Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরব বলিউড নীরব বলিউড


৮ জানুয়ারি ২০২০ ১২:৪৩

নতুন হওয়া নাগরিকত্ব আইন নিয়ে ভারতজুড়ে জেরবার চলছে। রাজ্যে রাজ্যে তৈরি হয়েছে নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলন। স্বাভাবিকভাবেই সেই আন্দোলনের সম্মুখ ভাগে আছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাও।

নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলনকে ঘিরে কিছুদিন আগে দিল্লির নামকরা বিশ্ববিদ্যালয় জামিয়া মিলিয়া ইউনিভার্সিটি (জেএমইউ)  তে ছাত্রদের ওপর পুলিশি হামলার ঘটনা নিয়েও বেশ কয়েকদিন উত্তপ্ত ছিল ভারতের রাজনীতি।

বিজ্ঞাপন

সেই রেশ কাটতে না কাটতেই ঘটলো আরেক বিশ্ববিদ্যালয়ে হামলার ঘটনা। এবার ভারতের সবচেয়ে নামজাদা বিশ্ববিদ্যালয় দিল্লির জহরলাল নেহেরু ইউনিভার্সিটি (জেএনইউ)। একদল মুখোশপরা সন্ত্রাসী রাতের অন্ধকারে জেএনইউ ক্যাম্পাসে হামলা চালায়। তাদের হামলার মূল টার্গেট ছিল ক্যাম্পাসের ছাত্রী হল এবং সাধারন শিক্ষার্থীরা। হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষসহ আরও অর্ধ শতাধিক শিক্ষার্থী মারাত্মক আহত হয়। হামলার পেছনে ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকারের ছাত্র সংগঠন জড়িত বলে অভিযোগ তোলা হয়েছে।

প্রথমে জামিয়া মিলিয়া ইউনিভার্সিটি তারপর জহরলাল নেহেরু ইউনিভার্সিটি। পরপর দুটি শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ফুঁসে ওঠে ভারতের সাধারন শিক্ষার্থীরা। তাদের সেই আন্দোলনে সাধারন মানুষের পাশাপাশি যোগ দিচ্ছেন  সমাজকর্মী এবং বুদ্ধিজীবীসহ নানা পেশার মানুষ।
এমনকি জামিয়া মিলিয়ায় হামলার ঘটনার পর সেভাবে সরব না হলেও জেএনইউ কাণ্ডের পর বলিউড তারকাদের একটা বড় অংশ প্রতিবাদে মুম্বাইয়ের রাস্তায় নেমেছেন। বরাবরের মতো প্রতিবাদী বলিউড তারকাদের মধ্যে সবচেয়ে উঁচু স্বর- অভিনেত্রী স্বরা ভাস্কর এবং পরিচালক অনুরাগ কাশ্যপ। স্বরা, অনুরাগ, তাপসী পান্নু, ফারহান আখতাররা জামিয়া কাণ্ডের পরও সরব হয়েছিলেন।

বিজ্ঞাপন
জেএনইউ ক্যাম্পাসে গিয়ে একাত্মতা প্রকাশ করেছেন দীপিকা

জেএনইউ ক্যাম্পাসে গিয়ে একাত্মতা প্রকাশ করেছেন দীপিকা

এবার তাদের সঙ্গে যোগ দিয়েছেন অভিনেত্রী দীপিকা পাডুকোন, দিয়া মির্জা, জয়া আখতার, রিচা চাড্ডা, পরিচালক বিশাল ভরদ্বাজ, অনুভব সিনহা, আলী ফজলের মতো তারকারা। তারা সরাসরি রাস্তায় নেমে এই হামলার প্রতিবাদ করেছেন।

শাবানা আজমী, অপর্ণা সেন, অনিল কাপুর, রিতেশ দেশমুখ, টুইংকেল খান্না, কৃতি স্যানন, রাজ কুমার রাও এবং আয়ুষ্মার খুরানার মতো আরও কিছু তারকা আছেন যারা সশরীরে মাঠে না নামলেও এই হামলার প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব রয়েছেন। করে যাচ্ছেন টুইটের পর টুইট।

অন্যদিকে বলিউড তারদের আরেকটি অংশ সরাসরি বিজেপি সরকারের পক্ষ নিয়েছেন। সেই তালিকায় আছেন অনুপম খের-এর মতো পরীক্ষিত বিজেপি সমর্থক। এছাড়াও ওই দলে যোগ দিয়েছেন কন্ঠশিল্পী শান, কৈলাশ খের, রনবীর সুরি, গীতিকার প্রসুন যোশী, অশোক পন্ডিতের মতো তারকারা।

মজার ব্যাপার হচ্ছে চারপাশে এতকিছু ঘটে গেলেও বলিউডের সবচেয়ে প্রভাবশালী তারকারাই বিষয়টি নিয়ে মুখে কুলুপ এঁটে আছেন। নীরব থাকাদের তালিকায় আছেন বিগ বি অমিতাভ বচ্চন, প্রভাবশালী তিন খান- শাহরুখ, সালমান, আমির।
স্ত্রী টুইংকেল খান্না সরব হলেও চুপ আছেন বলিউডের আরেক বড় তারকা অক্ষয় কুমার। নীরব থাকার পথেই হাঁটছেন অজয় দেবগন, কাজল থেকে শুরু করে কারিনা কাপুর, আনুশকা শর্মার মতো তারকারাও।

অনরাগ কাশ্যপ খোঁচা দিয়ে বলেছেন, স্টারডম ধরে রাখতে আর মোদির সঙ্গে সেলফি তোলার জন্যই চুপ আছে তারা।

অনুপম খের অনুভব সিনহা অনুরাগ কাশ্যপ অমিতাভ বচ্চন কৈলাশ খের গীতিকার প্রসুন যোশী জয়া আখতার দিয়া মির্জা দীপিকা পাডুকোন পরিচালক বিশাল ভরদ্বাজ বলিউড রনবীর সুরি রিচা চাড্ডা শান

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর