Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানের জুরি প্রধান হলেন নির্মাতা স্পাইক লি


১৪ জানুয়ারি ২০২০ ১২:৪৭

ঐতিহ্যবাহী কান চলচ্চিত্র উৎসবের ৭৩তম আসর বসবে আসছে মে মাসে। এ বছরের আসর চলবে ১২ থেকে ২৩ মে। আর এবারের উৎসবের জুরি বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেয়েছেন আমেরিকান পরিচালক স্পাইক লি। কান চলচ্চিত্র কর্তৃপক্ষের পাঠানো এক ই-মেইল বার্তায় খবরটি জানানো হয়েছে।

কান চলচ্চিত্র উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে সারাবিশ্ব থেকে জমা পড়া ছবিগুলোর মধ্য থেকে সেরা ছবিকে পুরস্কৃত করা হয়। এর মধ্যে সবচেয়ে সম্মানিত পুরস্কার “পাম দ’র” ছবি নির্বাচনের দায়িত্বে থাকবে স্পাইক লির নেতৃত্বাধীন জুরি বোর্ড। জুরি বোর্ডের অন্যান্য সদস্যেদের নাম ঘোষণা করা হবে আগামী এপ্রিলে।

বিজ্ঞাপন

জুরি বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পাওয়ার পর তাৎক্ষণিক এক বিবৃতিতে স্পাইক লি জানান, এ সম্মানে তিনি হতবাক, খুশি এবং একই সঙ্গে গর্বিত।

তিনি বলেন, ‘কারও প্রতি অসম্মান না দেখিয়েই বলছি কান আমার চলচ্চিত্র ক্যারিয়ারে অনেক বেশি প্রভাব ফেলেছে। খুব সহজেই বলা যায়, বিশ্ব সিনেমা আমাকে যতটুকু চেনে তার পুরোটাই কানের অবদান।’

আলেজান্দ্রো জি ইররিটুর স্থলাভিষিক্ত হবেন স্পাইক লি। আলেজান্দ্রোর নেতৃত্বাধীন কমিটি গত বছর কানের সেরা ছবি নির্বাচিত করেছিলো কোরিয়ান পরিচালক বং জুন হো’র ‘প্যারাসাইট’কে। ছবিটি গ্লোবেও সেরা ছবি নির্বাচিত হয়েছে। সদ্য প্রকাশিত অস্কারের সেরা ছবির শর্ট লিস্টেও এটি উঠে এসেছে।

৬২ বছর বয়সী নির্মাতা স্পাইক লি একাধারে একজন চিত্রনাট্যকার, অভিনেতা, সম্পাদক ও প্রযোজক। তার নির্মিত অধিকাংশ চলচ্চিত্রে তিনি সমসাময়িক বিষয়গুলোকে তুলে আনেন। এসব নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে।

বিজ্ঞাপন

স্পাইক লি আমেরিকান নতুন প্রজন্মের পরিচালকদের মধ্যে অন্যতম। তার পরিচালিত বিখ্যাত ছবির মধ্যে রয়েছে ব্ল্যাক প্যান্থার, গেট আউট, মিডনাইট এবং সেলমা।

কান চলচ্চিত্র উৎসব প্যারাসাইট স্পাইক লি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর