Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ময়মনসিংহে দুই দিনের ধ্রুপদী নৃত্যোৎসব


৮ ফেব্রুয়ারি ২০২০ ১৭:২২

নৃত্য মানুষের মনোজাগতিক প্রকাশভঙ্গি। নৃত্য প্রদর্শনী দেখলে মানুষ তার যোগাযোগের বিভিন্ন আঙ্গিকের সঙ্গে তুলনা করে। কেননা নৃত্য এবং ভাষা কাজ করে একসূত্রে। এরই ধারাবাহিকতায় বিভিন্ন সময় ও স্থানে আয়োজিত হচ্ছে শুদ্ধ নৃত্য চর্চা ও তার পরিবেশনা। রাজধানীতে এর ব্যাপকতা দেখা গেলেও ইদানিং ঢাকার বাইরে জেলা শহর গুলোতেও এই ধরণের আয়োজন বেশ পরিলক্ষিত হচ্ছে।

এমনই একটি আয়োজন ময়মনসিংহে। ‘নৃত্যযোগে মনন বিকাশ, নৃত্য নিত্য অবিনাশ’ শিরোনামে দুই দিনব্যাপী নৃত্যোৎসবের আয়োজন করেছে ময়মনসিংহের নৃত্যগ্রাম ও বহুরূপী সাংস্কৃতিক একাডেমি। শনি ও রবিবার (৮ ও ৯ ফেব্রুয়ারি) জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে এই আয়োজন শুরু হবে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায়। স্থানীয় শিল্পীদের পাশাপাশি এতে নৃত্য পরিবেশন করবেন ঢাকার বেশ কয়েকজন প্রতিষ্ঠিত নবীন নৃত্যশিল্পীরা।

এই আয়োজন সম্পর্কে নৃত্যগ্রাম’র সাধারন সম্পাদক মানস তালুকদার সারাবাংলা’কে জানালেন, ‘শুদ্ধ সংস্কৃতির বিকাশের লক্ষেই আমাদের এই আয়োজন। এটা নিয়ে ব্যাপক সাড়া পরেছে। যা আমরা ভাবতেই পারিনি। সবাই উৎসাহের সঙ্গেই অপেক্ষায় আছে কখন শুরু হবে। আমরা আশাবাদী যেই লক্ষে এই আয়োজন, সেই প্রত্যাশা আমাদের পুরণ হবেই’।

উৎসবের প্রথম দিন (৮ ফেব্রুয়ারি) প্রথম পরিবেশনায় থাকবে নৃত্যগ্রাম’র শিল্পীরা। এরপর বহুরূপী সাংস্কৃতিক একাডেমির শিল্পীরা পরিবেশন করবে নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’।

উৎসবের দ্বিতীয় দিন (৯ ফেব্রুয়ারি) শুধুমাত্র শাস্ত্রীয় ও কনটেম্পরারি পরিবেশনা। এতে তিনটি শাস্ত্রীয় নৃত্য পরিবেশন করবে নৃত্যগ্রাম’র শিল্পীরা। এরপর একে একে বিভিন্ন পরিবেশনায় থাকবেন প্রতিষ্ঠিত নবীন নৃত্যশিল্পী জুয়েইরিয়া মৌলি’র ‘ভারতনাট্যম’, হাসান ইশতিয়াক ইমরান’র ‘কত্থক’, আরিফুল ইসলাম অর্ণব’র ‘মানুষ’ ও নাঈম খান ডান্স কোম্পানী’র ‘লালন’।

বিজ্ঞাপন

ময়মনসিংহে নৃত্যোৎসব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর