Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুক্তিযুদ্ধ জাদুঘরে ৩ দিনের ‘ফ্রিডম মিউজিক ফেস্ট’


৫ ফেব্রুয়ারি ২০২০ ২০:২৪

১৯৯৬ সালে বাঙালি জাতির গণতান্ত্রিক ও জাতীয় অধিকারের বীরত্বপূর্ণ সংগ্রামকে স্মরণ করে ঢাকায় প্রতিষ্ঠিত হয় মুক্তিযুদ্ধ জাদুঘর। সেই অপ্রতিরোধ্য মুক্তির চেতনাকে স্মরণ করে এবার মুক্তিযুদ্ধ জাদুঘরের নিজস্ব প্রাঙ্গণে দেশের শীর্ষস্থানীয় ব্যান্ডগুলোকে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আয়োজন মুজিববর্ষকে উৎসর্গ করে আয়োজিত হতে যাচ্ছে ‘ফ্রিডম মিউজিক ফেস্ট’।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের উন্মুক্ত মঞ্চ ও প্রধান মিলনায়তনে শুরু হবে এই আয়োজন, চলবে শনিবার (৮ ফেব্রুয়ারি) পর্যন্ত। এ সংগীত উৎসবে অংশ নিচ্ছে ২০টি দল।

মূলত নিজস্ব তহবিল সংগ্রহের জন্যই এই উদ্যোগ নিয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর। আর এই আয়োজনের সহায়তায় এগিয়ে এসেছে বিকাশ। বিকাশ অ্যাপে লগ-ইন করে ৩০০ ও ১০০০ টাকার বিনিময়ে প্রবেশপত্র সংগ্রহ করে শ্রোতারা গান উপভোগ করতে পারবেন। উৎসব থেকে অর্জিত অর্থ মুক্তিযুদ্ধ জাদুঘরের তহবিলে জমা হবে।

প্রথম দিন (৬ ফেব্রুয়ারি) জাদুঘরের উন্মুক্ত মঞ্চে দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পরিবেশনায় থাকবে বাংলা ফাইভ ব্যান্ড, অবন্তী সিঁথি, মাদল, গানকবি, নেমেসিস ও নোভা। এরপর জাদুঘরের প্রধান মিলনায়তনে সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত গান পরিবেশন করবে ব্যান্ড দল নেমেসিস ও নোভা।

দ্বিতীয় দিন (৭ ফেব্রুয়ারি) জাদুঘরের উন্মুক্ত মঞ্চে দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিভিন্ন পরিবেশনায় থাকবে মেঘদল, স্যাক্রামেন্ট, চিৎকার, শাহেদ ও গাছ, অবসকিউর ও রেনেসাঁ। এরপর জাদুঘরের প্রধান মিলনায়তনে সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত গান পরিবেশন করবে ব্যান্ড দল অবসকিউর ও রেনেসাঁ।

উৎসবের শেষ দিন (৮ ফেব্রুয়ারি) জাদুঘরের উন্মুক্ত মঞ্চে দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিভিন্ন পরিবেশনায় থাকবে সভ্যতা ও ব্যান্ড, লগ্না ও সরল, বাউল এক্সপ্রেস, রেশমি ও মাটি, সহজিয়া, আভাস, ওয়ারফেজ এবং মাকসুদ ও ঢাকা। এরপর জাদুঘরের প্রধান মিলনায়তনে সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত গান পরিবেশন করবে ব্যান্ড দল ওয়ারফেজ এবং মাকসুদ ও ঢাকা।

ফ্রিডম মিউজিক ফেস্ট মুক্তিযুদ্ধ জাদুঘর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর