Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শহিদ মিনারে থিয়েটার ফ্যাক্টরির নতুন পথনাটক ‘তালিকা’


৬ মার্চ ২০২০ ১৫:০০

শনিবার (৭ মার্চ) রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনারে বাংলাদেশ পথনাটক পরিষদ’র আয়োজনে বাংলাদেশ পথনাটক উৎসবে অনুষ্ঠিত হচ্ছে থিয়েটার ফ্যাক্টরির নতুন পথনাটক ‘তালিকা’র উদ্বোধনী প্রদর্শনী। নাটকটির রচনা ও নির্দেশনার দায়িত্বে আছেন অলোক বসু। এটি থিয়েটার ফ্যাক্টরির দ্বিতীয় প্রযোজনা।

এই নাটকের বিষয়বস্তু সাম্প্রতিক সামাজিক ও রাজনৈতিক পরিপ্রেক্ষিত নিয়ে। সাম্প্রতিক সময়ে দেখা যায়, যার যেটা কাজ নয়, সে সেই কাজে নিজেকে জড়াচ্ছে। দেশপ্রেমিকের ছদ্মবেশ ধারণ করে নানাজন নানাভাবে সুবিধা গ্রহণের পায়তারা করতে গিয়ে সমাজে নানারকম বিশৃঙ্খল পরিস্থিতির তৈরি হচ্ছে। সুবিধাবাদী এসব চক্রের হাতে নাস্তানাবুদ হয় সাধারণ জনগণ। অসহায় জনগণ কী করবে বুঝে উঠতে পারে না। সর্বশান্ত এক শহিদ জননী পরিস্থিতি রুখে দাঁড়ায়। নবীন প্রজন্মের বিবেককে জাগ্রত করার আপ্রাণ চেষ্টা করেন তিনি। প্রকৃত দেশপ্রেমে উদ্দীপ্ত করতে ইতিহাস, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর জীবন থেকে উদাহরণ তুলে ধরেন নবপ্রজন্মের সামনে।

বিজ্ঞাপন

এরকম বিষয় বস্তু নিয়ে অলোক বসুর রচনা ও নির্দেশনায় ‘তালিকা’ নাটকটিতে অভিনয় করেছেন হাসানুজ্জামান খান, সাব্বি সাজ্জাদ, দীপু মাহমুদ, বাসিরুন বৃষ্টি, ললিতা রায়, আশা, শামসুন নাহার বিউটি, মিশাল সমাপ্ত, মুরসালিন বাপ্পা, শান্ত বর্মন। নাটকের পোশাক পরিকল্পনায় ললিতা রায়। দ্রব্য সামগ্রী পরিকল্পনা ও নির্মাণে সাব্বি সাজ্জাদ।

অলোক বসু তালিকা থিয়েটার ফ্যাক্টরি পথনাটক বাংলাদেশ পথনাটক উৎসব বাংলাদেশ পথনাটক পরিষদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর