Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজ শিল্পকলায় নাট্যম রেপার্টরী’র ‘ডিয়ার লায়ার’


৮ ফেব্রুয়ারি ২০২০ ১৪:৪৬

নাট্যম রেপার্টরী’র নান্দনিক প্রযোজনা ‘ডিয়ার লায়ার’। আজ (শনিবার) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটির মঞ্চায়ন হবে।

জেরমি টিমোথি কিলটি রচিত ‘ডিয়ার লায়ার’ নাটকটি অনুবাদ করেছেন অধ্যাপক আবদুস সেলিম। নির্দেশনা দিয়েছেন গুণী নির্দেশক ড. আইরিন পারভীন লোপা। নাটকে বার্নার্ড শ চরিত্রে অভিনয় করেছেন মঞ্চ সারথী আতাউর রহমান এবং স্টেলার চরিত্রে অভিনয় করেছেন আরেক গুণী অভিনয় শিল্পী অপি করিম।

‘ডিয়ার লায়ার’ নাটকের আবহসঙ্গীত করেছেন তানভির আলম সজীব, আলো বজলু, অঙ্গ সজ্জায় বাবুল, গ্রাফিক্স ডিজাইন দিবেন্দু উদাস। নাটকের নেপথ্য শিল্পী উজ্জল, তমা, মুক্তনীলসহ নাট্যম রেপার্টরির সদস্যরা।

উনিশ শতকের প্রথমদিকে বিশ্ববিখ্যাত আইরিশ সাহিত্যিক ও নাট্যকার জর্জ বার্নার্ড শ তখনকার প্রখ্যাত মঞ্চ অভিনেত্রী প্যাট্রিক ক্যাম্পবেল স্টেলার প্রেমে পড়েন। স্টেলা এবং বার্নার্ড শ’র মধ্যে যে গভীর প্রেম গড়ে উঠেছিল তা প্রকাশ পায় তাদের মধ্যে আদান-প্রদান করা কিছু চিঠিতে। কালের পরিক্রমায় তাদের এই ভালবাসার চিঠিগুলো নিয়ে জেরমি টিমোথি কিলটি লিখেছেন নাটক ‘ডিয়াল লায়ার’।

এই নাটকটিতে শুধু প্রেম ভালবাসার কথাই ফুটে ওঠেনি, পাশাপাশি উঠে এসেছে তাদের পারিবারিক অবস্থার কথা, ইউরোপিয়ান যুদ্ধের কথা আর সঙ্গে প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথা। তবে তাদের দু’জনের চিঠিতে যেটি বেশি করে লক্ষণীয় তা হলো ভালবাসার মিষ্টি যুদ্ধ।

‘ডিয়ার লায়ার’ নাটকটি মূলত মঞ্চে পাঠ নাটক হিসেবে উপস্থাপিত হয়েছে। কিন্তু পাঠ-অভিনয় হিসেবে উপস্থাপিত হলেও এর মাত্রা ভিন্ন। ভিন্ন এক অভিধায় নাটকটি নির্মাণ করেছেন নির্দেশক আইরিন পারভীন লোপা। এই নাটকের মধ্য দিয়েই অপি করিম নাগরিক নাট্য সম্প্রদায়ের বাইরে কোন নাট্য দলে অভিনয় করছেন।

এক ঘন্টার এ নাটকে দু’জনের অভিনয়ে মুগ্ধ হতে থাকে নাট্যপিপাসু দর্শক। সাধারণত পাঠ-অভিনয়ে মঞ্চসজ্জার কোন বালাই থাকে না কিন্তু তাতেও এক নতুনত্ব এনেছেন নির্দেশক। পাঠ নাটক হলেও এই নাটকটিতে মঞ্চ নাটকের সবকিছুই রেখেছেন নির্দেশক।

‘ডিয়ার লায়ার’ আজ (শনিবার) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে সন্ধ্যা ৭টায়।

অপি করিম জর্জ বার্নার্ড শ জেরমি টিমোথি ড. আইরিন পারভীন লোপা ডিয়ার লায়ার নাট্যম রেপার্টরী মঞ্চ সারথী আতাউর রহমান


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর