Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর দৃপ্ত ভাষণ নিয়ে ফাখরুল আরেফীনের ‘দ্য স্পিচ’


৭ মার্চ ২০২০ ১৪:৪১

ঢাকা: বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘৭১ টিভি’-তে শনিবার (৭ মার্চ) সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রচারিত হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ওপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র দ্য স্পিচ।

প্রামাণ্যচিত্রটিতে রয়েছে বঙ্গবন্ধুর সেই ভাষণের প্রস্তুতিপর্ব, সামরিক-রাজনৈতিক প্রতিক্রিয়া ও গণমাধ্যমের ভূমিকা এবং অজানা ঘটনা—যেভাবে ভাষণটি রক্ষা করা গেল। এছাড়া রয়েছে সাক্ষাৎকার, ভিডিও ফুটেজ, অডিও ফুটেজ, পুনঃচিত্রায়ণ ও পেপার ফুটেজ।

বিজ্ঞাপন

১৯৭১-এর ৭ মার্চে রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর দেওয়া সেই দৃপ্ত ভাষণ নিয়ে গুণী নির্মাতা ফাখরুল আরেফীন নির্মাণ করেছেন তথ্যচিত্র ‘দ্য স্পিচ’। আলোচিত এই তথ্যচিত্রটি নির্মিত হয় ২০১০ সালে। যেটি বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো হয়েছিল ইউনেস্কোতে।

‘দ্য স্পিচ’ প্রসঙ্গে ফাখরুল আরেফীন জানালেন, ‘আমরা এটা করেছি ২০১০ সালে। এখন এটা অনেক বেশি গুরুত্বপূর্ণ একটা ডকুমেন্টারি, কারণ তখন আমাকে এ ব্যাপারে সাক্ষাৎকার দিয়েছিলেন, তাদের অনেকেই এখন বেঁচে নেই। এই ডকুমেন্টারিটা মূলত তৈরি করা হয়েছিল ৭ই মার্চের ভাষণের প্রতিক্রিয়া নিয়ে। বিশেষ করে পেশাজীবী গোষ্ঠীর। যেমন- আর্মি, পুলিশ বা ডাক্তার, এরকম যারা ছিলেন তাদের বক্তব্যকে উপজীব্য করে এই ডকুমেন্টারি। যাতে সবাই বুঝতে পারি যে ২৬ মার্চ আসলে কি হয়েছিল। এই যে ১৯দিন আগে যে ঘোষণা, এই ১৯ দিনে প্রস্তুতিটা কেমন ছিল সেটাকেই তুলে ধরা হয়েছে।

তিনি আরও জানান, ‘আর যদি একটা গুলি চলে… তোমাদের কাছে আমার অনুরোধ রইলো, ঘরে ঘরে দুর্গ গড়ে তোল… তোমাদের যার কাছে যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবেলা করতে হবে’- ৭ই মার্চ, ১৯৭১-এ বঙ্গবন্ধুর এই ঐতিহাসিক বক্তৃতার পর পুনরায় স্বাধীনতার ঘোষণার যৌক্তিকতা কি আনুষ্ঠানিকতা নয়?

বিজ্ঞাপন

যদিও ২৬ মার্চ ১৯৭১, বঙ্গবন্ধুই আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দেন, কিন্তু সেই ঘোষণাটি ছিল ৭ই মার্চের বক্তৃতারই পুনরাবৃত্তি। কেমন ছিল সে বক্তৃতার প্রস্তুতি পর্ব? ৭ই মার্চ যদি সরাসরি স্বাধীনতার ঘোষণা দিতেন তাহলে কি হতো? ভাষণটির পর পাকিস্তানি সামরিক বাহিনী ও পুলিশের প্রতিক্রিয়া কেমন ছিল? বাঙালিরাই বা কেন সামরিক প্রস্তুতি নিতে শুরু করলো? চট্টগ্রাম, জয়দেবপুরসহ সারাদেশে বাঙালিরা পাকবাহিনীর সঙ্গে খণ্ড খণ্ড জনযুদ্ধে জড়িয়ে পরে। তাহলে কী ছিল সেই ভাষণের গোপন বার্তা?

৭ই মার্চ ৭ই মার্চের ভাষণ তথ্যচিত্র দ্যা স্পিচ ফাখরুল আরেফীন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর