Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষ দিনের আয়োজনে ফোক ফেস্ট


১৬ নভেম্বর ২০১৯ ১৯:৫৫

তিনদিনের ফোক ফেস্টের শেষ দিন আজ (১৬ নভেম্বর, শনিবার)। সন্ধ্যা সোয়া সাতটায় বাংলাদেশের শিল্পী মালেক কাওয়ালের পরিবেশনা দিয়ে শুরু হয়ে শেষ দিনের আয়োজন। শেষ দিনে আরও পারফর্ম করবেন দেশের জনপ্রিয় ফোকশিল্পী চন্দনা মজুমদার, রাশিয়ার পারিবারিক গানের দল সাত্তুমা এবং পাকিস্তানের জনপ্রিয় দল জুনুন।

বাংলা লোকসঙ্গীতের অন্যতম নাম মালেক কাওয়াল। চার দশকের বেশি সময় ধরে কাওয়ালি গান পরিবেশন করছেন তিনি। গুরু মহীন কাওয়ালের কাছ থেকে সঙ্গীতে হাতেখড়ি হয় মালেক কাওয়ালের। এছাড়া প্রয়াত টুনু কাওয়ালের কাছ থেকে তালিম নিয়েছেন তিনি। কাওয়ালি গানের পাশাপাশি মালেক কাওয়া মাইজভান্ডারি গানেও বেশ পারদর্শী। কাওয়ালি গানের মূর্ছনা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়বে এমনটাই বিশ্বাস করেন মালেক কাওয়াল।

রাশিয়ান কারেলিয়া অঞ্চলের সবচেয়ে জনপ্রিয় ব্যান্ডগুলোর মধ্যে একটি ‘সাত্তুমা’। পারিবারিক এই ব্যান্ডটির যাত্রা শুরু ২০০৩ সালে। নিও ফোক ঘরানার গান নিয়ে সাত্তুমা ভ্রমণ করেছে ইউরোপের নানা প্রান্তে। মঞ্চে নানা ধরনের ইন্সট্রুমেন্ট বাজিয়ে এক অদ্ভুত মূর্ছনায় দর্শককে আবিষ্ট করে রাখেন সাত্তুমার সদস্যরা।

রাশিয়া, আমেরিকা, ফিনল্যান্ড, স্ক্যান্ডিনেভিয়া, এস্তোনিয়া এবং জার্মানির বিভিন্ন অঞ্চলে নিজেদের গান দিয়ে জনপ্রিয়তা অর্জন করেছে তারা।

জুনুন টপ নিউজ ফোক ফেস্ট মালেক কাওয়াল শেষ দিন


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর