Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই বাংলার শিল্পীদের নিয়ে শাহজাদপুরে রবীন্দ্রসন্ধ্যা


১১ জানুয়ারি ২০২০ ১৭:২৩

রবিবার (১২ই জানুয়ারি) সন্ধ্যা ৬টায় সিরাজগঞ্জের শাহজাদপুরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কাছারি বাড়ি মিলনায়তনে হতে চলেছে দুই বাংলার বরেণ্য শিল্পীদের অংশগ্রহনে ব্যতিক্রমী রবীন্দ্রসন্ধ্যা। মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের সঙ্গীত প্রতিষ্ঠান ‘কাহলার’ এই রবীন্দ্রসন্ধ্যার আয়োজন করেছে।

শ্রী সৌমেন্দু গুহের ভাবনা ও পরিচালনায় অনুষ্ঠানে রবীন্দ্রসংগীত পরিবেশন করবেন দুই বাংলার জনপ্রিয় দুই রবীন্দ্রসংগীতশিল্পী বাংলাদেশের শামা রহমান ও ভারতের শ্রেয়া গুহঠাকুরতা। এছাড়াও গাইবেন কাহলার শিল্পী বাংলাদেশের ফয়সাল কাদের এবং ভারতের কুমকুম বাগচী ও রাজদ্বীপ ভাদুরী। উপস্থিত থাকবেন ধ্রুপদ সংগঠনের কর্ণধার হীরণ চৌধুরী। সুদূর আমেরিকা থেকে বাংলাদেশের সিরাজগঞ্জের শাহজাদপুরে এসে যোগ দিচ্ছেন তারা। অনুষ্ঠানে আরো থাকছে মণিপুরি নৃত্যশিল্পী ওয়ার্দা রিহাবের পরিবেশনায় রবীন্দ্রনৃত্য। রবীন্দ্রকাব্যপাঠ করবেন বাচিকশিল্পী সামিউল ইসলাম পোলাক। অনুষ্ঠানে রবীন্দ্রনাথের সুরান্তরী গানের সাথে সাথে আরো থাকবে বাংলাদেশের শাহজাদপুর শিলাইদহ ও পতিসরে রচিত গান, কবিতা ও রচনা।

১৯৬৫ সালে পশ্চিমবঙ্গের বিখ্যাত সংগীত প্রতিষ্ঠান দক্ষিণীর প্রাক্তনীদের অংশগ্রহণে মেরিল্যান্ড এ প্রতিষ্ঠিত হয়েছিল ‘কাহলার’। উদ্দেশ্য ছিল কণিকা ব্যানার্জি, অশোকতরু ব্যানার্জি, সুবিনয় রায় এবং আরও অনেক প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পীদের আমন্ত্রিত করে রবীন্দ্রসংগীতকে অনুপ্রেরণা জানানো এবং শেখা। রবীন্দ্রসংগীতে প্রতিভাবান স্থানীয় তরুণ বাংলা গায়কদের সুযোগের পাশাপাশি অভিবাসী বাঙ্গালীদের জন্য রবীন্দ্রসঙ্গীত শিখবার ও মঞ্চায়নের সুযোগ করে দেয় ‘কাহলার’ ।

বিজ্ঞাপন

কাহলার রবীন্দ্রসন্ধ্যা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর