Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদের ছবি: আগ্রহের কেন্দ্রবিন্দুতে তিন ছবি


১ জুন ২০১৯ ১৫:০৩

দরজায় কড়া নাড়ছে ঈদ। হাতে আর মাত্র কয়েকদিন। তবে এখনো চূড়ান্ত হয়নি ঈদের ছবির মোট সংখ্যা। বিক্ষিপ্তভাবে কয়েকটি ছবির নাম আসছে, যেগুলো মুক্তি দেয়ার পরিকল্পনার কথা জানাচ্ছেন সংশ্লিষ্ট প্রযোজকরা। অনেকে মনে করছেন অন্য ছবিতে বিপাকে ফেলতে এরকম ফাঁকা আওয়াজ দিচ্ছেন তারা।

তবে এখন পর্যন্ত তিনটি ছবির নাম জানা গেছে যেগুলো নিশ্চিতভাবে ঈদে মুক্তি পাবে। ছবি তিনটি হলো—‘পাসওয়ার্ড’, ‘নোলক’ এবং ‘আবার বসন্ত’। এই তিনটি ছবির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে ‘পাসওয়ার্ড’ ও ‘নোলক’ ছবির মধ্যে। কারণ এই দুটি ছবির নায়ক শাকিব খান।

বিজ্ঞাপন

পাসওয়ার্ড
শাকিব খান প্রযোজিত দ্বিতীয় ছবি ‘পাসওয়ার্ড’। যদিও তিনি ছবিটি যৌথভাবে প্রযোজনা করছেন তার বন্ধু মোহাম্মদ ইকবালের সাথে। আর এটি পরিচালনা করেছেন মালেক আফসারী। ছবিটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে আলোচনা ও সমালোচনা। মালেক আফসারীর অতি আত্মবিশ্বাসী কথার্বাতা ছবিটিকে দিনের পর দিন বিতর্কিত করেছে। তার মতে, এরকম ছবি বলিউডের কেউ নির্মাণ করতে পারবেন না। এমনকি এটা সম্পূর্ণ মৌলিক ছবি। কোনো ছবি থেকে নকল করা হয়নি।

সম্প্রতি বেরিয়েছে বহুপ্রতীক্ষিত ছবিটির টিজার। টিজার প্রকাশের পর সেই সমালোচনার পালে আরও হাওয়া লাগে। তামিল ছবি ‘ডায়নামাইট’ ছবির নকল করে ‘পসওয়ার্ড’ নির্মাণ করা হয়েছে বলে অভিযোগ করেন অনেকে। যদিও এই নকলের অভিযোগ কানে তুলতে নারাজ মালেক আফসারী। তিনি এখন পর্যন্ত ছবিটিকে মৌলিক ছবি বলেই বিভিন্ন মাধ্যমে মন্তব্য করছেন।

‘পাসওয়ার্ড’ ছবিতে শাকিব খানের বিপরীতে আছেন শবনম বুবলী। এছাড়া একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ইমন। যদিও ছবির টিজারে ইমনের দেখা মেলেনি। সদ্য প্রকাশিত একটি গানে কেবল একবারের জন্য দেখা গেছে তাকে।

বিজ্ঞাপন

এদিকে শাকিব খান সংবাদ মাধ্যমকে জানান, ‘পাসওয়ার্ড’ একটি আন্তর্জাতিকমানের ছবি। প্রচুর টাকা খরচ করে তিনি ছবিটি নির্মাণ করেছেন। অনেক দিন দেশের মানুষ ভালোমানের একটি ছবি দেখতে পারবেন। জানা গেছে, প্রায় ১৮০টির মতো সিনেমা হলে মুক্তি পাবে ছবিটি।

নোলক
ক্রমাগত জটিলতা কাটিয়ে অবশেষে মুক্তি পাচ্ছে ‘নোলক’। প্রযোজক–পরিচালকের দ্বন্দ্বে ছবিটির মুক্তি নিয়ে দেখা দিয়েছিল অনিশ্চয়তা। সবশেষ আদালতের রায় ঘোষণার তারিখ পিছিয়ে যাওয়ায় অনিশ্চয়তার মেঘ কেটে যায়।

এর আগে, ২০১৭ সালের ২১ নভেম্বর রাজধানীর এক অভিজাত রেস্তোঁরায় জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ‘নোলক’ ছবির নাম ঘোষণা করা হয়। সেসময় ছবির পরিচালক হিসেবে ছোট পর্দার নির্মাতা রাশেদ রাহাকে পরিচয় করিয়ে দেয়া হয়। আর প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ ঘটে সাকিব ইরতেজা চৌধুরীর।

ছবির প্রধান দুই চরিত্র শাকিব খান ও ববি সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। নতুন পরিচালক হিসেবে চলচ্চিত্রে আসার জন্য তাকে বাহবাও দেন শাকিব খান। এরপর একই বছরের ১ ডিসেম্বর ভারতের রামুজি ফিল্ম সিটিতে টানা ২৮ দিন শুটিং করার পর দ্বন্দ্ব দেখা দেয় ছবির পরিচালক ও প্রযোজকের মধ্যে। প্রযোজককে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত এবং ছবির কাজ ঠিকমতো না করার অভিযোগ এনে রাশেদ রাহাকে পরিচালকের চেয়ার থেকে সরিয়ে প্রযোজক সাকিব ইরতেজা চৌধুরী বসে পড়েন পরিচালকের চেয়ারে।

সিনেমা ফিরে পেতে রাশেদ রাহা অভিযোগ করেন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক সমিতিতে। দুই সমিতি একত্রিত হয়ে প্রযোজক ও পরিচালককে ডেকে পাঠান। মৌখিকভাবে বিষয়টি সুরাহা করার কথা বলে সংগঠন দুটি। এরপর বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়।

‘নোলক’ ছবিতে জুটি বেঁধেছেন শাকিব খান ও ববি। তবে স্বয়ং শাকিব খান চাইছেন না ছবিটি ঈদে মুক্তি পাক। তার ভাষ্য, ‘নোলক’ ভালো গল্পের ছবি। তবে এটি ঈদে মুক্তি পাওয়ার জন্য উপযুক্ত ছবি নয়।

যদিও ছবির প্রযোজক শাকিবের কথার তোয়াক্কা না করে  ঈদেই ছবি মুক্তি দিতে অনড় থাকেন। সেই লক্ষ্যে তিনি প্রচারণাও শুরু করেছিলেন বেশ আগে থেকে। ছবিটি অর্ধশতাধিক সিনেমা হলে মুক্তি পাবে বলে জানা গেছে।

আবার বসন্ত
অনন্য মামুন পরিচালিত ‘আবার বসন্ত’ নিয়ে কোনো সমালোচনা নেই। নেই কোনো বিতর্ক। বরং ছবিটি নিয়ে চলছে ইতিবাচক আলোচনা। ছবির গল্পটা ভিন্নধর্মী হওয়ায় অনেকে এটা ঈদের সেরা গল্পের ছবি মনে করছেন।

ছবির প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান ও অর্চিতা স্পর্শীয়া। অসম প্রেমের গল্প নিয়ে মূলত ছবির কাহিনী এগিয়েছে। এই প্রেমটা যে শুধু জৈবিক চাহিদার কথা বলেছে তা নয়। এই প্রেমের মাঝে একটি বার্তা আছে। যা ছবিটি দেখার সময় দর্শক সহজে অনুধাবন করতে পারবে।

পাসওয়ার্ড ও নোলক ছবির মতো বড় আকারে ‘আবার বসন্ত’ মুক্তি পাবে না। কম বাজেটের ছবিটি নির্মাণ করা হয়েছে সিনেপ্লেক্স লক্ষ্য রেখে। এরইমধ্যে চূড়ান্ত হয়ে গিয়েছে প্রেক্ষাগৃহের তালিকা।

সারাবাংলা/আরএসও/পিএম

আবার বসন্ত নোলক পাসওয়ার্ড বুবলি শাকিব খান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর