Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা মোকাবেলায় অর্থের বিনিময়ে চলচ্চিত্র


২৩ এপ্রিল ২০২০ ২০:২২

পৃথিবীতে যুগে যুগে চলচ্চিত্রকাররা তাদের ছবির মধ্য দিয়ে গেয়েছেন মানবতার গান। করেছেন অন্যায়ের প্রতিবাদ। চেষ্টা ছিলো সমাজকে তীব্রভাবে নড়িয়ে দেওয়ায়। আবার এ চলচ্চিত্রই মানুষকে আনন্দ দিয়েছে, কাঁদিয়েছে। সে চলচ্চিত্রকে এবার করোনাভাইরাস মোকাবেলায় ব্যবহারের উদ্যোগ নিয়েছেন দেশের এক ঝাঁক তরুণ নির্মাতা।

‘ফিল্ম ফর হিউম্যানিটি’ বা ‘মানবতার জন্য চলচ্চিত্র’ শিরোনামের একটি চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। যেখানে দেশের বিভিন্ন তরুণ নির্মাতাদের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দেখানো অনলাইন ভিডিও শেয়ারিং সাইট ভিমিওতে।

বিজ্ঞাপন

১মে থেকে প্রদর্শনীটি শুরু হবে। তবে ১০ মে পর্যন্ত জমা নেওয়া হবে। চলবে ৩০ জুন পর্যন্ত এটি চলবে। এখন পর্যন্ত জমা পড়েছে ২৫টি চলচ্চিত্র। প্রদর্শনী হবে ‘অন ডিমান্ড রেন্টাল’ অর্থ্যাৎ অর্থের বিনিময়ে। এর থেকে প্রাপ্ত অর্থ দান করা হবে বিদ্যানন্দ ফাউন্ডেশনকে। যা ব্যয় করা হবে করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্থ মানুষদের খাদ্য ও ওষুধ কেনার জন্য।

আয়োজকদের পক্ষ থেকে নির্মাতা শাহাদাত রাসএল বলেন, ‘’আমরা বাংলাদেশের কয়েকজন নির্মাতা মিলে প্রথমে উদ্যোগটি নিই। তারপর আমাদের ভারতীয় চলচ্চিত্র নির্মাতারা আন্তরিকতা নিয়ে যুক্ত হন এ আয়োজনে। যা আমাদেরকে আরেকবার বুঝতে সাহায্য করেছে মানবিক আবেদনের ক্ষেত্রে চলচ্চিত্রের কোন দেশ কালের গণ্ডি নেই। আমাদের সাথে স্পেন ও ইজরায়েলের কয়েকজন নির্মাতাও চলচ্চিত্র পাঠিয়ে অংশগ্রহণ করেছেন। আশা করছি আমাদের এ চলচ্চিত্রগুলো কিছু অসহায় মানুষ ও প্রাণীর মুখে কিছুটা খাবার তুলে দিতে পারবে।’

প্রত্যেক নির্মাতাকে ভিমিয়ো থেকে প্রাপ্ত অর্থের পুরো হিসেব এবং সেই অর্থ কোথায় বা কোন প্রক্রিয়ায় অসহায় মানুষ ও প্রাণীদের প্রদান করা হচ্ছে তার অফিসিয়াল ডকুমেন্টস ইমেইলের মাধ্যমে পাঠিয়ে দেয়ার পাশাপাশি ইভেন্ট গ্রুপে প্রকাশ করা হবে—এমনটাই বলছে আয়োজকরা।

বিজ্ঞাপন

অর্থের বিনিময়ে চলচ্চিত্র করোনাভাইরাস ফিল্ম ফর হিউম্যানিটি ভিমিও

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর