Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদের দিনে অনলাইনে মঞ্চনাটক ‘ক্রাচের কর্নেল’


২৫ মে ২০২০ ১২:১৪

বাংলাদেশের মঞ্চনাটকের ইতিহাসে সাড়া জাগানো একটি নাটক ‘ক্রাচের কর্নেল’। নাট্য সংগঠন ‘বটতলা’র প্রযোজনায় বহুল প্রশংসিত এই নাটকটি স্বল্প সময়ের মধ্যেই ৫০টি মঞ্চায়ন সম্পন্ন করেছে। এবার এটি ইউটিউব চ্যানেলে।

আজ (সোমবার) ঈদের দিন ঠিক সন্ধ্যা ৭টায় ‘বটতলা’র ইউটিউব চ্যানেলে এই আলোচিত ‘ক্রাচের কর্নেল’ নাটকটির অনলাইন প্রদর্শনী হবে। শাহাদুজ্জামানের উপন্যাস অবলম্বনে এ নাটকের নাট্যরূপ দিয়েছেন সৌম্য সরকার ও সামিনা লুৎফা এবং নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার ।

এ প্রসঙ্গে ‘ক্রাচের কর্নেল’র নির্দেশক মোহম্মদ আলী হায়দার বললেন, ‘করোনাকালে বন্ধ হয়ে গেছে সবকিছু। চলচ্চিত্র ও ছোট পর্দার পাশাপাশি মঞ্চ নাটকেও পড়েছে এর প্রভাব। নাটক মঞ্চস্থ করা বা দেখা সম্ভব হয়ে উঠছে না দুই মাসের বেশি সময় ধরে। কিন্তু তাই বলে তো আর বসে থাকা যায় না! সেজন্য ঈদকে কেন্দ্র করে অনলাইনে প্রদর্শিত হচ্ছে নাটক ‘ক্রাচের কর্নেল’।

অনলাইনে কেন? জানতে চাইলে মোহম্মদ আলী হায়দার আরো জানালেন, ‘আমরা সবাই আবার কবে মঞ্চে দাঁড়াতে পারব জানিনা। দর্শক কবে আবার বাংলা নাটক মঞ্চে দেখতে পারবে কেউ বলতে পারছে না। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, ঈদে সবাই বাসায় বসে এক ধরনের থিয়েটারের স্বাদ যেন পায়। আর এখন থেকে নতুন করে থিয়েটার নিয়ে ভাবতেও হবে যে, কীভাবে থিয়েটার নিয়ে মানুষের কাছে পৌঁছানো যায়। আমার মনে হয়, এরজন্য অনলাইন নতুন মাধ্যম হতে পারে’।

স্বাধীন বাংলায় প্রথম যে মুক্তিযোদ্ধাকে ফাঁসির কাষ্ঠে দাঁড়াতে হয়েছিল তিনি হলেন কর্নেল তাহের। আর এই ঐতিহাসিক ঘটনা নিয়েই কথাসাহিত্যিক শাহাদুজ্জামান লিখেছিলেন উপন্যাস ‘ক্রাচের কর্নেল’। আর এই উপন্যাসটিকে নাট্যরূপ দিয়ে মঞ্চে আনে নাট্যদল ‘বটতলা’।

বিজ্ঞাপন

‘ক্রাচের কর্নেল’ নাটকে অভিনয় করছেন ইমরান খান মুন্না, কাজী রোকসানা রুমা, তৌফিক হাসান, সামিনা লুৎফা নিত্রা, ইভান রিয়াজ, ম সাইদ, এম আই রনি, পঙ্কজ মজুমদার, নাফিউল আহমেদ ও মাহবুব মাসুম। দুই ঘণ্টা ব্যাপ্তিকালের এই নাটকটি নির্দেশনা দিয়েছে মোহাম্মদ আলী হায়দার।

অনলাইন ইউটিউব ঈদ আয়োজন কর্নেল তাহের ক্রাচের কর্নেল বটতলা মঞ্চনাটক মোহম্মদ আলী হায়দার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর