Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুক্তিযুদ্ধ এবং নকশালবাদ নিয়ে এবারের ব্যোমকেশ


১৭ সেপ্টেম্বর ২০১৯ ১৪:২১

একাত্তরের ঝোড়ো সময়। একদিকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, অন্য দিকে কলকাতায় ঘনীভূত হচ্ছে নকশাল আন্দোলন। ঠিক সেই সময়েই কলকাতায় ঘটে যায় এক ভয়াবহ ঘটনা। খুন হন হিনা মল্লিক। কে তিনি? কী-ই বা তার পরিচয়? কে খুন করে তাকে? আর কেনই বা তার খুনকে কেন্দ্র করে কেঁপে ওঠে শহর কলকাতা? এসব প্রশ্নের উত্তর পাওয়া যাবে ‘সত্যান্বেষী ব্যোমকেশ’ সিনেমায়। সোমবার (১৬ সেপ্টেম্বর) মুক্তি পেয়েছে ছবির ট্রেলার।

ট্রেলারে মুক্তিযুদ্ধ নিয়ে সংলাপও রয়েছে। গল্পটা একাত্তেরের, তাই রাজতৈনিক বিষয়ও থাকছে সিনেমায়। ট্রেলারেরে একটা অংশে একটি চরিত্রের কণ্ঠে শোনা যায়-‘খোদ মুজিবুর রহমানের কাছ দিয়া আমি চিঠি লইয়া আইছি’। এ থেকেই বোঝাই যায়, ছবিতে মুক্তিযুদ্ধ এবং নকশালের মতো বিষয় নিয়ে জাড়ানো হয়েছে রাজনৈতিক রহস্য।

শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ‘মগ্ন মৈনাক’ গল্প অবলম্বনেই তৈরি হয়েছে ওই ছবি। পরিচালনার দায়িত্বে রয়েছেন সায়ন্তন ঘোষাল। পরমব্রত এই প্রথমবার ব্যোমকেশ। সঙ্গী অজিতের ভূমিকায় রুদ্রনীল। চমকের শেষ নয় এখানেই। ছবিতে রয়েছেন অঞ্জন দত্তও। তবে এ বার অন্য ভূমিকায়। ছবিটির চিত্রনাট্য লিখেছেন তিনি।

ব্যোমকেশের ভূমিকায় অভিনয় করে উচ্ছ্বসিত পরমব্রতও। পরিচালক হিসেবে সায়ন্তনেরও গুণমুগ্ধ তিনি। বললেন, ‘অঞ্জনদা যখন বানিয়েছেন ব্যোমকেশ, একদমই দর্শনের জায়গা থেকে বানিয়েছেন। সেই দর্শনের জায়গাটা যখন খেই হারিয়েছে অঞ্জনদা ধরিয়ে  দিয়েছেন।’

এই ছবিতে উন্মোচিত হবে ব্যোমকেশের রাজনৈতিক মতাদর্শও। ব্যোমকেশ শুধু গোয়েন্দা নন, রাজনৈতিক ভাবে সচেতন এই ব্যোমকেশ অপেক্ষাকৃত তরুণ, সজীবতায় ভরা। সত্যবতী কি থাকবেন এই ছবিতে? সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। ছবিতে বিশেষ চরিত্রে দেখা যাবে গার্গী রায়চৌধুরীকেও। হিনা মল্লিক, যাকে নিয়ে রহস্যের সূত্রপাত, সেই চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী আয়ুষী তালুকদার।

নকশাল পরমব্রত চট্টোপাধ্যায় ব্যোমকেশ মুক্তিযুদ্ধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর