Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তির্যক নাট্যমেলা’র বর্ণাঢ্য উদ্বোধন


২৫ ডিসেম্বর ২০১৯ ২০:৫৬

বিশ্বায়নের এই অস্থির সময়ে সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক যে বৈষম্য, তার বিরুদ্ধে চিন্তা ও চেতনার সর্বজনীন পরিস্ফূটন ঘটাতে পারেন সংস্কৃতিকর্মীরা। শ্রেণি বিভাজন ভেঙে অসম্প্রদায়িক সমাজব্যবস্থা ও মানবিক সংকটের উন্নয়নে নাটকই আমাদের প্রধান নিয়ামক শক্তি।

কথাগুলো বলছিলেন বাংলা নাটকের বরেণ্য নাট্যজন বিভাস চক্রবর্তী। বুধবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে তির্যক নাট্যদল আয়োজিত ‘তির্যক নাট্যমেলা ২০১৯’-এর উদ্বোধক হিসেবে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন। তার সঙ্গে উদ্বোধন হিসেবে আরও উপস্থিত ছিলেন নাট্যজন মামুনুর রশীদ।

বিজ্ঞাপন

প্রথম দিন সন্ধ্যা ৭টায় মঞ্চে তির্যক নাট্যদল পরিবেশন করে নাটক ‘তরঙ্গভঙ্গ’

তির্যকের দল প্রধান ও থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামের আর্টিস্টিক ডিরেক্টর আহমেদ ইকবাল হায়দারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহামুদ এবং অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব নাট্যজন ড. কায়কাউস আহমেদ। অনুষ্ঠানে নাট্যদলের পক্ষে স্বাগত বক্তব্যে সবাইকে শুভেচ্ছা জানান তির্যকের নাট্যশিল্পী অধ্যাপক এ কে এম ইছমাইল ।

অনুষ্ঠানে বিভাস চক্রবর্তী আরও বলেন, ‘তির্যকের এই প্রাণিত শিল্পের চর্চা আমাকে প্রবলভাবে মুগ্ধ করেছে। সকল বিপরীতমুখী সমাজ বাস্তবতার মধ্যে তির্যকের কর্মচিন্তা ও সৃজনশীলতায় আমরাও পরিশীলিত হতে চাই।’

নাট্যকার মামুনুর রশীদ বললেন, ‘আমাদের গ্রুপ থিয়েটার চর্চা ও আন্দোলনের প্রধান চালিকাশক্তি ছিল মহান মুক্তিযুদ্ধ। এর চরিত্রগুলো সম্পূর্ণ অসম্প্রদায়িক। এই অসম্প্রদায়িক ভিত্তিটাই মুক্তচিন্তার চালিকাশক্তি, যা দীর্ঘদিন এ দেশের মানুষের জীবনকে নানাভাবে পর্যুদস্ত করেছে। সাম্প্রদায়িক ভিত্তিতে মানুষকে ভাগ করে দেখার প্রবণতা এবং সে রাজনৈতিক শক্তিগুলি আবার যেভাবে মাথাচাড়া দিয়ে উঠছে, তাতে আবার সন্দেহ হয় শিল্পমাধ্যমের সুস্থ চর্চা কতটুকু সম্ভব হবে।’

বিজ্ঞাপন

তির্যক নাট্যদলের ‘তরঙ্গভঙ্গ’ নাটকের দৃশ্য

প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান মাহমুদ বলেন, ‘বর্তমান সংস্কৃতিবান্ধব সরকার নানা ঘরানায় সংস্কৃতির বহুবিধ উন্নয়নে দেশের সবখানে কাজ করে যাচ্ছে, যা সুশীল সমাজ বিনির্মাণ এবং সুপ্ত প্রতিভা বিকাশে ভূমিকা রাখছে।’

আলোচনার আগে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামের মুক্তমঞ্চে বিকেল ৫টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্যদিয়ে তির্যক নাট্যমেলা ২০১৯-এর শুভ উদ্বোধন করেন অতিথিরা। এর পরপরই মুক্তমঞ্চে পরিবেশিত হয় চট্টগ্রামের লোকগানের নাট্যিক পরিবেশনা ‘চট্টলনামা’। আহমেদ ইকবাল হায়দারের প্রয়োগ ভাবনায় এটি পরিবেশন করে তির্যক নাট্যদল। অনুষ্ঠানে টিআইসি গ্যালারিতে তির্যক নাট্যস্মারক প্রদর্শনী ও উদ্বোধন করা হয় । প্রদর্শনী প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মক্ত থাকবে। সন্ধ্যা ৭টায় মঞ্চে তির্যক নাট্যদল পরিবেশন করে সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত এবং আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত নাটক ‘তরঙ্গভঙ্গ’।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) উৎসবের দ্বিতীয় দিন। এদিন সকাল সাড়ে ১০টায় তথ্যচিত্র প্রদর্শনী ‘বিহাইন্ড দ্য কার্টেন- এ জার্নি উইথ বিভাস চক্রবর্তী’। এটি নির্মাণ করেন শান্তুনু সাহা। বিকেল ৪টায় নাট্য সংলাপে অংশ নেবেন ‘বিভাস চক্রবর্তী’র ও মামুনুর রশীদ’। বিকেল ৫টায় মুক্তমঞ্চে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন পরিবেশন করবে মুকাভিনয় ‘তাহাদের গল্প’ ও অনাদিকল্প পরিবেশন করবে ‘ভুখা গায়েন’। দু’টি প্রযোজনারই নির্দেশনায় মাসউদুর রহমান। এরপর সঞ্চিতা দত্ত বেবীর পরিচালনায় নৃত্য পরিবেশন করবে ‘নটরাজ নৃত্যাঙ্গন’। সন্ধ্যে ৭টায় মঞ্চে নাট্যচক্র (ঢাকা) পরিবেশন করবে নাটক ‘একা এক নারী’।

বৃহস্পতিবার সন্ধ্যে ৭টায় মঞ্চে নাট্যচক্র (ঢাকা) পরিবেশন করবে নাটক ‘একা এক নারী’

‘যুক্ত করো হে সবার সঙ্গে, মুক্ত করো হে বন্ধ’ এই স্লোগানে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে (টিআইসি) আয়োজিত পাঁচ দিনব্যাপী এই নাট্যমেলা চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত। নাট্যমেলায় প্রতিদিন সন্ধ্যা ৭টায় পরিবেশিত হবে মঞ্চনাটক। এছাড়াও থাকবে প্রতিদিন টিআইসি-র মুক্তমঞ্চ, লেকচার থিয়েটার ও গ্যালারিতে বিভিন্ন অনুষ্ঠানমালা। দেশ-বিদেশের নাট্যজন ও সংস্কৃতিকর্মীদের এই মিলনমেলায় তির্যক প্রদান করবে ‘তির্যক সম্মাননা’ ও ‘তির্যক পরিবার সম্মাননা’।

আহমেদ ইকবাল হায়দার ড. হাসান মাহমুদ তির্যক নাট্যমেলা বিভাস চক্রবর্তী মামুনুর রশীদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর