Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্কার নিয়ে সিনথিয়া এরিভোর ‘অম্ল-মধুর’ অনুভূতি


৫ ফেব্রুয়ারি ২০২০ ১৪:২১

সিনথিয়া এরিভো একমাত্র কৃষ্ণাঙ্গ অভিনেত্রী হিসেবে ২০২০ সালের অস্কারে মনোনীত হয়েছেন। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি বলেছেন, এ এক ‘অম্ল-মধুর’ অনুভূতি।

হ্যারিয়েট টাবম্যান চলচ্চিত্রে অভিনয়ের জন্য ২০২০ সালের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা অভিনেত্রী ক্যাটেগরিতে মনোনয়ন পেয়েছেন সিনথিয়া। তার সাথে আরও মনোনীত হয়েছেন লিটিল উইমেন চলচ্চিত্রের জন্য সাওইর্সে রোনান, বম্বশেল চলচ্চিত্রের জন্য চার্লাইজ থেরন এবং জুডি চলচ্চিত্রের জন্য রেনি জেলোয়েগার।

এদিকে, অস্কার মনোনয়ন তালিকায় বৈচিত্র্য না থাকায় তীব্র সমালোচনার মুখে পড়েছে আয়োজক কর্তৃপক্ষ। এমনকি সকল ক্যাটেগরিতেই নারীর প্রতিনিধিত্ব না থাকায় মনোনয়ন প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ হয়েছে। এ ব্যাপারে সিনথিয়া বিবিসিকে জানিয়েছেন, এর মাধ্যমেই বোঝা যায় আমাদের চলচ্চিত্র জগতে বাছ-বিচার প্রক্রিয়া কতটা পক্ষপাতদুষ্ট।

এই ব্রিটিশ অভিনেত্রী বিবিসিকে জানিয়েছেন, আমাদের চলচ্চিত্র শিল্পকে টিকিয়ে রাখতে হলে খুঁজে বের করতে হবে এই মনোনয়ন প্রক্রিয়া কিভাবে চলছে। আরও অনেকেই আছে যারা পুরস্কার পাওয়ার যোগ্য কিন্তু কিভাবে তারা তালিকার বাইরেই থেকে যাচ্ছেন। যেহেতু আমরা এ বছর বিষয়টি নিয়ে খোলামেলা কথা বলতে পারছি, আশা করা যাচ্ছে অবস্থার কিছুটা পরিবর্তন হবে।

এদিকে, হ্যারিয়েট চলচ্চিত্রের স্ট্যান্ডআপ গানের জন্য শ্রেষ্ঠ মৌলিক গানের ক্যাটেগরিতেও মনোনীত হয়েছেন সিনথিয়া এরিভো।

প্রসঙ্গত, ২০১৫-১৬ সাল থেকেই অস্কারে শ্বেতাঙ্গদের আধিপত্যের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে #OscarsSoWhite হ্যাশট্যাগ চালু করা হয়েছে। সম্প্রতি, হোয়াকিন ফিনিক্স বাফটা অ্যাওয়ার্ড পেয়ে জানিয়েছেন, সকল অ্যাওয়ার্ড আয়োজনই বৈচিত্র্যহীন ও ক্লান্তিকর।

#OscarsSoWhite অস্কার মনোনয়ন সিনথিয়া এরিভো হ্যারিয়েট টাবম্যান


বিজ্ঞাপন
সর্বশেষ

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস
১১ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৬

সম্পর্কিত খবর