Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা আতঙ্কে কতটা ক্ষতিগ্রস্ত ঢালিউড


৯ মার্চ ২০২০ ১৮:৪৪

করোনাভাইরাস এখন সবচাইতে বড় আতঙ্কের নাম। সারাবিশ্বের শতাধিক দেশের লক্ষাধিক মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গতকাল (৮ মার্চ) সরকারিভাবে বলা হয়েছে, বাংলাদেশেও এ ভাইরাসে আক্রান্ত তিনজন ব্যক্তি শনাক্ত হয়েছে। বাংলাদেশের বিষয়টি এখনো আতঙ্কিত হওয়ার মতো না হলেও মানুষের মধ্যে এক ধরণের চাপা সংশয় আছে।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিনোদন দুনিয়া থমকে গেছে। হলিউড-বলিউডের অনেক বড় বড় ছবির শুটিং বন্ধ হয়ে গেছে। বড় বড় চলচ্চিত্র উৎসব বাতিল করা হয়েছে। আশংকা আছে এ বছরের কান উৎসব নিয়ে।

বিজ্ঞাপন

এতো গেলো বাইরের দুনিয়ার কথা। কিন্তু করোনা আতঙ্ক কতোটা প্রভাব ফেলছে বাংলাদেশের চলচ্চিত্র ইন্ডাস্ট্রি ঢালিউডে। জানার চেষ্টা করেছে সারাবাংলা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফ থেকে জারি করা সতর্কবার্তায় বলা হয়েছে, করোনাভাইরাস থেকে রক্ষা পেতে জনসমাগম এলাকা এড়িয়ে চলতে। আর সিনেমা হল মানে অবধারিতভাবে অনেক মানুষের সমাগম। স্বাভাবিকভাবে করোনাভাইরাসের ঝুঁকিযুক্ত এলাকা।

বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সিনিয়র ভাইস-চেয়ারম্যান মিয়া আলাউদ্দিন সারাবাংলাকে বলেন, সারাদেশের হলগুলোতে এর প্রভাব বেশ ভালোভাবেই পড়েছে। কিন্তু এটা যেহতু জাতীয় ইস্যু সেজন্য আমরা এ সাময়িক ক্ষতিকে পজেটিভলি নিচ্ছি। আশা করছি খুব শিগগির পরিস্থিতির উন্নতি হলে দর্শক সমাগম বাড়বে।

স্টার সিনেপ্লেক্সের সিনিয়র মার্কেটিং অফিসার মেজবাহ উদ্দিন আহমেদ অবশ্য বলছেন টিকেট বিক্রি এখনও তেমন কমেনি। তিনি বলেন, ‘গতকালকেই (৮ মার্চ) ঘোষণাটা আসলো। এর  আজ (সোমবার, ৯ মার্চ) অল্প একটু সেল পড়েছে এটা সত্য। কিন্তু চিন্তিত হওয়ার মত কিছু হয়নি।’

বিজ্ঞাপন

এদিকে রাজধানীর ঐতিহ্যবাহী বলাকা হলের একজন কাউন্টারম্যান জানালেন হলের টিকেট বিক্রিতে কোন প্রভাব এখনও দেখা যায়নি। বলাকাতে চলমান ‘শাহেনশাহ’ ছবিটির দর্শক এখনও ভালো রয়েছে।

এ ব্যাপারে কী বলছে চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি। করোনাভাইরাসের কারণে কেউ কি ছবি মুক্তি পিছিয়ে দিয়েছে?

সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু জানালেন অনেকেই যোগাযোগ করেছেন পেছানোর জন্য। তিনি বলেন, ‘এভাবে আসলে এতগুলো ছবির মুক্তি পেছানো ইন্ডাস্ট্রির জন্য ক্ষতিকর। ওদিকে বর্তমান পরিস্থিতির বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে।’

প্রযোজক পরিবেশক সমিতিতে ‘ঊনপঞ্চাশ বাতাস’ মুক্তি পেছানোর জন্য আবেদন করবেন পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল।  ছবিটি ১৩ মার্চ মুক্তির কথা ছিলো। ‘করোনার কারণে জেমস বন্ডের মত সিরিজ তাদের মুক্তি সাত মাস পিছিয়ে দিয়েছে। সেখানে আমরা কীভাবে রিস্ক নিই’—বলেন উজ্জ্বল।

তবে উদ্ভূত পরিস্থিতিতে ২০ মার্চ ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’ মুক্তি পেছানো হচ্ছে না বলে জানিয়েছেন ছবিটির পরিচালক দেবাশীষ বিশ্বাস। ‘এখন পর্যন্ত ছবিটির প্রযোজকের কাছ থেকে এ ধরনের কোন নির্দেশনা পাইনি। আমাদের ছবি মুক্তি পাচ্ছে, এটা জানি’— বলেন দেবাশীষ।

করোনাভাইরাসের কারণে বলিউড ইন্ডাস্ট্রির ‘ভাইজান’ সালমান খান তার ‘রাধে’ ছবির থাইল্যান্ড ও আজারবাইজানের শুটিং বাতিল করেছেন। তবে এখন পর্যন্ত কোন শুটিং বাতিলের খবর জানেন না বললেন পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

তবে ‘অপারেশন সুন্দরববন’র পরিচালক দীপঙ্কর দীপন জানালেন, খুলনায় তাদের চলমান শুটিং বাতিল না হলেও ঢাকার শুটিং বাতিল করা হয়েছে। তিনি বলেন, ‘একে তো আমার ইউনিটের অনেকেই টানা  ২০ দিনের শুটিংয়ের কারণে অসুস্থ। আবার করোনাভাইরাস আতঙ্ক। সবমিলিয়ে ঢাকার ১১ থেকে ১৩ মার্চের শুটিং আমরা পরে করবো।’

করোনাভাইরাস টপ নিউজ ঢালিউড প্রভাব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর