Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মুভি মোগল’ খ্যাত জাহাঙ্গীর খান আর নেই


১৫ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৪১

না ফেরার দেশে চলে গেলেন, ‘মুভি মোগল’ খ্যাত বাংলা চলচ্চিত্রের সোনালি সময়ের রূপকার, কিংবদন্তি প্রযোজক এ কে এম জাহাঙ্গীর খান। আজ দুপুর পৌনে ১২টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইলাইহি রাজিউন…)।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে প্রযোজক কিবরিয়া লিপু মুভি মোগলের মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮২ বছর। জানা যায়, দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন । ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মুভি মোগলের সর্বশেষ নির্মাণ ছিল ১৯৯৮ সালে তার প্রযোজিত ‘রঙিন নয়নমণি’ ছবিটি। মাঝে দীর্ঘদিন চলচ্চিত্র প্রযোজনা থেকে দূরে ছিলেন। প্রায় ২০ বছর পর আবার একসঙ্গে তিনটি চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়ে ফেরেন তিনি। ‘স্বাধীনতা’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ ও ‘রাধারমণ’ সিনেমা তিনটির মহরত হয়েছিল গেল অক্টোবর।

এ কে এম জাহাঙ্গীর খানের পুরো নাম আবুল খায়ের মো. জাহাঙ্গীর খান, ১৯৭৮ সালে ‘চিত্রালী’ সম্পাদক প্রয়াত আহমদ জামান চৌধুরী তাকে ‘মুভি মোগল’ খেতাব দেন। ১৯৩৯ সালের ২১ এপ্রিল কুমিল্লার চৌদ্দগ্রাম চিওড়া কাজীবাড়ি মাতুলালয়ে জন্মগ্রহণ করেন এই ‘মুভি মোগল’। ঢাকা কলেজিয়েট স্কুল থেকে ১৯৫৮ সালে ম্যাট্রিক পাস করার পর ১৯৬০ সালে জগন্নাথ কলেজ থেকে আইএসসি ও ১৯৬২ সালে বিএসসি পাস করেন এরপর জাপানে ফুজি কোম্পানিতে ইঞ্জিনিয়ারিং সেক্টরে ১৯৬৩ সালে যোগ দেন।

১৯৭৩ সালে তিনি চলচ্চিত্র প্রযোজনায় এসেছিলেন। এর আগে আগে ছিলেন সিনেমার পরিবেশক। ‘মা’ ছবি দিয়ে তার প্রযোজনা শুরু হয়। বাবুল চৌধুরীর ‘সেতু’ সিনেমা দিয়ে ডিস্ট্রিবিউশন শুরু করেন তিনি। ১৯৮৬ সালে তার প্রযোজিত ও চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘শুভদা’ ছবিটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ১৩টি সম্মাননা অর্জন করে অনন্য রেকর্ড গড়ে।

১৯৭৬ সালে প্রথম তিনি প্রযোজনা করেন ‘নয়নমণি’ ছবিটি। এর আগে ১৯৭৩ সালে তার প্রথম পরিবেশিত ছবি ছিল ‘যাহা বলিব সত্য বলিব’। ৪৩টি ছবির প্রযোজক ও পরিবেশক তিনি।

এ কে এম জাহাঙ্গীর খানের প্রযোজিত সিনেমা টানা ২৫ সপ্তাহ, ৮১ সপ্তাহ, এমনকি ১০৩ সপ্তাহ ধরে প্রদর্শিত হয়েছে। অর্থাৎ রজতজয়ন্তী, সুবর্ণজয়ন্তী, হীরকজয়ন্তী ছুঁয়ে সগৌরবে চলেছে।

বাংলাদেশে প্রথম যে ছবিটি টানা ১০৩ সপ্তাহ চলার রেকর্ড গড়েছিল, সেটি হলো আমজাদ হোসেন পরিচালিত ‘নয়নমণি’। ১৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত এ ছবিটি এক কোটি টাকার ব্যবসা করে। আর এ ছবির প্রযোজক এই মুভি মোগল।

২০১৬ সালে তার প্রযোজনা সংস্থা আলমগীর পিকচার্সের ব্যানারে নির্মিত ৪৩টি ছবির প্রিন্ট, পোস্টার, ফটোসেট, অ্যালবাম বাংলাদেশ ফিল্ম আর্কাইভকে প্রদান করেছেন।

আলমগীর পিকচার্স এ কে এম জাহাঙ্গীর খান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর