Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘গৌড়ীয় নৃত্য উৎসব’-এ র‍্যাচেল প্রিয়াংকা প্যারিস


৬ জুন ২০২০ ১৫:২৬

বাংলাদেশে গৌড়ীয় নৃত্যচর্চা বা গৌড়ীয় নৃত্যশিল্পী বলতে সবাই যাকে চেনেন, তিনি র‍্যাচেল প্রিয়াংকা প্যারিস। মাত্র তিন বছর বয়সেই নাচে হাতেখড়ি নিয়ে এখন রীতিমতো গৌড়ীয় নৃত্যে পুরোপুরি পারদর্শী তিনি। বাংলাদেশে এই নৃত্যের প্রসারে কাজ করে যাচ্ছেন নিরলস ভাবে। তারই ধারাবাহিকতায় আজ তিনি গৌড়ীয় নৃত্য পরিবেশন করবেন ‘মিত্রায়ন’ আয়োজিত ‘গৌড়ীয় নৃত্য উৎসব’-এ।

করোনাকালে বন্ধ হয়ে গেছে সবকিছু। সাংস্কৃতিক অঙ্গনেও পড়েছে এর প্রভাব। কোন অনুষ্ঠান বা উৎসবের আয়োজন করা বা দেখা সম্ভব হয়ে উঠছে না কয়েক মাসেরও বেশি সময় ধরে। কিন্তু তাই বলে তো আর বসে থাকা যায় না! তাই এমনই এক ক্রান্তিলগ্নে সংস্কৃতি চর্চার বিকল্প মাধ্যম হিসেবে বেছে নেয়া হয়েছে অনলাইন বা ভার্চুয়াল মিডিয়াকে।

বিজ্ঞাপন

অনলাইন বা ভার্চুয়াল মিডিয়ায় এমনই একটি আয়োজন ‘গৌড়ীয় নৃত্য উৎসব’। যার আয়োজক ওপার বাংলার নৃত্যসংস্থা ‘মিত্রায়ন’। আজ এ উৎসবে নৃত্য পরিবেশন করবেন বাংলাদেশের গৌড়ীয় নৃত্যশিল্পী র‍্যাচেল প্রিয়াংকা প্যারিস। তিনি এই আয়োজন সম্পর্কে সারাবাংলাকে বললেন, ‘নাচ মানে তো একটা শরীর চর্চা। কিন্তু করোনাকালিন এই বন্দীদশায় আমরা ঘরেই সময় পার করছি। আমাদের কোন আয়োজন নেই। যার ফলে আমাদের চর্চাটাও সেভাবে হচ্ছেনা। আমরা যাতে সেই চর্চাটাতে আবার ফিরে আসতে পারি তার জন্যই এই আয়োজন’।

আয়োজকদের সম্পর্কে বলতে গিয়ে র‍্যাচেল জানালেন, ‘মিত্রায়ন’ হচ্ছে গৌড়ীয় নৃত্য চর্চার একটা প্ল্যাটফর্ম। গৌড়ীয় নৃত্যের পথিকৃৎ ড. মহুয়া মুখার্জীর বোন বনানী চক্রবর্তী, শুভদ্বীপ চক্রবর্তী ও ড. শতাব্দী আচার্য’র হাতে গড়া একটি সংগঠন। দীর্ঘ সময় ধরে তারা ‘মিত্রায়ন’ নিয়ে কাজ করে যাচ্ছেন। গৌড়ীয় নৃত্য চর্চার পাশাপাশি প্রচার ও প্রসারেও ‘মিত্রায়ন’র অনেক ভূমিকা রয়েছে’।

বিজ্ঞাপন

এমনই একটি আয়োজনে বাংলাদেশ থেকে তার অংশ নেয়া প্রসঙ্গে অনুভুতি জানতে চাইলে র‍্যাচেল বললেন, ‘এটা নিয়ে আমি ভীষন এক্সাইটেড। তার প্রধান কারণ আমরা শাস্ত্রীয় নৃত্যশিল্পী। আমাদের কাজটা উপস্থাপনের মূল স্থান হচ্ছে মঞ্চ। কিন্তু সেটা এখন বন্ধ। তাই এ ধরনের আয়োজন আবার আমাদেরকে ভালোবাসার জায়গায় ফিরিয়ে নিচ্ছে। অনলাইনের কারনে আমাদের কাজটা সাধারণ দর্শকের কাছে পৌঁছাচ্ছে। যে দর্শকটা কখনোই শিল্পকলায় যেতেন না, তিনিও ঘরে বসে এ কাজ গুলো দেখছেন। এ সম্পর্কে জানতে পারছেন। এটা আমার জন্য অনেক বড় একটা পাওয়া’।

আজ (শনিবার) বাংলাদেশ সময় সন্ধ্যে সাড়ে ৭টায় র‍্যাচেল প্রিয়াংকা প্যারিস’র আধ ঘন্টাব্যাপী লাইভ গৌড়ীয় নৃত্য দেখা যাবে ‘মিত্রায়ন (mitrayan)’র ফেসবুক পেইজে।

অনলাইন উৎসব গৌড়ীয় নৃত্য গৌড়ীয় নৃত্য উৎসব গৌড়ীয় নৃত্যশিল্পী ড. মহুয়া মুখার্জী বাংলাদেশের নৃত্যশিল্পী মিত্রায়ন র‍্যাচেল প্রিয়াংকা প্যারিস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর