Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাকাল নিয়ে লুৎফরের ‘এসো হে মানুষ’


২৬ এপ্রিল ২০২০ ১৬:৩৬

সবকিছু থমকে গেছে এ করোনাকালে। মানুষের যাপিত জীবনের সবকিছুতেই এর প্রভাব পড়েছে। মানুষ পড়েছে নানাবিধ দুর্দশায়। আর এ থমকে যাওয়া সময় ও দুদর্শা নিয়ে একটি কবিতা লিখেছেন ‘ঘুড়ি’খ্যাত শিল্পী লুৎফর হাসান।

‘এসো হে মানুষ’ শিরোনামের কবিতাটি আবৃত্তি করেছেন ক্লোজআপ তারকা পুতুল, সংগীত শিল্পী শাওন গানওয়ালা , আর.জে ত্রয়ী এবং লুৎফর হাসান। পুরো কবিতা জুড়ে সংগীতের আবহ দিয়েছেন ও কণ্ঠ ধারণ সমন্বয় করেছেন আমজাদ হোসেন।

বিজ্ঞাপন

গতকাল (২৫ এপ্রিল) ভিডিও আকারে কবিতাটি ফেসবুক পেজে প্রকাশ করেছে ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস) । ভিডিও নির্মাণ করেছেন শুভব্রত সরকার।

করোনার এই মহামারী মোকাবেলায় মানবিক হতে হবে সবাইকে। কবি তার পঙক্তিমালার এক ভাগে বলেছেন, ‘প্রথমে মানুষ এবং তাহার মনুষ্যত্ব আগে/তারপর তুমি রাখো বাকিসব, তোমার জীবন ভাগে।’ কবিতার শেষাংশে রয়েছে মানুষকে ভালোবাসার কথা, মানুষকে ভালোবাসলেই বাজবে বিজয়ের জয় গান।

কবিতাটি প্রসঙ্গে লুৎফর হাসান বলেন, ‘ধ্রুব দাদা আমাকে বললেন বিশ্বের এই দুর্দশা পীড়িত মানুষের কথা কবিতায় তুলে আনতে। আমি কয়েকদিন সময় নিয়ে পুরোটা লিখলাম। যতটুকু সম্ভব সামগ্রিক অবস্থা একটা কবিতায় নিয়ে আসার চেষ্টা করেছি। এ ধরনের কবিতা এটাই প্রথম। আগামীতেও আমরা নানান বিষয় কবিতার মাধ্যমে অন্তর্জালে তুলে ধরার চেষ্টা করবো।’

এসো হে মানুষ করোনাভাইরাস লুৎফর হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর