Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২১ দেশের ৫৯ চিত্রগ্রাহকের ‘উইন্ডোজ ২০: লকডাউন এডিশন’


২৮ মে ২০২০ ১৯:৫৭

করোনাভাইরাস মহামারি আকার ধারণ করাণে সারা পৃথিবী লকডাউনে। যার কারণে বছরের শুরু থেকেই বিশ্বব্যাপী মানুষ গৃহবন্দী হয়ে পড়েছে। হঠাৎ সকলের দেখার পরিধি সীমাবদ্ধ হয়ে গেছে। জানালা দিয়ে যতটুকু দেখা যায় তাই হয়ে উঠেছে আমাদের পৃথিবী। এই থিমের উপর ভিত্তি করে রাকিবুল হাসান নির্মাণ করেছেন-‘উইন্ডোজ ২০: লকডাউন এডিশন’।

এ বছরের এপ্রিল থেকে -‘উইন্ডোজ ২০: লকডাউন এডিশন’র নির্মাণ শুরু হয়। ছবিটির জন্য চিত্রগ্রহণ করেছেন আমেরিকা, স্পেন, ইটালি, ফ্রান্স, জার্মানি, ইংল্যান্ড, তুরস্ক, ইরান, চীন,বেলজিয়াম, কানাডা, সুইজারল্যান্ড, ভারত, অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া, গ্রীস, নেপাল, সৌদি আরব, চেক রিপাবলিক, লাটভিয়া এবং বাংলাদেশের ৫৯ জন পেশাদার এবং সৌখিন চিত্রগ্রাহক।

বাংলা ভাষায় নির্মিত ‘উইন্ডোজ ২০: লকডাউন এডিশন’-এ ইংরেজি সাবটাইটেল ব্যবহার করা হয়েছে। ছবিটির দৈর্ঘ্য ১১ মিনিট।

পরিচালক রাকিব জানান, চিত্রগ্রাহকদের সবাই করোনাভাইরাসের শিকার হয়ে শীর্ষের দিকে থাকা ২১টি দেশের নাগরিক এবং সবাই লকডাউনের কারণে গৃহবন্দী। তিনি বলেন, ‘তাদের ক্যামেরার ভাষায় ফুটে উঠেছে বাইরের জগৎটাকে দেখার ব্যাকুলতা, অস্থিরতা এবং তাদের মানসিক অবস্থার প্রতিচ্ছবি।’

‘উইন্ডোজ ২০: লকডাউন এডিশন’ অনলাইনে মুক্তি পাচ্ছে শুক্রবার (২৯ মে)। রাত ১০টায় পরিচালকের ইউটিউব চ্যানেল ‘রাকিবুল হাসান’ এবং ফেসবুক পেইজ ‘ফিল্ম উইথআউট ফিল্ম’-এ দেখা যাবে।

পরিচালক রাকিবুল হাসান ইতোপূর্বে তিনটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এবং শতাধিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র-ডকুমেন্টারি-টিভি প্রোডাকশন নির্মাণ করেছেন। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‘ফিল্ম এন্ড টেলিভিশন’ বিভাগের শিক্ষক এবং বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম-এর সাধারণ সম্পাদক।

উইন্ডোজ ২০: লকডাউন এডিশন রাকিবুল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর