Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাফটাতেও কালো পোশাক প্রতিবাদ


১৯ ফেব্রুয়ারি ২০১৮ ১২:৫০

এন্টারটেইনমেন্ট ডেস্ক:

বৃটিশ একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস প্রতিবছর যুক্তরাজ্য ও যুক্তরাজ্যের বাইরের চলচ্চিত্র এবং টেলিভিশন অনুষ্ঠানগুলোকে পুরস্কৃত করে। লন্ডনে অনুষ্ঠিত জমকালো আয়োজনের মাধ্যমে ঘোষণা করা হলো বিজয়ীদের নাম।

সন্তান হত্যার বিচার চাওয়া এক নারীর গল্পে নির্মিত সিনেমা হয়েছে বাফটার সেরা চলচ্চিত্র। সিনেমার নাম ‘থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং, মিসৌরি’। সেরা সিনেমা, সেরা বৃটিশ সিনেমা এবং ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড সেরা অভিনেত্রীসহ পাঁচটি বিভাগে পুরস্কার পেয়েছে ছবিটি।

সিনেমা ‘ডার্কেস্ট আওয়ার’ পেয়েছে দুটি অ্যাওয়ার্ড। যার মধ্যে রয়েছে সেরা অভিনেতার পুরস্কারটি। ছবিতে উইনস্টোন চার্চিলের চরিত্রে অভিনয় করা গ্যারি ওল্ডম্যান হয়েছেন সেরা অভিনেতা।

তবে, জয় থামছে না ‘দ্য শেপ অব ওয়াটার’ সিনেমার। তিনটি বিভাগে পুরস্কার পেয়েছে ছবিটি। ফ্যান্টাসি রোমান্টিক ছবিটির পরিচালক গিয়ের্মো দেল তোরো হয়েছেন বাফটার সেরা পরিচালক।

জমকালো আয়োজন, লাল গালিচা, তারকাদের ফটোসেশনে মুখর ছিলো বাফটা আসর। কিন্তু এরমধ্যেও সবাই বিশেষ গুরুত্ব দিয়েছে ‘টাইমস আপ’ প্রতিবাদকে। কর্মক্ষেত্রে নারীদের ওপর যৌন নির্যাতনের বিরুদ্ধে গড়ে উঠেছে ‘টাইমস আপ’ আন্দোলন। এই ঐক্যকে সমর্থন জানিয়েছে বাফটা। তারকারা প্রতিবাদ করেছে কালো পোশাক পড়ে। ‘মি টু’ শিরোনামের আরেক প্রচারণাকেও সমর্থণ জানান তারা।

বাফটায় সবচেয়ে বেশি ১২টি বিভাগের মনোনয়ন পায় ‘দ্য শেপ অব ওয়াটার’। কিন্তু পুরস্কার পেয়েছে তিনটি বিভাগে।

অস্কারের আগে বাফটা আসরটি অন্যতম। কারা হতে পারেন অস্কারজয়ী? তার একটা ধারণা পাওয়া যায় আগে থেকে। যার নমুনা পাওয়া শুরু হয় গোল্ডেন গ্লোব থেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ

বাফটা

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর