্গেট করে নির্মিত হয়। টেলিভিশনে যে নাটকগুলো প্রচারিত হয় সেগুলো কিন্তু সঙ্গে সঙ্গে অনলাইনে চলে আসছে। সুতরাং দেখা যাচ্ছে, টেলিভিশন চ্যানেলগুলোও অনলাইন নির্ভর হয়ে পড়ছে।

শোন যায়, টেলিভিশন থেকে অনলাইন নাটক নির্মাণের জন্য বেশি বাজেট পাওয়া যায়। অনেক ক্ষেত্রে টেলিভিশন থেকে তার পরিমাণ দ্বিগুন। এ প্রসঙ্গে নির্মাতা ইমরাউল রাফাত বলেন, ‘টেলিভিশন থেকে যে বাজেট দেওয়া হয় সেটা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। শুধু তাই নয়, টেলিভিশনে সিনিয়র নির্মাতারা বেশিরভাগ সময় তুলনামূলক বেশি বাজেট পেয়ে থাকেন। যা জুনিয়র নির্মাতারা পান না। অনলাইনে এই সমস্যটা হয় না। এখানে সিনিয়র-জুনিয়রও উভয়ই ভালো বাজেট পান। এখন অনলাইনে প্রতিযোগিতা অনেক। যে যার মতো করে সবথেকে ভালো কাজ করতে চায়।’

যদিও এবার ঈদে ইমরাউল রাফাত অনলাইনের জন্য মাত্র একটি নাটক নির্মাণ করছেন। আর সাতটি নাটক নির্মাণ করছেন টেলিভিশনের জন্য।

এদিকে ইমরাউল রাফাতের কথার সাথে সুর মেলালেন নির্মাতা মোহাম্মদ মোস্তফা কামাল রাজ। তিনি বলেন, ‘টেলিভিশন নাটকের চেয়ে অনলাইনের কিছু প্ল্যাটফর্মে ভালো বাজেট পাওয়া যায়। এবার ঈদে আমি অনলাইনের জন্য দুটি এবং টেলিভিশনের জন্য তিনটি নাটক নির্মাণ করেছি।’

অনলাইন প্ল্যাটফর্মগুলোও নাটক নিয়ে ঈদের জন্য সাত দিনের অনুষ্ঠানমালার আয়োজন করেছে। ধ্রুব টিভি, সিএমভিসহ বেশ কিছু অনলাইন প্ল্যাটফর্মে প্রচার হবে নাটক। সব মিলিয়ে ঈদে টেলিভিশন নাটকের চেয়ে শুধু অনলাইনের জন্যই নির্মিত নাটকের পরিমাণ থাকবে অনেক বেশি।

সারাবাংলা/আরএসও/পিএ

অনলাইন প্ল্যাটফর্ম নাটক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর