Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় নাট্যোৎসব: প্রথম দিনেই ঢাকা থিয়েটারের ‘পুত্র’


১২ ফেব্রুয়ারি ২০২০ ০৯:৪৫

‘জঙ্গি-অবক্ষয়-দুর্নীতি, মানবে না এ সংস্কৃতি’— এই প্রতিপাদ্যে সারাদেশে চার শতাধিক নাট্য সংগঠনের অংশগ্রহণে একযোগে অনুষ্ঠিত হচ্ছে ‘জাতীয় নাট্যোৎসব ২০২০’। দেশের ৬৪ জেলায় আজ বুধবার (১২ ফেব্রুয়ারি) থকে শুরু হচ্ছে এই নাট্যোৎসবের। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

এই উৎসবের প্রথম দিন আজ সকাল সাড়ে ১১টায় সব বিভাগ থেকে অনুষ্ঠান উপস্থাপন হবে। এরপর গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই নাট্যোৎসব উদ্বোধন করবেন। একইসময় প্রতিটি জেলায় জেলা প্রশাসকের কার্যালয়ে সংস্কৃতি ও নাট্যকর্মীদের উপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠান একযোগে প্রচারিত হবে।

এদিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়িত হবে ঢাকা থিয়েটারের ৪৭তম প্রযোজনা সেলিম আল দীনের আখ্যান ‘পুত্র’। নাটকটির নির্দেশনা দিয়েছেন মঞ্চকুসুমখ্যাত শিমূল ইউসুফ।

আত্নঘাতী পুত্র মানিকের মৃত্যুকে কেন্দ্র করে পিতা সিরাজ মাইট্টাল ও মাতা আবছার কষ্ট, আহাজারি, বিষাদ, বিরোধ এই আখ্যানে এক জটিল সমীকরণ তৈরি করে। সেলিম আল দীনের সৃষ্টিশীল লেখনীর শক্তি ও নতুন নাট্যভাষার চমৎকারিত্বে চিরচেনা মানবজীবন হয়ে ওঠে পরাবাস্তব এক অদেখা জীবন। পুত্র বিয়োগের অব্যহতিতে জটিল এক মনস্তাত্ত্বিক টানাপোড়নে আখ্যানের চরিত্রগুলো আধুনিক কবিতার আদলে নির্মিত হতে থাকে মঞ্চে।

শিমুল ইউসুফের নির্দেশনায় ‘পুত্র’ নাটকে ঢাকা থিয়েটার সৃষ্ট বাংলা নবনাট্য রীতির ও বর্ণানাত্মক অভিনয়রীতির সুষ্ঠু প্রয়োগ ঘটেছে। শিল্প নির্দেশনা আন্তর্জাতিক খ্যাতিমান ইনস্টেলেশন শিল্পী ঢালি আল মামুনের। এবং আলোক পরিকল্পনা নাসিরুল হক খোকনের।

এই নাটকে সুরারোপ করেছেন শিমূল ইউসুফ নিজেই। আবহ সংগীত সাকি ব্যানার্জী । কোরিওগ্রাফি এশা ইউসুফ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন এশা ইউসুফ, মিলু চৌধুরী, আসাদুজ্জামান আমান, সামিউন জাহান দোলা, সাজ্জাদ আহমেদ রাজীব, রফিকুল ইসলাম, সউদ চৌধুরী, শাহজাদা সম্রাট চৌধুরী, তারেক আহমেদ।

জাতীয় নাট্যোৎসব ২০২০ ঢাকা থিয়েটারের ‘পুত্র’ শিমূল ইউসুফ সেলিম আল দীন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর