Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাত দেশের অংশগ্রহণে ‘বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব’


১৮ জুন ২০১৯ ১৫:২৪

‘বাংলাদেশ আন্তর্জাতিক থিয়েটার ফেস্টিভ্যাল ২০১৯’ এর আয়োজিত সংবাদ সম্মেলন।

প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব। চলতি মাসের ২০ জুন থেকে ২৬ জুন পর্যন্ত চলবে এই উৎসব। মঙ্গলবার (১৮ জুন) নাট্য উৎসবের বিস্তারিত জানাতে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নাট্যজন রামেন্দু মজুমদার, চলচ্চিত্র পরিচালক নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুসহ আরও অনেকে।

সপ্তাহব্যাপী এই নাট্য উৎসবের মূল আয়োজক সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। এছাড়া সহযোগী আয়োজক হিসেবে আছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট (আইটিআই) এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। নাট্য উৎসবে রাশিয়া, চীন, ফ্রান্স, ভারত, ভিয়েতনাম ও নেপাল থেকে ৬টি নাট্যদল অংশগ্রহণ করবে। এছাড়া বাংলাদেশ থেকে ধৃতি নর্তনালয় এবং অন্বেষা থিয়েটার অংশ নেবে এই উৎসবে।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান আগামী ২০ জুন (বৃহস্পতিবার) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান, এমপি। উৎসবের উদ্বোধন ঘোষণা করবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।


এই নাট্য উৎসবে কোনো টিকিট মূল্য রাখা হয়নি। কেবলমাত্র অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে নাটক উপভোগ করা যাবে। ফ্রি টিকিট পেতে www.internationaltheatrefestbd.com— এই ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ২০ জুন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। ২১ জুন থেকে ২৬ জুন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় থাকবে নাটক। এছাড়া ২১ জুন বিকাল ৫টায় এবং ২২ জুন দুপুর ৩টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘আন্তর্জাতিক, জাতীয় ও ব্রাত্যজনীন থিয়েটারের পারস্পরিক বিনিময়’ বিষয়ে আছে সেমিনার।

ছবি: আশীষ সেনগুপ্ত

সারাবাংলা/আরএসও/পিএ/পিএম


আরও পড়ুন :  ‘পাসওয়ার্ড’র বিরুদ্ধে সেন্সর বোর্ডে নকলের অভিযোগ


আরও দেখুন ঃ আমার জন্মই হয়েছে সঙ্গীতের জন্য: বাপ্পা মজুমদার [ভিডিও স্টোরি]

টপ নিউজ নাট্য উৎসব বাংলাদেশ আন্তর্জাতিক থিয়েটার ফেস্টিভ্যাল ২০১৯


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর