Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রমনার বটমূলে নয়, নির্বাচিত ভিডিওতে ছায়ানটের বর্ষবরণ টিভিতে


১২ এপ্রিল ২০২০ ২১:২৬

আসছে আরও একটি নতুন বছর। ঐতিহ্য অনুযায়ী পহেলা বৈশাখে (১৪ এপ্রিল) ভোরের আলো ফুটতেই বাংলা নতুন বছর ১৪২৭-কে বরণ করে নেবে বাঙালি জাতি। আর সেই নতুন বঙ্গাব্দ বরণের অন্যতম অনুষঙ্গ রমনার বটমূলে ছায়ানটের পরিবেশনায় অনুষ্ঠিত বর্ষবরণ অনুষ্ঠান। তবে ৫৬ বছরের ইতিহাসে দ্বিতীয়বারের মতো সেই অনুষঙ্গ উদযাপনে ছেদ পড়ছে। আর একদিন পর নতুন বাংলা বছর হাজির হলেও রমনার বটমূলে কেউ গাইবে না বর্ষবরণের গান ‘এসো হে বৈশাখ…’।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণে সব ধরনের জনসমাগম বন্ধ থাকায় রমনার বটমূলে নেই ছায়ানটের কোনো অনুষ্ঠান। স্বাস্থ্য সতর্কতা মেনেই নিয়মিত বর্ষবরণ অনুষ্ঠান ও মিলনমেলার আয়োজন থেকে সরে এসেছে তারা। এর বদলে ছোট পরিসরের একটি অনুষ্ঠান প্রচার করা হবে টেলিভিশন চ্যানেলে।

এদিকে, বর্ষবরণের এই টিভি অনুষ্ঠান ধারণ করার মতো পরিস্থিতিও নেই। ফলে রমনার বটমূলে গত কয়েক বছর ধরে যে অনুষ্ঠান পরিবেশন করে এসেছে ছায়ানট, তারই ধারণকৃত ভিডিও দিয়ে তৈরি করা হয়েছে এবারের টিভি অনুষ্ঠান।

ছায়ানট সূত্রে জানা গেছে, গত কয়েকটি বর্ষবরণ অনুষ্ঠানের নির্বাচিত ভিডিও দিয়ে সাজানো অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে পহেলা বৈশাখ সকাল ৭টায়। তাতে আগের বছরের আয়োজনের অংশগুলোর সঙ্গে যুক্ত হয়েছে বর্তমান সংকটের প্রেক্ষাপটে ছায়ানট সভাপতি সন্‌জীদা খাতুনের সমাপনী কথন।

বাংলাদেশ টেলিভিশন ছাড়াও অনুষ্ঠানটি একইসাথে ছায়ানটের নিজস্ব ইউটিউব চ্যানেল ছায়ানট ডিজিটাল প্ল্যাটফর্মেও সম্প্রচারিত হবে।

ইংরেজি ১৯৬৪ সাল, বাংলা ১৩৭১ সালের ১ বৈশাখ রমনার বটমূলে ছায়ানট বাংলা নববর্ষ পালন শুরু করে। কালক্রমে এই নববর্ষ পালন জাতীয় উৎসবে পরিণত হয়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের জন্য এই আয়োজন বন্ধ ছিল। এ বছর আবার করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এই আয়োজনে ব্যাঘাত ঘটালো।

ছায়ানট টপ নিউজ পহেলা বৈশাখ পহেলা বৈশাখের অনুষ্ঠান রমনার বটমূল

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর