Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দীপিকার ক্যারিয়ার ঘুরিয়ে দেওয়া ১১ ছবি


৫ জানুয়ারি ২০২০ ১৪:৪০

দীপিকা পাড়ুকোন এ মহুর্তে বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ১০ জন অভিনেত্রীর একজন। একসময়ের ভারতীয় জাতীয় ব্যাডমিন্টন দলের এ খেলোয়াড় ৩৪ বছরে পা দিলেন রবিবার (৫ জানুয়ারি)। শাহরুখের হাত  ‘ওম শান্তি ওম’র মত ব্লকবাস্টার দিয়ে বলিউড ক্যারিয়ার শুরু করা এ অভিনেত্রীর ক্যারিয়ার গ্রাফ ‘বিস্ময়কর’।

গত ১৪ বছরে ২টি দক্ষিণী ও ১টি হলিউডের ছবিসহ দীপিকার ক্যারিয়ারের যুক্ত হয়েছে ২৫টি ছবি। তিনি একের পর হিট যেমন দিয়েছেন, তেমনি নানা ধরণের চরিত্রে নিজের অভিনয় দক্ষতা প্রমাণ করেছেন। যার কারণে বলিউডের সকল তারকা পরিচালকদের পছন্দের তালিকায় প্রথমেই থাকছেন তিনি।

জন্মদিনের তার ক্যারিয়ারের উল্লেখযোগ্য ১১টি ছবি হিন্দুস্তান টাইমস অবলম্বনে সারাবাংলার পাঠকদের জন্য।

ওম শান্তি ওম

শাহরুখ খানের বিপরীতে বেশ শক্তিশালী অভিষেক হয়েছিলো দীপিকার। ছবিটিতে একই সাথে তাকে দুটি সময়ের চরিত্রে অভিনয় করতে হয়েছিলো। রাজেশ খান্নার মত অভিনেতার সাথে সাবলীল থেকে তিনি ইঙ্গিত দিয়েছিলেন যে কোন চরিত্রে তাকে নিয়ে কাজ করা যাবে।

লাভ আজকাল

‘ওম শান্তি ওম’ ও ‘চাঁদনী চক টু চায়না’র পর যখন ইমতিয়াজ আলীর ‘লাভ আজকাল’-এ সুযোগ পেলেন তা দুই হাতে লুফে নেন দীপিকা। এতে দীপিকা একজন ক্যারিয়ার সচেতন নারীর ভূমিকায় অভিনয় করেন যে কিনা তার ভালোবাসা ও ক্যারিয়ার কোন জায়গায় ছাড় দিতে রাজি ছিলোনা।

ককটেল 

‘ককটেল’ দিয়ে কারিনা কাপুর ও ক্যাটরিনা কাপুরের সাথে ওই সময় বেশ ভালোই টক্কর দিয়েছিলেন। বুঝিয়ে দিয়েছিলেন শুধু গ্ল্যামার না অভিনয় দিয়েও টেক্কা দেওয়ার ক্ষমতা রয়েছে তার।

ইয়ে জাওয়ানি হ্যায় দিওয়ানি

২০১৩ সাল দীপিকার ক্যারিয়ারের টানা চারটি ব্লকবাস্টার ছিলো। এর মধ্যে ‘ইয়ে জাওয়ানি হ্যায় দিওয়ানি’ অন্যতম। এতে একজন সাধারণ শিক্ষার্থী থেকে সফল ডাক্তার হয়ে উঠে গল্পেআবারও নিজেকে প্রমাণ করেন তিনি।

চেন্নাই এক্সপ্রেস

‘ওম শান্তি ওম’র পর রোহিত শেঠি শাহরুখ-দীপিকা জুটিকে নিয়ে নির্মাণ করেন ‘চেন্নাই এক্সপ্রেস’। এটি দীপিকার ক্যারিয়ারে সর্বোচ্চ আয় করা ছবি। এটি বিশ্বব্যাপী ৪২৪ কোটি রুপি আয় করেছিলো।

গোলিয়োন কি রাসলিলা রাম-লীলা

সঞ্জয় লীলা বানশালী ও রণবীর সিংয়ের সাথে এটি তার প্রথম ছবি। শক্রুর সাথে অনবদ্য প্রেম কাহিনির ছবিটি এখনও দর্শকের পছন্দের তালিকায় উপরের দিকে রয়েছে।

পিকু

২০১৫ সালে দীপিকা তিনটি বৈচিত্র্যময় চলচ্চিত্র উপহার দিয়েছিলেন। যার শুরুটা হয়েছিলো ‘পিকু’ দিয়ে। অর্ন্তমুখী অমিতাভ বচ্চনের মেয়ের ভূমিকায় তাকে দেখা গিয়েছিলো। যে কিনা নানা কারণে নিজেকে নিয়ে হতাশ ছিলো।

তামাশা

দীপিকা ও রনবীর কাপুর তখন পর্দায় প্রায়শ নানান জাদু বুনতেন। ‘তামাশা’ এরকমই একটি ছবি। এ ছবিতে দীপিকা রনবীর চারপাশে ঘোরাঘুরি করার সময় সামাজিক নানা নিয়ম নীতি নিয়ে মজার ছলে খোঁচা মেরেছেন।

বাজিরাও মাস্তানি

বানশালীর সাথে দীপিকা আরেকটি অসাধারণ কাজ। প্রথমবারের মত যুদ্ধের ময়দানে একজন নির্ভীক ও সাহসী যোদ্ধার ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি।

এক্সএক্সএক্সঃ রিটার্ন অব জেন্ডার কেজ

‘ফাস্ট অ্যান্ড ফিউরাস’ দিয়ে হলিউডে অভিষেক হওয়ার সুযোগ হারালেও দীপিকার ‘এক্সএক্সএক্সঃ রিটার্ন অব জেন্ডার কেজ’ দিয়ে সে যাত্রা শুরু করেন। ছবিটি খুব একটা সফলতা না ফেলেও পর্দায় তার উপস্থিতি বেশ প্রশংসিত হয়েছিল।

পদ্মাবত

একজন রাণীর ভূমিকায় দুর্দান্ত অভিনয় করেছিলেন দীপিকা। এ ছবিতে তিনি তার পুরুষ সহ-অভিনেতাদের চেয়েও বেশি পারিশ্রমিক নিয়েছিলেন। ওই সময় ঘোষণা করেছিলেন এখন তার সামর্থ অনুযায়ী পারিশ্রমিক নেবেন ছবি প্রতি।  

এক্সএক্সএক্স ওম শান্তি ওম তামাশা দীপিকা পাডুকোন পদ্মাভত পিকু বাজিরাও মাস্তানি রাম লীলা লাভ আজকাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর