Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লেখকের চোখে ধরা দিল ‘দুর্গা ও বন জ্যোৎস্নার গল্প’


২৩ সেপ্টেম্বর ২০১৯ ১৫:৪৯

লেখক স্বাগতম। নতুন কিছু লিখবেন বলে শহর থেকে খানিক দূরে নির্জন বনাঞ্চল এসেছেন। জায়গাটি সুন্দরপুর ডাক বাংলো। সেখানকার বৃদ্ধ কেয়ারটেকার হরিপদ।

ডাক বাংলোর কাজ করতেই তার দিন চলে যায়। তাই লেখক স্বাগতম বাবুর দেখাশোনা ও খাবার প্রস্তুত করার জন্য কেয়ারটেকার তার মেয়ে দুর্গাকে দায়িত্ব দেন।

দুর্গা নিয়ম করে স্বাগতম বাবুর রান্না করে দেয়। স্বাগতম লিখতে বসে কিন্তু নতুন লেখা খুঁজে পায় না। দুর্গাকে স্বাগতম জিজ্ঞেস করে, এ বনে কি কি পাওয়া যায়। দুর্গা জানায়, এই বনে সবুজের গন্ধ পাওয়া যায়, অদৃশ্য আনন্দ পাওয়া যায়, পাওয়া যায় জীবনের ছন্দ।

আরও বলে, বাবু তোমাকে পদ্ম পুকুরে বনজ্যোৎস্না দেখাতে নিয়ে যাবো। একদিন দুর্গা স্বাগতমের জন্য বনে মধ্যে থাকা এক পূঁজা মন্ডপে নিয়ে যায়। মা দুর্গার কাছে মিনতি করে স্বাগতমের জন্য মুক্তি প্রার্থনা করে দুর্গা। তখনই স্বাগতম আবিষ্কার করে নতুন এক সৌন্দর্য। উপলব্ধি করে, জ্যোৎস্না আসলে বনে নয়, জ্যোৎস্না থাকে মানুষের মনে। আর এভাবে লেখক পেয়ে যায় নতুন এক গল্পের সন্ধান।

এমন গল্পে তৈরি হয়েছে দুর্গা পূজার বিশেষ নাটক ‘দুর্গা ও বন জ্যোৎস্নার গল্প’। দুর্গাপূজা উপলক্ষে আগামী ৮ অক্টোবর দশমীর রাতে ৯টা ০৫ মিনিটে প্রচার হবে বিশেষ এই নাটকটি।

অনুরূপ আইচের রচনায় নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সীমান্ত সজল। নাটকটিতে লেখক স্বাগতমের চরিত্রে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ আর দুর্গার চরিত্রে অভিনয় করেছেন তানজিন তিশা। আরও আছেন শর্মিলী আহমেদ জিয়াউল হাসান কিসলু।

ইরফান সাজ্জাদ তানজিন তিশা দুর্গা ও বন জ্যোৎস্নার গল্প দুর্গা পূজা নাটক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর