Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪৬ বছরের পথযাত্রা ও তির্যক’র নাট্যমেলা


২১ ডিসেম্বর ২০১৯ ২০:৫২

তির্যক নাট্যদল ১৯৭৪ সালের ১৬ মে প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ পথ পরিক্রমায় দেশ ও দেশের গণ্ডি পেরিয়ে চর্চা ও সৃজনের মাধ্যমে এ ক্ষেত্রটিকে সৃষ্টিশীলতায় পূর্ণ করার কাজে নিয়োজিত রয়েছে এই নাট্যদলটি। প্রতিষ্ঠালগ্ন থেকেই ভাবনা ও কর্মে হাজার বছরের বাঙালির ঐতিহ্যসন্ধানী। তারা বিশ্বাস করে, ‘শেকড় থাকবে মাটিতে, ডালপালা ছড়াবে আকাশে’। তাই নাট্যপ্রয়োগের আঙ্গিকেও তির্যক আত্মীয় করে নিয়েছে বিশ্বখ্যাত নাট্যজনদের রচনা ও আঙ্গিককে।

এ পর্যন্ত তির্যক নাট্যদল ৪৪টি নাটকের ২ হাজার ৭৮৬টি সফল মঞ্চায়ন সম্পন্ন করেছে। এগিয়ে চলার এই ৪৬ বছরে নিয়মিত আয়োজন করেছে একের পর এক নাট্যমেলার। তারই ধারবাহিকতায় আগামী ২৫ থেকে ২৯ ডিসেম্বর তারা আয়োজন করেছে পাঁচ দিনব্যাপী ‘তির্যক নাট্যমেলার’। ‘যুক্ত করো হে সবার সঙ্গে, মুক্ত করো হে বন্ধ’ এই শ্লোগানে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) আয়োজিত এই নাট্যমেলায় প্রতিদিন সন্ধ্যা ৭টায় মঞ্চনাটক পরিবেশিত হবে। এছাড়াও থাকবে প্রতিদিন টিআইসি-র মুক্তমঞ্চ, লেকচার থিয়েটার ও গ্যালারিতে বিভিন্ন অনুষ্ঠানমালা। দেশ-বিদেশের নাট্যজন ও সংস্কৃতিকর্মীদের এই মিলনমেলায় তির্যক প্রদান করবে ‘তির্যক সম্মাননা’ ও ‘তির্যক পরিবার সম্মাননা’।

আপস্টেজ (ঢাকা) পরিবেশন করবে বুদ্ধদেব বসু’র নাটক ‘রাত ভ’রে বৃষ্টি’

প্রথম দিন (২৫ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টায় নাট্যমেলা ও তির্যকের নাট্য-স্মারক প্রদর্শনী উদ্বোধন করবেন বাংলা নাটকের বরেণ্য নাট্যজন বিভাস চক্রবর্তী ও মামুনুর রশীদ। শিক্ষাবিদ ও সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং অতিথি হিসেবে থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন ও বিদুৎ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কায়কাউস আহমেদ। এদিন সন্ধ্যা ৭টায় মঞ্চে তির্যক নাট্যদল পরিবেশন করবে সৈয়দ ওয়ালীউল্লাহ’র নাটক ‘তরঙ্গভঙ্গ’।

থিয়েটার ফ্যাক্টরি (ঢাকা) পরিবেশন করবে মোহন রাকেশ-এর নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’

দ্বিতীয় দিন (২৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় তথ্যচিত্র প্রদর্শনী: বিহাইন্ড দ্য কার্টেন-এ জার্নি উইথ বিভাস চক্রবর্তী। বিকেল ৪টায় নাট্য সংলাপ: বিভাস চক্রবর্তী’র সঙ্গে মামুনুর রশীদ। সন্ধ্যা ৭টায় নাট্যচক্র (ঢাকা) পরিবেশন করবে দারিও ফো’র ‘এ ওমেন এ্যালোন’ অবলম্বনে ‘একা এক নারী’।

তৃতীয় দিন (২৭ ডিসেম্বর) দুটি পর্বে অনুষ্ঠিত হবে ‘নাট্যভাবনা আদান-প্রদান’। এতে বিষয় উপস্থাপন করবেন নাট্যজন রামেন্দু মজুমদার, আসাদুজ্জামান নূর এমপি ও নাসিরউদ্দিন ইউসুফ। অংশ নেবেন অধ্যাপক আবদুস সেলিম, ড. আফসার আহমেদ, মান্নান হীরা, মলয় ভৌমিক, জিয়াউল হাসান কিসলু, দেবপ্রসাদ দেবনাথ, গোলাম সরোয়ার, অলক ঘোষ, ম. সাইফুল আলম, সনজীব বড়ুয়া, তৌফিক হাসান ময়না, মোহাম্মদ বারী, শাহাদাত হোসেন খান হীলু, গাজী রাকায়েত, আকবর রেজা, বিক্রম চৌধুরী, আইরিন পারভীন লোপা, অনন্ত হীরা, সাইদুর রহমান লিপন, দেবাশীষ ঘোষ, মীর বরকত, অলোক বসু, সুচরিত দাশ, কুন্তল বড়ুয়া, দুলাল দাশগুপ্ত, মোসলেম উদ্দিন সিকদার, আকতারুজ্জামান, শামীমা শওকত লাভলী, আলী হায়দার, খোরশেদুল আলম, রওশন জান্নাত রুশনী ও শামীম হাসান। এই অনুষ্ঠানের ১ম পর্ব সকাল ১০টায় ও ২য় পর্ব বিকেল ৩টায়। এছাড়াও বিকেল ৩টায় মুক্তমঞ্চে শিশু চিত্রাংকন প্রতিযোগিতা ও শিশুতোষ গল্প বলবেন- তামান্না তিথি। সন্ধ্যা ৭টায় মঞ্চে তির্যক নাট্যদল পরিবেশন করবে সফোক্লিসের গ্রীক ট্র্যাজেডি ‘ইডিপাস’। এ প্রদর্শনীটির মাধ্যমে তির্যক নাটকটির ১৫০তম মঞ্চায়ণ পূর্ণ করবে।

নাট্যচক্র (ঢাকা) পরিবেশন করবে দারিও ফো’র ‘এ ওমেন এ্যালোন’ অবলম্বনে ‘একা এক নারী’

চতুর্থ দিন (২৮ ডিসেম্বর) সকাল ১০টায় ‘থিয়েটারের আশ্রয়’ বিষয়ক লেকচার ওয়ার্কসপ-এ বিষয় উপস্থাপন করবেন নাট্যকার ও নাট্য নির্দেশক কৌশিক চট্টোপাধ্যায়। বিকেল সাড়ে ৪টায় উচ্চাঙ্গ যন্ত্রসংগীত পরিবেশন করবেন: ওস্তাদ আজিজুল ইসলাম (বাঁশি) ও শামীম জহির (সরোদ)। সন্ধ্যা ৭টায় থিয়েটার ফ্যাক্টরি (ঢাকা) পরিবেশন করবে মোহন রাকেশ-এর নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’।

শেষ দিন (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় তথ্যচিত্র প্রদর্শনী- ‘মঞ্চসারথী: আতাউর রহমান’। বিকেল ৪টায় বিষয়ভিত্তিক কথোপকথনে বিষয় উপস্থাপন করবেন নাট্য গবেষক অংশুমান ভৌমিক। বিকেল সাড়ে ৫টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মঞ্চসারথী আতাউর রহমান। সমাপনী দিনে সন্ধ্যা ৭টায় মঞ্চে আপস্টেজ (ঢাকা) পরিবেশিত হবে বুদ্ধদেব বসু’র নাটক ‘রাত ভ’রে বৃষ্টি’।

তির্যক নাট্যদল পরিবেশন করবে সৈয়দ ওয়ালীউল্লাহ’র নাটক ‘তরঙ্গভঙ্গ’

এছাড়াও মুক্তমঞ্চে প্রতিদিন বিকেল সাড়ে ৪টায়- ছন্দ নাটক, মুকাভিনয়, আবৃত্তি, নৃত্য ও সঙ্গীত পরিবেশন করবে তির্যক নাট্যদল, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, অনাদিকল্প, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, সৃজামি সাংস্কৃতিক অঙ্গন, ওডিসি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, নটরাজ নৃত্যাঙ্গন ও প্রমা আবৃত্তি সংগঠন।

আষাঢ়স্য প্রথম দিবসে ইডিপাস একা এক নারী তরঙ্গভঙ্গ তির্যক নাট্যদল তির্যক’র নাট্যমেলা থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) রাত ভরে বৃষ্টি


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর