Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুরু হলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব


১১ জানুয়ারি ২০২০ ২১:৫৮

বাংলাদেশের রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে চলচ্চিত্র নির্মাণ করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ. কে আবদুল মোমেন। তিনি বলেছেন, রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে চলচ্চিত্র নির্মাণ করে বিশ্বের সামনে তুলে ধরা উচিত। তাহলে এই সমস্যার দ্রুত সমাধান হবে। পাশাপাশি তিনি প্রবাসী বাংলাদেশিদের নিয়ে চলচ্চিত্র নির্মাণেও গুরুত্ব দেন।

শনিবার (১১ জানুয়ারি) বিকেলে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে আয়োজিত অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান। এর আগে তিনি উৎসবের উদ্বোধন ঘোষণা করেন।

বিজ্ঞাপন

 

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, দেশের ৬৪টি জেলায় সিনেমা হল নির্মাণ করা হবে। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মাধ্যমে দেশের নির্মাতাদের আন্তর্জাতিক প্ল্যাটফর্ম তৈরি করে দিতে হবে। এ ধরনের আয়োজন দেশের চলচ্চিত্র শিল্পের উন্নয়নে গুরত্বপূর্ণ ভুমিকা রাখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক, পররাষ্ট্র  প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, আগামী ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘মুজিববর্ষের চলচ্চিত্র উৎসব’ হিসেবে উৎসর্গ করা হবে। সেই হিসেবে এখন থেকেই আগামী উৎসবের পরিকল্পনা শুরু হবে। এ সময় আমন্ত্রিত আন্তর্জাতিক চলচ্চিত্র ব্যক্তিত্বদের কাছেও পরামর্শ চান শাহরিয়ার আলম।

 

উদ্বোধনী অনুষ্ঠানে পরিবেশিত হয় মণিপুরী থিয়েটারের সংস্কৃতিক পরিবেশনা।

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’— স্লোগানে অষ্টাদশ ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ চলবে আগামী ১৯ জানুয়ারি পর্যন্ত। উৎসবে এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার সেকশনে ৭৪টি দেশের ২২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

বিজ্ঞাপন

রেইনবো চলচ্চিত্র সংসদ ১৯৭৭ সাল থেকে বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনে সংশ্লিষ্ট থেকে সৎ চলচ্চিত্র প্রদর্শন সংস্কৃতি বিকাশে বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে। এই আন্দোলনের অংশ হিসেবে ১৯৯২ সাল থেকে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ আয়োজন, চলচ্চিত্র বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা ‘সেলুলয়েড’ প্রকাশনার পাশাপাশি নিয়মিত চলচ্চিত্র প্রদর্শনী, সেমিনার ও শুদ্ধ সঙ্গীতের আসর আয়োজন করে আসছে তারা।

এবারের উৎসবের চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, আলিয়াঁস ফ্রঁসেজ মিলনায়তন, মধুমিতা সিনেমা হল এবং স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি ও সীমান্ত স্কয়ারের হলে।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৮ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন রেইনবো চলচ্চিত্র সংসদ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর