Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেখা যাচ্ছে ‘ফিল্ম ফর হিউম্যানিটি’র ছবিগুলো


১ মে ২০২০ ২১:৩৪

করোনা আক্রান্ত মানুষদের সহায়তা করার জন্য দেশের এক ঝাঁক তরুণ আয়োজন করেছে ‘ফিল্ম ফর হিউম্যানিটি’। সে আয়োজনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো শুক্রবার (১ মে) থেকে। অনলাইন ভিডিও স্ট্রিমিং সাইট ভিমিওতে আয়োজনের চলচ্চিত্রগুলো দেখা যাচ্ছে।

ফিল্ম ফর হিউম্যানিটি’র আয়োজনটি চলবে আগামী ৩০ জুন পর্যন্ত। প্রদর্শনী হবে ‘অন ডিমান্ড রেন্টাল’ অর্থ্যাৎ অর্থের বিনিময়ে। প্রতিটি চলচ্চিত্র দেখার জন্য আপনাকে পেপালের মাধ্যমে ১ ডলার করে দিতে হবে এর থেকে প্রাপ্ত অর্থ দান করা হবে বিদ্যানন্দ ফাউন্ডেশনকে। যা ব্যয় করা হবে করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্থ মানুষদের খাদ্য ও ওষুধ কেনার জন্য।

পুরো আয়োজনটির দায়িত্বে আছেন জসীম আহমেদ, শাহাদাত রাসএল, অপরাজিতা সঙ্গীতা ও ভারত থেকে পার্থ প্রতীম মল্লিক। আয়োজকদের পক্ষ থেকে নির্মাতা শাহাদাত রাসএল বলেন, ‘আমরা বাংলাদেশের কয়েকজন নির্মাতা মিলে প্রথমে উদ্যোগটি নিই। তারপর আমাদের ভারতীয় চলচ্চিত্র নির্মাতারা আন্তরিকতা নিয়ে যুক্ত হন এ আয়োজনে। যা আমাদেরকে আরেকবার বুঝতে সাহায্য করেছে মানবিক আবেদনের ক্ষেত্রে চলচ্চিত্রের কোন দেশ কালের গণ্ডি নেই। আমাদের সাথে স্পেন ও ইজরায়েলের কয়েকজন নির্মাতাও চলচ্চিত্র পাঠিয়ে অংশগ্রহণ করেছেন। আশা করছি আমাদের এ চলচ্চিত্রগুলো থেকে প্রাপ্ত অর্থের বিনিময়ে কিছু অসহায় মানুষ ও প্রাণীর মুখে কিছুটা খাবার তুলে দিতে পারবে।’

প্রত্যেক নির্মাতাকে ভিমিও থেকে প্রাপ্ত অর্থের পুরো হিসেব এবং সেই অর্থ কোথায় বা কোন প্রক্রিয়ায় অসহায় মানুষ ও প্রাণীদের প্রদান করা হচ্ছে তার অফিসিয়াল ডকুমেন্টস ইমেইলের মাধ্যমে পাঠিয়ে দেয়ার পাশাপাশি ইভেন্ট গ্রুপে প্রকাশ করা হবে—এমনটাই বলছে আয়োজকরা।

আয়োজনের প্রথম পর্যায়ে দেখানো হবে বাংলাদেশ থেকে জসীম আহমেদের ‘দাগ’, শাহাদাত রাসএলের ‘দ্য রিভার’, রানা মাসুদের ‘নিবাস’, অপরাজিতা সঙ্গীতার ‘পুরাষাতঙ্ক’, সোহেল রানা বয়াতির ‘টিয়ার গপ্পো’, জায়েদ সিদ্দিকীর ‘টেল অফ এন অ্যাকলিপটিক টাইম’। ভারত থেকে অংশ নিচ্ছে তথ্যগত ঘোষের ‘দৈত্য’, দিগন্ত দে’র ‘মনসুন ক্লিপস’।

আমেরিকা থেকে অংশ নিচ্ছে সরওয়ার হাবিবের ‘মেইড ইন চায়না’, স্পেন থেকে ডরোতিয়া নেনচেইবার ‘অ্যাজ ওয়্যার ইন মল’, আজারবাইজান থেকে অ্যামিল মিমিয়েবের ‘লাস্ট চয়েস’।

আয়োজকরা জানিয়েছেন প্রতি সপ্তাহেই নতুন নতুন চলচ্চিত্র যোগ হবে আয়োজনটিতে। চলচ্চিত্রগুলো দেখা যাবে এ লিংকে https://vimeo.com/josimahmed/vod_pages

আর্থিক সহায়তা করোনা আক্রান্ত ফিল্ম ফর হিউম্যানিটি বিদানন্দ ফাউন্ডেশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর