Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় নাট্যোৎসব: এক্সপেরিমেন্টাল হলে লোক নাট্যদল’র ‘ঠিকানা’


২২ ফেব্রুয়ারি ২০২০ ২১:৪০

‘জঙ্গি-অবক্ষয়-দুর্নীতি, মানবে না এ সংস্কৃতি’—এই প্রতিপাদ্যে সারাদেশে চার শতাধিক নাট্য সংগঠনের অংশগ্রহণে একযোগে অনুষ্ঠিত হচ্ছে ‘জাতীয় নাট্যোৎসব ২০২০’। দেশের ৬৪ জেলায় বুধবার (১২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে এই নাট্যোৎসবের। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

রবিবার (২৩ ফেব্রুয়ারি) জাতীয় নাট্যোৎসবের ১২তম দিনে শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হচ্ছে লোক নাট্যদল’র মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘ঠিকানা’। এটি তাদের ২৮তম প্রযোজনা।

বিজ্ঞাপন

বাংলা মঞ্চ নাটকের অন্যতম প্রবাদ পুরুষ নাট্যকার, অভিনেতা ও নির্দেশক উৎপল দত্ত ‘ঠিকানা’ নাটকটি রচনা করেন ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে এবং মুক্তিযুদ্ধ চলাকালেই ২ আগস্ট ১৯৭১ সালে কলকাতায় নাটকটি মঞ্চস্থ হয়। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় রচিত এ নাটকটি বাঙালির আত্মত্যাগের একটি অসামান্য আখ্যান। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের দৃষ্টিকোণ থেকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ‘ঠিকানা’ নাটকটির নির্দেশনা দিয়েছেন ভারতের পুণে বিশ্ববিদ্যালয় থেকে নাট্যশাস্ত্রে পিএইচডি ডিগ্রি অর্জনকারী ড: প্রণবানন্দ চক্রবর্ত্তী।

‘ঠিকানা’ নাটকে অভিনয় করেছেন ইউজিন গমেজ, আবদুল্লাহ আল হারুন, প্রণবানন্দ চক্রবর্ত্তী, সামসাদ বেগম, হাফিজুর রহমান, তানজিনা রহমান, মনিকা বিশ্বাস, সুধাংশু নাথ, রাসেল রাজ, জসিমউদ্দিন খান, বাসুদেব হালদার, মিনহাজুল হুদা দীপ, সাদেক ইসলাম, মোজাক্কির আলম রাফান, সোহেল মাসুদ, আরিফ আহম্মেদ, তনয় মজুমদার, সামিয়া নূর ফালাক ও অন্দ্রিলা অদিতি দাস।

নাটকটির মঞ্চ পরিকল্পনায় জাহিদুর রহমান পিপলু, আলোক পরিকল্পনায় ঠান্ডু রায়হান, সঙ্গীত পরিকল্পনায় মুজাহিদুল হক লেনিন, পোশাক পরিকল্পনায় কামরুন নূর চৌধুরী, রূপসজ্জ্বায় জনি সেন, প্রযোজনা অধিকর্তা- ভিনসেন্ট ইউজিন গোমেজ এবং প্রযোজনা উপদেষ্টা হিসেবে রয়েছেন ইউজিন গোমেজ, জাহিদুর রহমান পিপলু ও আবদুল্লাহ আল হারুন।

বিজ্ঞাপন

উৎপল দত্ত জাতীয় নাট্যোৎসব ২০২০ ঠিকানা ড: প্রণবানন্দ চক্রবর্ত্তী লোক নাট্যদল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর