Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বলিউড তারকাদের যত বিশ্ব রেকর্ড


৭ মার্চ ২০২০ ১৮:১৫

সিনেমাপ্রেমিদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে রয়েছে বলিউড তারকারা। বলিউডের অনেক তারকাই গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছেন। আজ জানবো বলিউড তারকাদের নানা বিশ্ব রেকর্ডসের গল্পো।

অমিতাভ বচ্চন
অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক ও সাবেক রাজনীতিবিদ অমিতাভ বচ্চন। এতো পরিচয়ধারী এই অভিনেতার প্রতিদ্বন্দ্বী নেই বললেই চলে। নাম লিখিয়েছেন গিনেজ বুকেও। হনুমান চল্লিশার একটি ভার্সন অ্যারেঞ্জ করেছিলেন শেখর রবজিয়ানি। সেখানে গান গেয়েছিলেন তিনি। অমিতাভ ছাড়া আরও ১৯ জন গলা মিলিয়েছেন সেখানে।

শাহরুখ খান
সবার কাছে বলিউডের বাদশাহ, বলিউডের কিং এবং কিং খান হিসেবে পরিচিত এই অভিনেতা ৮০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। অর্জন করেছেন অসংখ্য পুরস্কার। পারিশ্রমিকের জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসেও স্থান পেয়েছেন। ২০১৩ সালে তিনি সবচেয়ে বেশি আয় করেছিলেন। তার আয় ছিল ৬৭.৬ মিলিয়ন ডলার।

হৃত্বিক রোশন
ভারতের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতাদের অন্যতম ‘হৃতিক রোশন’। এছাড়াও সর্বাধিক জনপ্রিয় ভারতীয় সেলিব্রিটিদের মধ্যে অন্যতম। তিনি তার প্রথম মুভিতেই বিশ্ব রেকর্ড গড়েন। তার প্রথম মুভিটি ৯৩ টি এ্যাওয়ার্ড পেয়ে এই বিশ্ব রেকর্ড গড়ে।

ক্যাটরিনা কাইফ
ভক্তদের কাছে বিশ্বে সবচেয়ে যৌনাবেদনময়ী এশীয় নারী ক্যাটরিনা কাইফ। বলিউডের সবচেয়ে আয় করা নায়িকাদের মধ্যে তিনি অন্যতম। সবচেয়ে বেশি উপার্জন করা নায়িকা হিসেবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছিলেন ক্যাটরিনা। ২০১৩ সালে তার আয় ছিল ৬৩.৭৫ কোটি টাকা।

অশোক কুমার
বলিউডের সবচেয়ে বেশি ছবিতে প্রধান ভূমিকায় অভিনয় করায় গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছেন অশোক কুমার। তিনি টানা ৬৩ বছর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। তাকে ভারতের চলচ্চিত্রের ইতিহাসে অন্যতম সেরা অভিনেতাদের একজন রূপে গণ্য করা হয়ে থাকে।

বিজ্ঞাপন

সোনাক্ষী সিনহা
দাবাং ছবিতে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন সোনাক্ষী সিনহা। তিনি অন্যান্য বলিউড স্টারদের মতো চলচিত্রের জন্য গিনেজ বুকে নাম উঠেনি। মুম্বাইয়ের প্যালাডিয়ামে এক সঙ্গে প্রায় কয়েক হাজার মহিলা বসে নেলপলিশ পরে রেকর্ড গড়েছিলেন। তাদের মধ্যে একজন ছিলেন সোনাক্ষী সিনহা। সে কারণে গিনেজ বুকে নাম উঠেছিল নায়িকার।

অভিষেক বচ্চন
অভিনেতা, প্রযোজক ও প্লেব্যাক গায়ক অভিষেক বচ্চন। দিল্লি ৬-এর প্রোমোশনের সময় এই রেকর্ড করেন তিনি। ১২ ঘণ্টার মধ্যে সবচেয়ে বেশিবার পাবলিক অ্যাপেয়ারেন্স করার জন্য গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছেন অভিষেক।

আশা ভোসলে
ভারতের জনপ্রিয়তম গায়িকাদের মধ্যে একজন আশা ভোসলে। ১৯৪৩ সাল থেকে আরম্ভ করে তিনি ষাট বছরেরও বেশি সময় ধরে গান গেয়ে চলেছেন। ৯২৫টিরও বেশি সিনেমায় গান গেয়েছেন। মনে করা হয় তিনি ১২০০০ এরও বেশি গান গেয়েছেন। মোট ১১ হাজার একক গান গেয়েছেন তিনি। ১৯৪৭ সাল থেকে তিনি ২০টি ভারতীয় ভাষায় গান গাইছেন। এত সংখ্যক গান গাওয়ার কারণে ২০১১ সালে তিনি গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পান।

কাপুর পরিবার
৫ যুগ ধরে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে অভিনয়, প্রযোজনা এবং পরিচালনা করে আসছেন, কাপুর পরিবার। প্রথমে পৃথ্বীরাজ কাপুর বলিউডে কাজ করা শুরু করেন। আজ রণবীর কাপুর, করিনা কাপুর চুটিয়ে কাজ করছেন ইন্ডাস্ট্রিতে। কাপুর পরিবারের মোট ২৫জন বলিউড ছবিতে অনস্ক্রিনে কাজ করেছেন। এক পরিবারের এতজন টানা এত বছর ধরে কাজ করার জন্য গিনেজ বুকে স্থান পেয়েছে কাপুর পরিবার।

কুমার সানু
জীবনে অনেক সুপারহিট গান উপহার দিয়েছেন কুমার সানু। এজন্য তিনি বলিউডে বিখ্যাত। তার গায়কি জীবনে প্রায় ৩০ টি ভিন্ন ভিন্ন ভাষায় গান গেয়েছেন। এক দিনে ( ২৪ ঘণ্টায় ) ২৮ টি গান রেকড করে বিশ্ব রেকর্ড গড়েন কুমার সানু।

বিজ্ঞাপন

ললিতা পওয়ার
১২ বছর বয়সে ইন্ডাস্ট্রিতে আসেন ললিতা পওয়ার। এরপর টানা ৭০ বছর অভিনয় করেন বলিউডে। বিভিন্ন ভাষায় ৭০০-রও বেশি ছবি করেছেন তিনি। বলিউডে সবচেয়ে বেশিদিন কাজ করার জন্য গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছেন অভিনেত্রী ললিতা পওয়ার।

জগদীশ রাজ
দিওয়ার, ডন, শক্তি, সিলসিলাসহ ১৪৪টি ছবিতে পুলিশ অফিসারের ভূমিকায় অভিনয় করেছেন জগদীশ রাজ। এজন্য তিনি টাইপকাস্ট অ্যাক্টর হিসেবে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছেন।

সমীর আঞ্জান
জব সে তেরে নয়না (সাঁওয়ারিয়া), তুম পাস আয়ে (কুছ কুছ হোতা হ্যায়) এমন অসংখ্য গান লিখে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছেন সমীর আঞ্জান। ২০১৫ সালের ১৫ ডিসেম্বর পর্যন্ত তিনি ৩ হাজার ৫২৪টি গান লিখেছেন। সবচেয়ে বেশি গান লেখার জন্য গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছেন সমীর আঞ্জান।

ওয়ার্ল্ড রেকর্ড গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস বলিউড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর