Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাকালীন মানসিক বিপর্যয় ও ‘নান্দিক’র সৃজনশীল আয়োজন


১ জুন ২০২০ ১৩:৪২

করোনাকাল- বন্ধ হয়ে রয়েছে সবকিছু। পুরো সাংস্কৃতিক অঙ্গনে এর প্রভাব। এমনই এক করোনা বিপর্যস্ত সময়ে শিল্প-সংস্কৃতি নিয়ে ‘নান্দিক’ নিয়মিত ভাবে আয়োজন করে চলেছে ফেসবুক লাইভ অনুষ্ঠানের।

‘নান্দিক’- মুলত একটি ত্রৈমাসিক পত্রিকা। ঐতিহ্য ও আধুনিকতার মেলবন্ধনই তাদের প্রধান লক্ষ্য। বাংলার ঐতিহ্য অর্থনীতি, বিজ্ঞান, সাম্প্রতিক বিষয়াবলী, সাহিত্য, সমাজ ও সংস্কৃতির নান্দনিক চিন্তা ধারণ করে আগ্রসর হচ্ছে ‘নান্দিক’। শুধু পত্রিকা প্রকাশই নয়, প্রত্যক্ষ জীবনের সঙ্গে যুক্ত থাকার লক্ষ্য সামনে রেখেই করোনাকালীন এই সময়ে ‘নান্দিক’ নিজস্ব আঙ্গিক ও বৈশিষ্ট্য বজায় রেখে সাহিত্য ও সংস্কৃতির বিভিন্ন শাখার মানুষের সাথে নিয়মিত ফেসবুক লাইভ অনুষ্ঠানের আয়োজন করছে।

বিজ্ঞাপন

‘নান্দিক’র সম্পাদক ইসমত শিল্পী এই আয়োজন সম্পর্কে সারাবাংলাকে বললেন, ‘দীর্ঘ করোনাকালীন মানসিক বিপর্যয়ের এই সময়ে ‘নান্দিক’ অনলাইন লাইভের মাধ্যমে মানুষের কাছে পৌঁছতে চেয়েছে। রবীন্দ্র জয়ন্তী উপজীব্য করে নান্দিকের এই অনলাইন অনুষ্ঠান শুরু। কিন্তু পরবর্তীতে বিষয় বৈচিত্রে এসেছে কবি নজরুল, ঈদ, জীবনবোধ, স্বাস্থ্য ও সমাজ সচেতনতা, থিয়েটার, সঙ্গীত, কবিতা, সংস্কৃতির বিভিন্ন শাখা। আমাদের শিরোনামে এসেছে ‘আমি মৃত্যু-চেয়ে বড়ো’, ‘নান্দিক আলাপ’, ‘চান রাইতের আনন্দ’, ‘ঈদ আনন্দ’,‘ ভালো থেকো’, ‘করোনাকালীন থিয়েটার’, ‘কথা ও কবিতা’, ‘সাধুসঙ্গের কথা ও গান’ ও ‘পলিমাটির সৌরভ’।’

‘নান্দিক’র সম্পাদক ইসমত শিল্পী

ইসমত শিল্পী আরো বললেন, ‘আমাদের এই আয়োজনে আমরা যুক্ত করতে পেরেছি, বাংলাদেশ সহ ভারত, আমেরিকা, ফ্রান্স, কানাডা সহ অন্যান্য দেশের স্বনামখ্যাত প্রবাসী বাঙালিদের। পুরো মে মাস জুড়েই নান্দিক’র ধারাবাহিক এই অনুষ্ঠান আঠেরোটা পর্ব সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। এই অনুষ্ঠানে যারা উপস্থাপনে অংশগ্রহণ করেছেন এবং দর্শক শ্রোতা হিসেবে আমাদের প্রতিনিয়ত উদ্বুদ্ধ করেছেন তাদের উদ্দেশে জানাই অশেষ কৃতজ্ঞতা, শ্রদ্ধা ও ভালোবাসা।’

বিজ্ঞাপন

আজ (সোমবার) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় নান্দিক’র এই আয়োজনে ইসমত শিল্পী’র সঞ্চালনায় সাধুসঙ্গের কথা ও গান শোনাবেন সায়মন জাকারিয়া ও সাধিকা সৃজনী তানিয়া। নান্দিক’র ফেসবুক পেইজে প্রচারিত হবে এই আয়োজন।

ইসমত শিল্পী নান্দিক ফেসবুক লাইভ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর